২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম

বরিশাল শিক্ষা বোর্ড: এসএসসিতে জিপিএ-৫ ও পাশের হার কমেছে

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

নিজস্ব প্রতিবেদক ::: বরিশাল শিক্ষা বোর্ডে এবার এসএসসি পরীক্ষায় পাসের হার ৮৯ দশমিক ১৩ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ১৪৫ পরীক্ষার্থী। গতবছরের তুলনায় এবার পাশের হার ও জিপিএ-৫ এর সংখ্যা সামান্য কমেছে।

গতবছর পাশের হার ছিল ৯০ দশমিক ১৮ এবং জিপিএ-৫ পেয়েছিল ৬ হাজার ৩১১ জন। তবে বোর্ড কর্তৃপক্ষ দাবি করেছেন, এসএসসির এবারের ফলাফলের গুণগত মান বেড়েছে।

আজ রোববার ফলাফল প্রকাশ করে বরিশাল শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন সাংবাদিকদের বলেন, ‘এবারে পরীক্ষার সময় বেশি ভিজিল্যান্স টিম থাকায় বিগত ৫ বছরের থেকে বহিষ্কারের সংখ্যাটা বেশি। সব মিলিয়ে ফলাফলের গুণগত মান বেড়েছে।’

বরিশাল শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, চলতি বছর ৮৭ হাজার ৭৩৪ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে পাশে করেছে ৭৮ হাজার ১৯৭ জন।

পাসের হার এবং জিপিএ-৫ প্রাপ্তিতে ছেলেদের চেয়ে মেয়েরা এবছরও এগিয়ে। ছেলেদের পাসের হার ৮৬ দশমিক শূন্য ২ এবং জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৬৩০ জন।

অপরদিকে মেয়েদের পাসের হার ৯১ দশমিক ৮৬ এবং জিপিএ-৫ পেয়ে পাস করেছেন ৩ হাজার ৫১৫ জন।

এ শিক্ষা বোর্ডে ছেলে পরীক্ষার্থী ছিল ৪১ হাজার ১৬ জন এবং পাস করেছেন ৩৫ হাজার ২৮২ জন। মেয়ে পরীক্ষার্থী ৪৬ হাজার ৭১৮ জনের মধ্যে পাস করেছে ৪২ হাজার ৯১৫ জন।

বিভাগভিত্তিক পাসের হারে সবচেয়ে বিজ্ঞান বিভাগে ৯৫ দশমিক ৬৪ ভাগ। এর পরে ব্যবসায় শিক্ষা বিভাগে ৯০ দশমিক ৪১ এবং মানবিক বিভাগে ৮৫ দশমিক ৮১ ভাগ শিক্ষার্থী পাস করেছে।

সর্বশেষ