৬ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ

বাবুগঞ্জে কিন্ডারগার্টেন খোলা রেখে দুশতাধিক শিক্ষার্থীর পরীক্ষা, সিলগালা

নিজস্ব প্রতিবেদক :: করোনা পরিস্থিতিতে সরকারি নির্দেশ অমান্য করে বরিশালের বাবুগঞ্জ উপজেলায় একটি কিন্ডারগার্টেন খোলা রেখে দুশতাধিক শিক্ষার্থীর পরীক্ষা নেয়ায় প্রতিষ্ঠানের পরিচালককে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। পাশাপাশি প্রতিষ্ঠানটি সিলগালা করে দেয়া হয়।

শনিবার (১৭ জুলাই) বেলা সাড়ে ১১টার দিকে শহরের কলেজ গেট এলাকায় বর্ণমালা নামে ওই কিন্ডারগার্টেনে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মিজানুর রহমানের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত এ অভিযান পরিচালনা করেন।

অভিযানের সময় প্রতিষ্ঠানটিতে প্রথম ও তৃতীয় শ্রেণির শিক্ষার্থীদের পরীক্ষা নেয়া হচ্ছিল। সে সময় ওই কিন্ডারগার্টেনে পরিচালক ছাড়াও ছয়জন শিক্ষক উপস্থিত ছিলেন। এছাড়া অর্ধশতাধিক শিক্ষার্থীদের অভিভাবকও ছিলেন।

মো. মিজানুর রহমান জানান, সরকারি নির্দেশে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। তবে নির্দেশ অমান্য করে বর্ণমালা নামে ওই কিন্ডারগার্টেনে শিক্ষা ও দাফতরিক কার্যক্রম পরিচালনা করা হচ্ছিল। অভিযানের সময় দেখা যায়, তিনটি কক্ষে অনেকটা গাদাগাদি করে দুই শতাধিক শিক্ষার্থীকে বসানো হয়েছে। অনেক শিক্ষক-শিক্ষার্থীর মুখে মাস্ক ছিল না। শিক্ষার্থীদের মধ্যে ৫ থেকে ৯ বছরের শিশুর সংখ্যাই বেশি। বাইরে জটলা করে দাঁড়িয়ে থাকা অনেক অভিভাবকদের মুখে ছিল না মাস্ক। করোনা পরিস্থিতির মধ্যে ওই কিন্ডারগার্টেনে স্বাস্থ্য সুরক্ষার তেমন কোনো ব্যবস্থাই নেয়া হয়নি।

তিনি আরও জানান, আইন লঙ্ঘন করায় কিন্ডারগার্টেনের পরিচালক ও প্রধান শিক্ষক অপু চন্দ্র দাসকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পাশাপাশি প্রতিষ্ঠানটি সিলগালা করা হয়েছে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ