১৭ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
সপরিবারে মানবেতর জীবন যাপন করছেন ঐতিহ্যবাহী এ.কে স্কুলের প্রধান শিক্ষক চরমোনাই পীর, ভিপি নুর ও ড.কামালকে দালাল হিসেবে ব্যবহার করছে সরকার চরফ্যাসনে আলোকিত সকাল পত্রিকার ৪তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন পটুয়াখালী প্রেসক্লাবের অর্ধ বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত চরফ্যাসনে আলোকিত সকাল পত্রিকার ৪তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন খুলনার তরুণীকে কুয়াকাটায় আবাসিক হোটেলে আটকে ধর্ষণ, গ্রেফতার ১ শেখ রাসেল দিবস উদযাপন উপলক্ষে বাবুগঞ্জে প্রস্ততি সভা অনুষ্ঠিত বাবুগঞ্জে খাদ্য দিবস উপলক্ষে অলোচনা সভা অনুষ্ঠিত সারাদেশে আরও ১৮৩ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি কোরআন সম্পর্কে অশালীন ও কুৎসিত পোষ্টঃ গৌরনদীতে ‘মহানন্দ বাড়ৈ’ আটক

বাবুগঞ্জে মা ইলিশ সংরক্ষণ অভিযান সফল করতে সচেতনতা সভা

বাবুগঞ্জ প্রতিনিধিঃবরিশাল বাবুগঞ্জ উপজেলা মৎস্য অধিদপ্তর আয়োজিত মা ইলিশ সংরক্ষণে সচেতনতা সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার বিকেলে উপজেলা দেহেরগতি ইউনিয়নে ৩১ নং দক্ষিণ রাকুদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে ও সন্ধার পরে কেদারপুর ইউনিয়ন এর মোল্লার হাট বাজারে উপজেলা মৎস্য কর্মকর্তা সাইদুজ্জামান
এর সভাপতিত্বে ও মেরিন ফিশারীজ সহকারি হুমায়ুন কবির ও ক্ষেত্র সহকারী উত্তম কুমার করাতীর
সঞ্চালনায় সভায় প্রধান অতিথির বক্তব্যে উপজেলা সহকারি কমিসনার (ভুমি) মিজানুর রহমান বলেন, ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত অর্থাৎ ১৯ আশ্বিন থেকে ৯ কার্তিক এ ২২ দিন সারাদেশে ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় সম্পূর্ণ নিষিদ্ধ এবং দন্ডনীয় অপরাধ। আইন অমান্যকারীকে ১ থেকে ২ বছরের সশ্রম কারাদন্ড অথবা ৫ হাজার টাকা জরিমানা অথবা উভয় দন্ডে দন্ডিত করা যাবে।
তিনি আরো জানান, একটি প্রাপ্ত বয়স্ক ইলিশ মাছ এ সময়ে সর্বোচ্চ ২৩ লাখ পর্যন্ত ডিম ছাড়তে পাড়ে। সঠিক রক্ষাণাবেক্ষণের মাধ্যমে ইলিশের উৎপাদন বৃদ্ধি করা সম্ভব। তাই মা ইলিশ রক্ষায় সবাইকে আরো বেশি সচেতন হওয়ার আহ্বান জানান তিনি।

সভায় সভাপতির বক্তব্য উপজেলা মৎস্য কর্মকর্তা সাইদুজ্জামান বলেন ২২ দিন মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০২১ সফল করতে ব্যাপক প্রচার প্রচারণা চালানো হচ্ছে।উপজেলা মৎস্য বিভাগের আয়োজনে প্রতিদিনই হাট, বাজার, জেলে পল্লী, মৎস্য আড়ৎগুলোতে জেলেদের নিয়ে সচেতনতা সভা অনুষ্ঠিত হচ্ছে। একইসাথে ব্যানার, পোষ্টার, লিফলেট, মাইকিং ইত্যাদির মাধ্যমে জেলেদের অভিযান সম্পর্কে জানান দেওয়া হচ্ছে।

এছাড়া নিষেধাজ্ঞার ২২ দিনে ৩ হাজার ২ শত ৭২ জেলে পরিবারের জন্য ২০ কেজি করে চাল বরাদ্দ দেওয়া হবে। আগামী কয়েক দিনের মধ্যে চাল বিতরণ শুরু করা হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাবুগঞ্জ থানার এস আই আঃ হান্নান, এ এস আই মোঃ হ্রদয়, দেহেরগতি ইউনিয়নের আওয়ামীলীগের সাধারন সম্পাদক কাজী জসিমউদদীন সুভ,জাতীয় পার্টি সাধারণ সম্পাদক আল-আমীন নয়ন হাওলাদার,ইউপি সদস্য মোঃ মোশারফ হোসেন, সমাজ সেবক সেকেন্দার আলী হওলাদার,মোঃবাবুল হোসেন।কেদারপুর ইউপি সদস্য মিজানুর রহমান, কেদারপুর ইউনিয়ন যুবলীগের সাংগঠনিক সম্পাদক মোঃ শাহআলম ব্যাপারী প্রমুখ।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ