১৯শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
চরবাড়িয়ায় স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীর প্রচারনার অটো নদীতে নিক্ষেপ পবিপ্রবিতে মেধাবী শিক্ষার্থীকে আত্নহত্যায় প্ররোচনা ও ঘুষের বিনিময়ে নিয়োগে ৭ জনকে লিগ্যাল নোটিশ পাথরঘাটায় হরিণের চামড়া-মাংসসহ ফাঁদ জব্দ উজিরপুরে বসতঘরে হামলায় নারী-শিশুসহ আহত ৮ ভোলায় ডোবায় পড়ে শিশুর মৃত্যু বরিশালে আওয়ামী লীগের ১০ বিদ্রোহী প্রার্থীসহ ১৯ জন বহিষ্কার বরিশাল বিভাগে ৫৬ জনের করোনা শনাক্ত মেহেন্দীগঞ্জ ও হিজলায় নদীভাঙ্গন রোধ ও ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের দাবি করোনায় ৪৮ দিনে সর্বোচ্চ মৃত্যু, শনাক্ত ৩০৫৭ গৌরনদীতে জনগুরুত্বপূর্ণ সেতু দখল করে আ’লীগ নেতার নির্বাচনী কার্যালয়!

বরিশাল বিভাগে ডায়রিয়া আক্রান্তের সংখ্যা ক্রমাগত বেড়েই চলছে!

নিজস্ব প্রতিবেদক :: বরিশাল ও বরগুনার বিভিন্ন উৎসের পানি পরীক্ষা করে, ডায়রিয়ার জন্য দায়ী ‘ই-কোলাই’ ব্যাকটরিয়ার অস্তিত্ব পেয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষনা প্রতিষ্ঠান। এই বিভাগে ডায়রিয়া আক্রান্তের সংখ্যা ক্রমাগত বেড়েই চলছে। চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছে হাসপাতালগুলো। জনবল সংকটে মারাত্মক দুর্ভোগে পড়েছেন রোগীরা। শেরে-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালেও বয়স্ক ডায়রিয়া রোগীদের চিকিৎসা দেয়ারও অনুরোধ জানিয়েছে, সিভিল সার্জন।

পাঁচ লাখ নগরবাসীর জন্য বরিশাল জেনারেল হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে বেড রয়েছে মাত্র চারটি। এখন প্রতিদিন এখানে চিকিৎসা নিচ্ছে অর্ধশতাধিক রোগী। মেঝে, বারান্দা এবং ওয়ার্ডের সামনে তাবু টানিয়েও চিকিৎসা দেয়া হচ্ছে। অতিরিক্ত রোগীর চাপে দেখা দিয়েছে স্যালাইনসহ প্রয়োজনীয় ওষুধের সংকট।

গত সাড়ে তিন মাসে ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে বরিশাল জেলায় পাঁচ হাজার ৫২৯, পটুয়াখালীতে ৯ হাজার ১৩৮, ভোলায় ১০ হাজার ৫১৭, পিরোজপুরে চার হাজার ৯৮২, বরগুনায় ছ’হাজার ৫৬৬ এবং ঝালকাঠিতে চার হাজার ৬২৮ জন। মারা গেছে বরিশালে পাঁচ, পটুয়াখালীতে চার এবং বরগুনায় তিন জন।

গত কয়েক বছরের তুলানায় এবার অস্বাভাবিকহারে ডায়রিয়া বেড়েছে বলে জানান, সংশ্লিষ্টরা। ডায়রিয়া আক্রান্ত রোগীদের করোনা পরীক্ষার চেষ্টা করছেন বলে জানান, জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসক। গোসল, হাড়ি-পাতিল ধোয়াসহ সব কাজে টিউবওয়েলের পানি ব্যবহারের পরামর্শ দিয়েছেন, সিভিল সার্জন।

 

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ