২রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
চরফ্যাশন প্রেসক্লাবের বার্ষিক আনন্দ ভ্রমণ অনুষ্ঠিত  বরিশালের জন্য নগদের ২০ লাখ টাকার পুরস্কার দৌলতখানে নিষেধাজ্ঞা অমান্য করে মাছ ধরায় ১৫ জেলের কারাদণ্ড বেতাগীতে ঠিকাদারের গাফিলতিতে শিক্ষার্থীদের ভোগান্তি বরিশাল প্রেসক্লাব সভাপতির মৃত্যুতে পানিসম্পদ প্রতিমন্ত্রীর শোক না ফেরার দেশে বরিশাল প্রেসক্লাব সভাপতি কাজি নাসির উদ্দিন বাবুল স্মার্ট বাংলাদেশ গড়তে হলে, স্মার্ট নাগরিক তৈরি করতে হবে- চীফ হুইপ নূর-ই-আলম লিটন চৌধুরী নিরাপদ, স্বাস্থ্যসম্মত ও রপ্তানিযোগ্য শুটকি উৎপাদনে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ পবিপ্রবিতে ক্লাস-পরীক্ষা চালু করতে প্রশাসনের সাথে শিক্ষার্থীদের আলোচনা উজিরপুরে ৫ কেজি গাজা সহ ২ মাদক ব্যবসায়ী আটক।

বরিশালে স্বাস্থ্যখাত উন্নয়নের ৮ দফা দাবি আদায়ের লক্ষে ঘন্টাব্যাপি সড়ক অবরোধ কর্মসূচি ঘোষনা

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

শামীম আহমেদ :: “বিনা পরীক্ষায়, বিনা অক্সিজেনে, বিনা চিকিৎসায় কোন মৃত্যু আমরা চাই না” এই শ্লোগান নিয়ে বরিশালে করোনা টেষ্ট দীর্ঘসূত্রিতা ও হয়রানী বন্ধ, পিসিআর ল্যাব বাড়িয়ে প্রতিদিন কমপক্ষে ১০০০ টেস্ট, করোনা রোগী পরিবহনের জন্য বিশেষ এ্যাম্বুলেন্স সার্ভিস চালুসহ ৮ দফা দাবী বাস্তবায়নের দাবিতে এক সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) বরিশাল জেলা আহবায়ক কমিটি।

আজ বুধবার (২৪ জুন) সকাল ১১ টায় নগরের ফকিরবাড়ী রোড দলীয় কার্যলয়ে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে এসময় লিখিত বক্তব্য পাঠ করে বাসদ বরিশাল জেলা আহবায়ক কমিটির সদস্য সচিব ডাঃ মনীষা চক্রবর্তী বলেন, দেশের ৮টি বিভাগের মধ্যে করোনা চিকিৎসায় বরিশাল রয়েছে সর্ব নিম্নস্থানে। সরকারী তথ্য সূত্রে দেখা যায় ঢাকায় করোনা পরিক্ষার জন্য ল্যাব ৩৮টি, চট্রগ্রামে ৯টি, সদ্যোজাত বিভাগ রংপুর- ময়মনসিংহে ২টি। অপরদিকে বরিশাল বিভাগের ৬ জেলার কোটি মানুষের চিকিৎসা ভরসাস্থল বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে করোনার পরিক্ষার জন্য পিসিআর ল্যাব মাত্র ১টি। অন্যদিকে এই ১টি ল্যাবে রয়েছে না না সমস্যা। সেখানে দক্ষ টেকনোলজিস্ট না থাকার কারনে নমুনা পরীক্ষা করাতে গিয়ে রোগীরা হচ্ছেন চরম হেনস্থার শিকার।

এসময় তিনি ১ জন নমুনা পরীক্ষর্থী রোগীর উদাহারন দিয়ে বলেন, ২৩ জুন সে নমুনা টেস্টের স্যাম্পল দিতে দিতে গিয়েছিলেন তাকে পরীক্ষা করানোর সিরিয়াল দেয়া হয় ১৫ই জুন। এছাড়া করোনা রোগীদের জন্য নির্ধারিত শয্যার দিক থেকেও বিভাগীয় শহর বরিশাল সর্বনিম্নে রয়েছে। শের-ই-বাংলায় আইসিইউতে বেড ১৮টি হলেও সেখানে বিশেষজ্ঞ চিকিৎসক ১জন।

মনীষা আরো বলেন, বরিশাল নগর ও জেলায় সরকারী-আধাসরকারী ও বেসরকারী প্রায় ৩০টি ক্লিনিক হাসপাতাল থাকার পরও সেখানে করোনা রোগীদের চিকিৎসার কোন ব্যবস্থা নেই। একমাত্র ভরসা শের-ই- বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল।

সংবাদ সম্মেলনের মাধ্যমে আরো অভিযোগ করে বলেন, বরিশালে স্বাস্থ্যখাতে রোগ নির্ণয় থেকে শুরু করে চিকিৎসাক্ষেত্রের অপ্রতুলতা ফুটে উঠেছে। অপরদিকে প্রশাসন-সিটি কর্পোরেশন ও স্বাস্থ বিভাগের মধ্যে রয়েছে কাজের সমন্বয়হীনতা। বরিশালে স্বাস্থ্য বিভাগ ও সিটি কর্পোরেশনের পক্ষ থেকে করোনা রোগীদের জন্য কোন এ্যাম্বুলেন্স সেবা চালু করতে পারেনি। এমনকি বরিশাল নগরের বিভিন্নস্থানের বয়স্ক, অসুস্থ্য রোগীদের জন্য করোনা পরীক্ষার স্যাম্পল সংগ্রহের কোন ব্যবস্থা গ্রহন না করার কারনে চোখে ফুটে উঠেছে স্বাস্থ্য বিভাগ,সিটি কর্পোরেশন ও প্রশাসনের সিদ্ধান্তহীনতা ও নজিরবিহীন সমন্বয়হীতা উম্মোচিত হয়েছে।

তাই আগামী কাল বৃহস্পতিবার বরিশালের এই ৮ দফা দাবী আদায়ের জন্য সকাল ১১ টা থেকে ১২ টা পর্যন্ত নগরীর সদররোড অবরোধের কর্মসূচি ঘোষনা করেন এবং দ্রুত সময়ের মধ্যে দাবী মানা না হলে আরো কঠোর কর্মসূচি দেয়া হবে বলে ঘোষনা করেন।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বাসদ বরিশাল শাখার আহবায়ক ইঞ্জিনিয়ার ইমরান হাবীব রুমন প্রমুখ।

সর্বশেষ