১লা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ

বাবুগঞ্জে কোটি টাকার মাছ ভেসে গেছে

বাবুগঞ্জ প্রতিনিধি :: একদিকে করোনার প্রকোপ অন্যদিকে নদীর ভাঙন ও বন্যার পানিতে সব কিছু হারিয়ে ফেলেছেন ৬টি ইউনিয়নের কয়েক হাজার মানুষ। ভারী বর্ষণ আর জোয়ারের পানিতে বরিশালের বাবুগঞ্জ উপজেলার ৬টি ইউনিয়নের অর্ধশতাধিক গ্রাম তলিয়ে গেছে। সহস্রাধিক পুকুর ও ঘের থেকে প্রায় কোটি টাকার মাছ ভেসে গেছে। পানিবন্দি হয়ে পড়েছেন অর্ধলক্ষাধিক মানুষ।

শুক্রবার স্বাভাবিকের চেয়ে অধিক উচ্চতার জোয়ারের পানি আর ভারী বর্ষণে প্লাবিত হয়ে দুর্দশা বেড়েছে নিম্নাঞ্চলের মানুষের। রাস্তা ঘাট,হাট বাজার,বাসাবাড়ি দোকানে পানি প্রবেশ করেছে।

দেহেরগতি গ্রামের ,মোঃ মিরাজ হাওলাদার জানান, ‘আমাদের আয়ের একমাত্র উৎস হচ্ছে পানের বরজ। এমনিতেই করোনা ভাইরাসের কারণে পানের দাম কম ছিল। গত কয়েকদিনের বন্যার পানিতে পানের বরজে হাঁটু সমান পানি জমে গেছে। এতে পুরো পানবরজের পান নষ্ট হয়ে গেছে। এখন উপার্জনের পথই বন্ধ হয়ে গেল।

কৃষকরা বলছেন, নতুন করে বীজ বা চারা কেনার সামর্থ্য তাদের অবশিষ্ট নেই। মুরগী র্ফাম ও গবাদিপশু ক্ষতির মূখে পড়েছে।বন্যার পানির তোড়ে নদী ভাঙনে ফসলসহ ঘরবাড়ি হারিয়ে গ্রামের বহু মানুষ নিঃস্ব হয়ে গেছে। দেখা দিয়েছে বিশুদ্ধ পানি আর খাদ্যের সঙ্কট। নদী ভাঙনে কেদারপুর, রহমতপুর, জাহাঙ্গীর নগর ও দেহেরগতি চাঁদপাশাসহ ৫টি ইউনিয়নের ৩০টি স্পটে ভাঙনে দিশেহারা হয়ে পড়েছে মানুষ।

দেহেরগতি ইউনিয়নের রাহুত কাঠি বাজারের ব্যাবসায়ি রাছেল হাওলাদার বলেন, দোকানগুলোতে পানিতে ভিজে কয়েক লক্ষাদিক টাকার পণ্য নষ্ট হয়ে ব্যবসায়ীদের ব্যাপক ‘ক্ষয়ক্ষতি’ হয়েছে।

দেহেরগতি ইউনিয়ন পরিষদের সদস্য মোঃ ফিরোজ মুন্সি বলেন, আমার ১০ টি ঘেরের ৯ টি পানিতে তলিয়ে গেছে। আমার এলাকায় পানিতে প্রায় শতাধিক পুকুর ও ঘের তলিয়ে গেছে যাহাতে শিং,পাবদা, টেংরা, মাছের চাষ হত । কি পরিমাণ ক্ষতি হয়েছে তাহা একমাত্র আল্লাহ ভালো জানেন।

উপজেলা প্রকপ্ল বাস্তবায়ন কর্মকর্তা মোঃ আরিফুর রহমান বলেন, প্রায় ২ শতাধীক পুকুর ও অধ্য শতাধিক মাছের ঘের,৪৫’শ হেক্টর ফসলি জমি, ৩৭০ হেক্টর বীজতলা ও রোপা আমন ক্ষেত, ১শত একর পানের বরজ তলিয়ে গেছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আমিনুল ইসলাম বলেন, অস্বাভাবিক জোয়ারের পানিতে চরাঞ্চলসহ নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে । জনপ্রতিনিধিদেরকে এলাকাবাসীর পাশে থাকার জন্য বলা হয়েছে।বন্যার পানি ও নদী ভাঙনে ক্ষতিগ্রস্ত পরিবারের মধ্যে ত্রাণ সামগ্রী বিতরণ প্রস্তুতি চলছে। তাদের সার্বক্ষণিক খোঁজ-খবর নেওয়া হচ্ছে। ।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ