৯ই ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ

বাকেরগঞ্জে বেপরোয়া কাজী বাহিনীর জমি দখলের মিশন

বরিশাল বাণীঃ
বরিশাল বাকেরগঞ্জ উপজেলার নিয়ামতি ইউনিয়নের বন্দর বাসস্ট্যান্ড সংলগ্ন চলছে কাজী বাহিনীর অনিয়ম ও ক্ষমতার দাপট। একটি অপশক্তির ছত্রছায়ায় তারা একজন অসহায় বৃদ্ধ মানুষেকে দিনের পর দিন মিথ্যে হয়রানি করেছেন।

সূত্রে জানাজায়, স্থানীয় আনিচুর রহমান ফরাজী (৭৫) তার মেয়ে জামাতা গোলাম সরোয়ার আলমের নামে নিয়ামতি মৌজায় এস এ খতিয়ান নং ১৩৯৪/১০১৪ যাহার হাল- ১০৭৩/১০৭৪ নং দাগ হইতে ১১.৭৫ শতক ক্রয় করেন। যাহার খাজনা খারিজ ও রেকর্ড তাদের নামে। তার মেয়ে জামাতা দেশের বাহিরে থাকায় জমি দেখাশোনা তিনিই করেন। উক্ত জমির উপরে ঘর নির্মাণ করতে গেলে স্থানীয় বখাটে কিছু ছেলেরা চাঁদা দাবি করে। তিনি দিতে অনিচ্ছুা প্রকাশ করার কয়েকঘন্টা পরেই প্রতিবেশী মোঃ আশরাফ আলী কাজী ও তার ছেলেরা বাঁধা প্রদান করেন এবং কাজী বাহিনীর পরিবার থেকে আনিচুর রহমান ফরাজীর জমির বিরুদ্ধে বিজ্ঞ আদালতে একটি মামলা দায়ের করেন যাহার নং- ৩০৪/০৯ ধারা ১৪৪ দায়ের করেন।

উক্ত মামলার দীর্ঘ শুনানির পর গত ১৩/ ০১/ ২০২০ ইং বিজ্ঞ আদালত বিবাদী আনিচুর রহমান ফরাজীর ভোগদখলীয় ১১.৭৫ শতক জমি ভোগদখল করার জন্য আদেশ প্রদান করেন। আদালতের রায় পেলেও ক্রয়কৃত জমির পাশেও তিনি যেতে পারছেননা বলে অভিযোগ করেন। প্রতিহিংসা হামলা-মামলা যেনো উক্ত জমিতে লেগেই আছে। উল্লেখিত জমির উপরে ঘরবাড়ি নির্মাণের বড় সিমেন্ট চুরি হয়ে গিয়েছে। চুরি হওয়া মালামালও হুমকি প্রদানের কারনে কাজী পরিবার সহ ১৩ জনের বিরুদ্ধে আনিচুর রহমান ফরাজী বাদী হয়ে বাকেরগঞ্জ থানায় একটি মামলা দায়ের করেন। যাহার নং – ১৪ তাং১৬/০৬/২০২০ইং ১৪৩/৪৪৭/৩২৩/৩৭৯/৫০৬ পেনাল কোড জি, আর ১৩৮/২০২০ ইং। এই হামলা-মামলাও প্রতিহিংসা ঠেকাতে এলাকার সুশীল সমাজের অনুরোধ উভয়পক্ষ শালিস মিমাংসা বসতে সম্মতি দিলেও কাজীর পরিবারের কেউ কখনোই উপস্থিত হতে পারেননি। উভয়পক্ষের বিরোধ চিরতরে নিষ্পত্তির শর্ত মেনে গত ০৪/০৭/২০২০ ইং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ১০০ টাকার তিনটি স্টাম্পের উপর উভয়পক্ষ স্বাক্ষর নিয়ে আওয়ামীলীগের ইউনিয়ন সভাপতি ইমাম হোসেন নিলু ও সেক্রেটারি বাবু বিমল চন্দ্র সাহা উদ্বেগ নেয়। কিন্তু এখন পর্যন্ত শালিস মিমাংসার মাধ্যমে সুরাহা না হওয়ার মানসিক ভাবে ভেঙ্গে পড়ে আনিচুর রহমান ফরাজী। একটা সুত্রে জানাজায়, উপজেলা চেয়ারম্যান ও ইউনিয়ন সভাপতি, সেক্রেটারির সাথে আলাপ করে একটা মিমাংসা করে দেয়ার আশ্বাস দিয়েছেন।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ