১৭ই মে, ২০২২ খ্রিস্টাব্দ

মসজিদে নামাজ আদায়ে বিশেষ নির্দেশনা

পবিত্র ঈদুল আজহার ছুটি শেষে করোনা সংক্রমণ ঠেকাতে শুক্রবার (২৩ জুলাই) ভোর ৬ টা থেকে শুরু হয়েছে কঠোর লকডাউন। ৫ আগস্ট দিবাগত রাত ১২টা পর্যন্ত চলবে এই লকডাউন।এসময়ে মসজিদে নামাজ আদায় এবং দেশের অন‌্যান‌্য ধর্মীয় প্রতিষ্ঠানে প্রার্থনা আদায়ে বিধি-নিষেধ দিয়েছে সরকার। মুসল্লিদের স্বাস্থ্যবিধি মেনে মসজিদে নামাজ আদায় করতে বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে। আইন অমান‌্যকারীদের বিরুদ্ধে ব‌্যবস্থা নিতেও বলা হয়েছে। শুক্রবার রাতে ধর্ম মন্ত্রণালয়ের এক জরুরি বিজ্ঞপ্তিতে এতথ‌্য জানানো হয়েছে।এতে বলা হয়, মুসল্লিদেরকে অবশ্যই মাস্ক পরে মসজিদে আসতে হবে।

প্রত্যেককে নিজ নিজ বাসা থেকে ওযু করে, সুন্নত নামাজ ঘরে আদায় করে আসতে হবে।ওজু করার সময় কমপক্ষে ২০ সেকেন্ড সাবান দিয়ে হাত ধুতে হবে। মসজিদে কার্পেট বিছানো যাবে না।পাঁচ ওয়াক্ত নামাজের পূর্বে সম্পূর্ণ মসজিদ জীবানুনাশক দ্বারা পরিস্কার করতে হবে।মুসল্লিদের প্রত্যেকে নিজ নিজ দায়িত্বে জায়নামাজ নিয়ে আসতে হবে; কাতারে নামাজে দাঁড়ানোর ক্ষেত্রে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে হবে।শিশু, বৃদ্ধ, যেকোন অসুস্থ ব্যক্তি এবং অসুস্থদের সেবায় নিয়োজিত ব্যক্তিকে জামায়াতে অংশগ্রহণ করা থেকে বিরত থাকতে হবে। মসজিদের ওযুখানায় সাবান/হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে।

মসজিদে সংরক্ষিত জায়নামাজ ও টুপি ব্যবহার করা যাবে না। নির্দেশনা লঙ্ঘন করলে স্থানীয় প্রশাসন ও আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আইনগত ব্যবস্থা গ্রহণ করবে।এতে আরও বলা হয়, সর্বসাধারণের সুরক্ষা নিশ্চিত করতে মন্ত্রিপরিষদ বিভাগ, স্বাস্থ্যসেবা বিভাগ, স্থানীয় প্রশাসন এবং আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনীর নির্দেশনা অবশ্যই অনুসরণ করতে হবে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ