১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম

বিসিসি নির্বাচন : ভোট কেন্দ্রে দেড় হাজার সিসি ক্যামেরা স্থাপন

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

নিজস্ব প্রতিবেদক ::: বরিশাল সিটি নির্বাচনের ভোট আগামী ১২ জুন। এ উপলক্ষ্যে এখন চলছে কেন্দ্রে কেন্দ্রে সিসি ক্যামেরা স্থাপনের কাজ। সব কেন্দ্রে প্রায় দেড় হাজার ক্যামেরা স্থাপন করা হবে। আজ শনিবারের মধ্যে বরিশাল সিটি নির্বাচনে সব কেন্দ্র ও কক্ষে ক্যামেরা স্থাপন শেষ হবে। গত বুধবার থেকে ক্যামেরা স্থাপনের কাজ শুরু হয়েছে বলে জানিয়েছেন ক্যামেরা স্থাপন কমিটির আহ্বায়ক ও নেসারাবাদ উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. শাহিন শরীফ।

তিনি বলেন, গত বুধবার থেকে বরিশাল সিটি নির্বাচনের ১২৬ কেন্দ্রে সিসি টিভি কামেরা স্থাপনের কাজ শুরু হয়েছে। আগামীকাল শনিবারের মধ্যে ক্যামেরা স্থাপনের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। রোববার ট্রায়াল দেওয়া হবে। তিনি জানান, নির্বাচনে ৮৯৪টি ভোটকক্ষে ভোটগ্রহণ করা হবে। প্রতিটি ভোটকক্ষে একটি করে এবং প্রতিটি কেন্দ্রের প্রবেশ পথে দুটি করে ক্যামেরা স্থাপন করা হবে। এতে মোট ১ হাজার ১৪৬টি ক্যামেরা থাকবে।

এদিকে সহকারী রিটার্নিং কর্মকর্তা ও মিডিয়া সমন্বয়ক মো. মনিরুজ্জামান জানান, বরিশাল সিটি নির্বাচনের অপরাধ রোধ ও আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে ম্যাজিস্ট্রিয়াল দায়িত্ব পালনের জন্য ৩০ জনকে নিয়োগ দেওয়া হয়েছে। এ ছাড়া ১০ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। তারা নগরীর ৩০ ওয়ার্ডে নির্বাচনি আচরণবিধি ভঙ্গে তাৎক্ষণিক বিচার কার্যক্রম পরিচালনা করবেন বলে জানিয়েছেন।

তিনি আরও জানান, নগরীর ৩০টি ওয়ার্ডে একজন করে নির্বাহী বিচারক ও তিনটি ওয়ার্ডের জন্য একজন করে বিচারিক হাকিম দায়িত্ব পালন করবেন।

বরিশাল সিটি নির্বাচনে ৭ মেয়র, ১১৮ জন সাধারণ ও ৪২ জন সংরক্ষিত কাউন্সিলর প্রার্থীরা অংশ নিচ্ছেন। মোট ভোটার ২ লাখ ৭৬ হাজার ২৯৮ জন। এর মধ্যে ১ লাখ ৩৭ হাজার ৪৮৯ জন পুরুষ ও ১ লাখ ৩৮ হাজার ৮০৯ জন নারী ভোটার রয়েছে। প্রথমবারের মতো ইলেকট্রিক ভোটিং যন্ত্রের (ইভিএম) মাধ্যমে নগরীর ৩০টি ওয়ার্ডে ভোটগ্রহণ করা হবে। এর আগে গত ২৯ মে দেড় হাজার ইভিএম এসে পৌঁছেছে।

সর্বশেষ