২৭শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
সেলুনে চুল কাটার নোটিশ দিয়ে বিপাকে জাহানপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান!  চরফ্যাশনে যুবদলের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত চরফ্যাশনে যুবদলের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত দাফনের দুই মাস পর কবর থেকে কৃষকের লাশ উদ্ধার পিরোজপুরে দাফনের ২ মাস পর কবর থেকে কৃষকের লাশ উত্তোলন উজিরপুরে ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেফতার নলছিটিতে কলেজছাত্র রুম্মান হত্যার বিচার দাবিতে মানববন্ধন আগুনমুখা নদীতে অবৈধ বালু উত্তোলন ড্রেজারের পাঁচ শ্রমিককে তিন মাসের জেল, একজনকে জরিমানা উজিরপুরে দুই মাদক ব্যাবসায়ীকে ইয়াবাসহ গ্রেফতার করেছে ডিবি পুলিশ ২২দিনের নিষেধাজ্ঞা শেষে ইলিশ শূণ্যতায় হতাশ জেলেরা

বিশ্বের সেরা বিজ্ঞানী ও গবেষকদের তালিকায় ববি’র ড. খোরশেদ আলম

ওবায়দুর রহমান, ববি প্রতিনিধি: এডি সাইন্টিফিক ইনডেক্স এর বিশ্বসেরা বিজ্ঞানী ও গবেষকদের তালিকায় এ বছর মর্যাদাপূর্ণ স্থান লাভ করেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববির) পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষক ও গবেষক ড. মোঃ খোরশেদ আলম। তিনি বর্তমানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি ও প্রক্টরের দায়িত্ব পালন করছেন।

রোববার এডি সাইন্টিফিক ইনডেক্স নামে আন্তর্জাতিক খ্যাতনামা সংস্থা সারা বিশ্বের ৭ লাখেরও বেশি বিজ্ঞানীর ও গবেষকের সাইটেশান এবং অন্যান্য ইনডেক্সের ভিত্তিতে এই তালিকা প্রকাশ করেছে।

এই র‌্যাংকিং করার ক্ষেত্রে বিশ্বের ৭ লাখ ৮ হাজার ৪৮০ জন, এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলো ১ লাখ ৫৩ হাজার ২৬২ জন, বাংলাদেশের ১৭৯১ জন গবেষকের সংশ্লিষ্ট বিষয়ে চলতি বছরসহ গত ৫ বছরের সাইটেশন আমলে নেওয়া হয়। এর মধ্যে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষক ড. মোঃ খোরশেদ আলম তার প্রকাশিত আর্টিকেল, সাইটেশন এবং অন্যান্য ইনডেক্সের বিবেচনায় এ তালিকায় স্থান পেয়েছে।

ড. খোরশেদ আলম একজন নিবেদিতপ্রাণ শিক্ষক ও গবেষক হিসেবে পরিচিত। অটোমোবাইল ক্যাটালিস্ট, এনোড ক্যাটালিস্ট , সোলার সেল, লিথিয়াম আয়ন ব্যাটারী, হেড ডিস্ক ড্রাইভ ইন্টারফেস ইত্যাদি গবেষণা ক্ষেত্রে তার উল্লেখযোগ্য সংখ্যক গবেষণা খ্যাতনামা আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে।

এ বিষয়ে ড. মোঃ খোরশেদ আলম বলেন, বিজ্ঞানী ও গবেষকদের মর্যাদাপূর্ণ তালিকায় আমার নামটা দেখে বেশ ভালো লাগছে। আমার নামের সাথে সাথে বরিশাল বিশ্ববিদ্যালয়ের নামটাও এই ফোরামে উচ্চারিত হচ্ছে। যা আমাকে গবেষণা কর্মে আরো উৎসাহিত করবে ।

তিনি আরও বলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ে আরো অনেকে ভালো গবেষণা করছে । এবার তিনি এই তালিকায় একা স্থান পেলেও পরবর্তীতে হয়তো নামের তালিকাটা আরো দীর্ঘ হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ