১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

ভারী বর্ষণে পানের বরজ-মাছের ঘের ও ফসলের ব্যাপক ক্ষতি

মঠবাড়িয়া (পিরোজপুর) প্রতিনিধি : গত কয়েক দিনের টানা ভারী বর্ষণে পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলায় শহ¯্রাধিক মাছের ঘের ডুবে যাওয়ার পাশাপশি পানের বরজ ,সবজি বাগান ও ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। এ সকল ক্ষতি হওয়ায় চাষিরা দিশেহারা হয়ে পরেছেন।

রোববার উপজেলার বেশ কয়েকটি এলাকা ঘুরে দেখা গেছে, চাষিরা বাঁধ দিয়ে পানের বরজ থেকে মেশিন ও বালতি-গামলার মাধ্যমে পানি সরানোর চ্ষ্টো করছেন। অবশিষ্ট মাছ আটকাতে পুকুর ও ঘেরের চারিপাশে নেট ও বাঁধ দিচ্ছেন।

উপজেলার জানখালী গ্রামের গফ্ফার ও ছগীর হাওলাদার জনান, অব্যহত বর্ষণে তাদের এলাকার রাস্তা বিলীন হয়ে গেছে, ৩টি পুকুরের মাছ বেড়িয়ে যাওয়ায় ৩ লাখ ও সবজি ক্ষেত নষ্ট হওয়ায় ৮০ হাজার টাকার ক্ষতি হয়েছে।

উত্তর শাখারীকাঠি গ্রামের কালাম হাওলাদার জানান, বিভিন্ন এনজিও এবং জমির ওপর টাকা এনে ৬ লাখ টাকা ব্যায় করে দুটি ঘের ও দুটি পানের বরজ করেছেন। বৃষ্টির কারনে তার সবকিছু শেষ হয়ে গেছে। রনজিৎ রায় বলেন, তার দুটি পানের বরজ নষ্ট হওয়ায় ও  একটি পুকুরের মাছ বেড়িয়ে যাওযায় ৩ লাখ টাকার ক্ষতির সম্মূখীন হয়েছেন। হৃদয় এদবর, নয়ন রায়, বিকাশ মন্ডল, হৃদয় রায়, এমাদুল হাওলাদার, ফারুক আকন একই ভাবে জানান, তাদের পুকুরের মাছ বেড়িয়ে যাওয়ায় এবং পানের বরজ নষ্ট হওয়ায় লাখ-লাখ টাকা ক্ষতির সম্মূখীন হয়েছে। সরকারি সহযোগিতা পেলে তারা হয়তে কিছুটা ঘুরে দাড়াতে পারবে।

এব্যপারে মঠবাড়িয়া উপজেলা মৎস্য কর্মকর্তা সৈয়দ নজরুল ইসলাম ও কৃষি কর্মকর্তা কৃষিবিদ সওকত হোসেন ব্যপক ক্ষয়-ক্ষতির সত্যতা নিশ্চিত করে বলেন, সরকারি প্রনোদনা আসলে তালিকা করে কৃষকদের মাঝে বিতরণ করা হবে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ