২৭শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

মঠবাড়িয়ায় খালে বাঁধ দেওয়ায় জলাবদ্ধতা, কোটি টাকার ফসল হুমকির মুখে

মঠবাড়িয়া প্রতিনিধি :: পিরোজপুরের মঠবাড়িয়ায় টিকিকাটা ইউনিয়ন পরিষদ বারোয়ানী কাছারী সংলগ্ন পূর্ব সেনের টিকিকাটা খালে বাঁধ দেওয়ায় তিন চারটি ফসলী মাঠে কোমড় সমান জলাবদ্ধতা তৈরি হয়েছে। কৃষকরা ট্রাক্টর দিয়ে হাল চাষ করতে না পারায় তারা দিশেহারা হয়ে পড়েছে। এছাড়া পানি বন্ধি হয়ে পড়েছে দুইটি গ্রামের কয়েক হাজার মানুষ।

সরেজমিনে দেখা গেছে, মাটির তৈরি বাঁধটিতে কোন পাইপ বা চুঙ্গা না রাখায় পানি সরবরাহ সম্পূর্ণ ভাবে বন্ধ রয়েছে। পরবর্তীতে স্লুইসগেট করার দোহাই দিয়ে কৃষকদের শান্ত রেখে বাঁধটি নির্মাণ করা হয়। কিন্তু বর্তমানে ফসলের মাঠে বৃষ্টির পানিতে ব্যাপক জলাবদ্ধতা তৈরি হয়েছে। কৃষকদের ব্যাপক ক্ষতি হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। কিছু স্বার্থানেশী মহল পানি সরবরাহ বন্ধ করে খালটির অস্থিত্ব বিলুপ্ত করে ডিসিআর এর নামে দখল করার পায়তারা চালাচ্ছে বলে জানা গেছে। লক্ষ লক্ষ টাকা খরচ করে বাঁধটি নির্মাণ করতে পারলেও কয়েক হাজার টাকার একটি পাইপ বা চুঙ্গা দিতে না পাড়া উদ্দেশ্যপ্রনোদিত ও পরিকল্পিত বলে মনে করছেন অনেকই।

এ ব্যাপারে মঠবাড়িয়া পানি উন্নয়ন বোর্ডের এসও আঃ মান্নান জানান, শুস্ক মৌসুমে এখানে স্লুইসগেট নির্মাণ করা হবে। আপাতত জোয়ারের পানি বন্ধ করার জন্য এভাবে বাঁধটি নির্মাণ করা হয়েছে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ