৭ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ

বরিশাল বিএম কলেজে ছাত্র সমাবেশ

শিক্ষা ও সাহিত্য।।
মহান শিক্ষা দিবস উপলক্ষে বরিশাল সরকারি ব্রজমোহন (বিএম) কলেজে ছাত্র সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। রোববার (১৮ সেপ্টেম্বর) বেলা ১১টায় বিএম কলেজ জিরো পয়েন্টে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সরকারি ব্রজমোহন কলেজ শাখার উদ্যোগে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সরকারি ব্রজমোহন কলেজ শাখার সভাপতি হাফিজুর রহমান রাকিবের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক বিজন সিকদার, সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, ১৯৬২ সালে পাকিস্তানের শিক্ষা সচিব এস এম শরীফের গঠিত শিক্ষানীতিতে শিক্ষাকে বাণিজ্যিক, সাম্প্রদায়িক মোড়কে হাজির করা হয়েছিল। ‘টাকা যার, শিক্ষা তার’ এই নীতি অনুসরণ করে শরীফ কমিশন গঠন করা হয়। যেখানে আরও দেখা যায় স্বায়ত্তশাসন ধ্বংস করে বিশ্ববিদ্যালয় গুলোকে পূর্ণ সরকারি নিয়ন্ত্রণে নেওয়ার কথা বলা হয়েছে। বিশ্ববিদ্যালয় ও কলেজে ছাত্র রাজনীতি নিষিদ্ধের কথাও বলা হয়েছিল। সেই কমিশনের বিরুদ্ধেই সেদিন ছাত্র-শ্রমিক-জনতার ঐক্যবদ্ধ দুর্বার গণআন্দোলন গড়ে উঠেছিল এবং মোস্তফা, বাবুল, ওয়াজিউল্লাহ রক্তে রঞ্জিত হয়েছিল ১৭ সেপ্টেম্বর।

বক্তারা আরও বলেন, বর্তমানেও আমরা দেখছি মহান শিক্ষা দিবস তার ৬০ বছর পূর্তিতে এই রাষ্ট্র শিক্ষাকে বাণিজ্যিক পণ্যে রূপ দিয়েছে। সর্বজনীন, বৈষম্যহীন, সেক্যুলার, বিজ্ঞানভিত্তিক, একই পদ্ধতির গণতান্ত্রিক শিক্ষার দাবি আজও অপূরণীয়। মুক্তিযুদ্ধের চেতনার নামে সাম্প্রদায়িকতা আর মৌলবাদীর প্রশ্রয় দিয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৩০ লাখ শিক্ষার্থীদের জন্য জাতীয় বাজেটে কোনো বরাদ্দ হয় না। তার ফলশ্রুতিতে ক্লাসরুম সংকট, আবাসন-পরিবহন সংকটে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন্যান্য কলেজের মতো ব্রজমোহন কলেজ ও জর্জরিত।

বক্তারা শিক্ষা দিবস উপলক্ষে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটি আয়োজিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলায় আহুত ২০ সেপ্টেম্বরের ছাত্র সমাবেশে যোগ দেওয়ার জন্য সব শিক্ষার্থীদের আহ্বান জানান।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ