২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
ইরানের প্রেসিডেন্ট, পররাষ্ট্রমন্ত্রী ও গভর্নর নিহ*ত নিশানবাড়ীয়া ইউপি চেয়ারম্যানকে ৫০ হাজার টাকা জরিমানা লন্ডনে যুদ্ধবিরোধী বিক্ষোভ: ফিলি*স্তিনে গ*ণহ*ত্যা বন্ধের দাবী দেশের বীমা খাতে দৃষ্টান্ত স্থাপন করছে এনআরবি ইসলামিক লাইফ ইন্স্যুরেন্স ২৯ মে সারাদিন লালমোহন উপজেলা পরিষদের নির্বাচনে চেয়ারম্যান পদে কাপ পিরিচ মার্কায় ভোট দিন আবারও বাড়ল স্বর্ণের দাম সৌদিতে ২৮৭৬০ বাংলাদেশি হজযাত্রী পৌঁছেছেন, দুইজনের মৃত্যু জাতীয় বিশ্ববিদ্যালয়ের ১ম বর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত উপজেলা নির্বাচন : দ্বিতীয় ধাপে ৪৫৭ প্লাটুন বিজিবি মোতায়েন সোমবার থেকে ৬৫ দিন সমুদ্রে মাছ ধরায় নিষেধাজ্ঞা

বরিশাল কলেজের নাম পরিবর্তন করলে মুক্তিযোদ্ধাদের নামে নামকরণের দাবি

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

নিজস্ব প্রতিবেদক :: সরকারি বরিশাল কলেজের নাম অপরিবর্তিত রাখার দাবি জানিয়েছে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের বরিশাল মহানগর কমান্ড। একই সঙ্গে কলেজটির নাম যদি পরিবর্তন করতেই হয় তবে মুক্তিযুদ্ধে কৃতিত্ব রাখা মুক্তিযোদ্ধা আবুল হাসনাত আবদুল্লাহ কিংবা সংগঠনটির প্রস্তাবিত অন্য মুক্তিযোদ্ধাদের মধ্যে যেকোনো একজনের নামে করার আহবান জানিয়েছেন তারা।

আজ শনিবার সংসদের নৌ কমান্ডো প্রতিনিধি মুক্তিযোদ্ধা সৈয়দ আবুল বাশার স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ দাবি জানান তারা৷

প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, স্বাধীন বাংলাদেশের একটি ঐতিহ্য ‘বরিশাল কলেজ’। কলেজটির নাম পরিবর্তনে গত ক’দিন যাবৎ পরিচালিত অপচেষ্টা রুখে দেয়া হবে। কলেজটির নাম যদি পরিবর্তন করতেই হয় তবে মহান মুক্তিযুদ্ধে বরিশালে কৃতিত্ব রাখা স্মরণীয় যে কোনো ব্যক্তির নামে করতে হবে।

এমনকি বিজ্ঞপ্তিতে বরিশালের চারজন মুক্তিযোদ্ধার নাম প্রস্তাব করা হয়। তারা হলেন, মুক্তিযুদ্ধ কালীন ৯নং সেক্টর কমান্ডার মেজর (অবঃ) এম এ জলিল, দক্ষিণাঞ্চলের মুজিব বাহিনী প্রধান আবুল হাসনাত আবদুল্লাহর এমপি, বীর প্রতিক রফিকুল ইসলাম বাদশা এবং মুক্তিযুদ্ধের সুইসাইডাল স্কোয়াড প্রধান রেজাই ফারুক।

এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা নিতে জেলা প্রশাসকসহ শিক্ষা বিভাগের সংশ্লিষ্টদের প্রতি আহবান জানানো হয়।

উল্লেখ্য, স্থানীয় সংস্কৃতিজনদের দাবির প্রেক্ষিতে গত ফেব্রুয়ারী থেকে বরিশাল জেলা প্রশাসন কলেজটির নাম পরিবর্তনের জন্য চিঠি চালাচালি শুরু করেন উপর মহলে। গত ২৯ জুন শিক্ষা মন্ত্রণালয় কলেজটির বর্তমান নাম পরিবর্তন করে ‘মহাত্মা অশ্বিনী কুমার দত্ত সরকারি কলেজ’ নামে রাখার জন্য সুপারিশসহ মতামত চায় বরিশাল শিক্ষা বোর্ডের কাছে।

সর্বশেষ