১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
ঝালকাঠিতে স্ত্রীর যৌতুক মামলায় পুলিশ কর্মকর্তা শ্রীঘরে ববিতে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে বৃদ্ধি পেয়েছে ৫০টি আসন গলাচিপায় স্কুলের কমিটি নিয়ে তর্ক, সহকর্মীর বিরুদ্ধে হামলার অভিযোগ শিক্ষকের টানা দুই মাস মেঘনা ও তেতুলিয়া নদীর অভয়াশ্রমে মাছ ধরার উপর নিষেধাজ্ঞা গলাচিপায় শিক্ষকের হাতে শিক্ষক লাঞ্ছিত, তদন্তে কমিটি আমতলী পৌরসভার বাসস্ট্যান্ডে বাঁশের বেড়া, যাত্রীসেবা সড়কে বাউফলে প্রেমিক যুগলকে না পেয়ে প্রেমিকার বাবাকে মারধর দেশ ও ইসলাম রক্ষায় বৃহত্তর ঐক্যের বিকল্প নেই : চরমোনাই পীর নলছিটিতে ৫ কেজি গাঁজাসহ মাদক বিক্রেতা আটক বরিশালে বড়ই বিক্রেতাকে পেটালেন ওয়ার্ড কাউন্সিলর ও তার সহযোগী

বাড়ির ভেতরেই সংক্রমণের ঝুঁকি বেশি

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

দক্ষিণ কোরিয়ায় এক গবেষণায় দেখা গেছে, সেখানে বাইরের চেয়ে ঘরের ভেতরেই বেশি মানুষ সংক্রমণের শিকার হচ্ছেন।দেশটির মহামারী বিশেষজ্ঞরা জানিয়েছেন, ৫ হাজার ৭০৬ জন রোগীর ওপর এ গবেষণা পরিচালিত হয়।
এতে দেখা যায়, ভাইরাসে সংক্রমিত ১০০ জনের মধ্যে মাত্র দু’জন বাড়ির বাইরের কিংবা পরিবারের বাইরে অন্য কারও মাধ্যমে সংক্রমণের শিকার হয়েছেন।বয়সের বিচারে পরিবারের মধ্যে সংক্রমণের হার বেশি কিশোর এবং ৬০-৭০ বছর বয়সী সদস্যদের মধ্যে।
এর কারণ হিসেবে কোরিয়া সেন্টারস ফর জিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের পরিচালক জিয়ং ইউন কায়ং জানিয়েছেন, পরিবারের মধ্যে এই বয়সের সদস্যরা সাধারণত শারীরিকভাবে একে অন্যের বেশি ঘনিষ্ঠ থাকেন বলে তাদের মধ্যে সংক্রমণের হার বেশি বলে মনে করা হচ্ছে।
তাছাড়া বয়স্কদের চেয়ে বেশি সংখ্যক শিশু উপসর্গহীন হওয়ায় এই বয়সীদের চিহ্নিত করাও কঠিন হচ্ছে বলে সমীক্ষায় বলা হয়েছে।
২০ জানুয়ারি থেকে ২৭ মার্চের মধ্যে দক্ষিণ কোরিয়ায় নতুন করে করোনাভাইরাস ছড়ানোর সময় এ সমীক্ষা পরিচালিত হয়।
এদিকে বিশ্বে করোনা রোগীর সংখ্যা দেড় কোটি ছাড়িয়ে গেছে। এরমধ্যে প্রাণ হারিয়েছেন ৬ লাখ ২০ হাজারের বেশি মানুষ। তবে সুস্থতার হারও বেশ ভালো।

৯৪ ভাগ মানুষই করোনা থেকে সুস্থ হয়েছেন, যেখানে মৃত্যুহার মাত্র ৬ ভাগ। ইতোমধ্যে প্রায় ৯২ লাখ মানুষ করোনাভাইরাসকে জয় করেছেন।

সর্বশেষ