১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
সুষ্ঠু নির্বাচনের অন্তরায় এমপি পঙ্কজ, হিজলায় চেয়ারম্যান প্রার্থীর অভিযোগ শেবাচিমের সব সংকট কাটিয়ে উঠতে স্বাস্থ্য বিভাগ কাজ শুরু করেছে : স্বাস্থ্য সচিব দুমকিতে চেয়ারম্যান প্রার্থী ও সমর্থকদের ওপর হামলার প্রতিবাদে সংবাদ সম্মেলন উজিরপুরে মসজিদের কমিটি ও ইমাম দ্বন্দ্বে ,ফ্যান, মাইক ও আইপিএস খুলে নিলো প্রতিপক্ষরা। সাতলায় রাশেদ খান মেনন এমপি'র ৮১ তম জন্মদিন পালন। বোরহানউদ্দিনে মাটির নিচে চাপা পড়ে গৃহবধূর মৃত্যু কাঁঠালিয়ায় ডাকাতের গুলিতে আহত ২, টাকা-স্বর্ণালঙ্কার লুট শেখ হাসিনার বিরুদ্ধে ষড়যন্ত্র রাজপথে মোকাবিলা করতে হবে : পিরোজপুরে শেখ পরশ পটুয়াখালীতে মহাসড়কে অটোরিকশা চালাতে প্রতি মাসে দিতে হয় হাজার টাকা দশমিনায় মোটরসাইকেল মার্কার কর্মীকে পেটালো প্রতিপক্ষ

ভোলার গ্যাসক্ষেত্রের নতুন কূপের ডিএসটি পরীক্ষা শুরু

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

ইয়াছিনুল ঈমন, ভোলা প্রতিনিধি।
ভোলার ইলিশা-১ নামের গ্যাসক্ষেত্রের কূপের তৃতীয় স্তরের ডিএসটি (ড্রিল স্টেম টেস্ট) পরীক্ষা শুরু করেছে বাপেক্স। প্রথম ও দ্বিতীয় ডিএসটি পরীক্ষা শেষে গত সোমবার (১৫ মে) তৃতীয় স্তরের ডিএসটি পরীক্ষা শুরু হয়েছে।
বাপেক্সের ভূতাত্ত্বিক বিভাগের মহাব্যবস্থাপক আলমগীর হোসেন জানান, গত ৯ মার্চ ইলিশা-১ গ্যাসক্ষেত্রের কূপটির খননকাজ শুরু হয়। ২৮ এপ্রিল কূপের প্রথম স্তরের ডিএসটি পরীক্ষা শুরু হয়। পরে আগুন প্রজ্বলন করে ৭ মে দ্বিতীয় স্তরের ডিএসটি পরীক্ষা শেষ হয়।গত ১৫ মে থেকে তৃতীয় স্তরের ডিএসটি পরীক্ষা শুরু হয়েছে।
তিনি আরও বলেন, আমাদের ধারণা প্রতিদিন এ কূপের একেকটি স্তর থেকে ২০ মিলিয়ন এবং তিনটি স্তর থেকে ৫০-৬০ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা সম্ভব। এছাড়া গ্যাসক্ষেত্রে প্রায় ২০০ বিলিয়ন ঘনফুট (বিসিএফ) গ্যাস মজুত রয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা যাচ্ছে। তবে পুরো পরীক্ষা শেষে বিষয়টি নিশ্চিত হওয়া যাবে।

সর্বশেষ