২রা এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
মঠবাড়িয়ায় প্রতিপক্ষের হামলায় একই পরিবারের আহত ৩ কাঠালিয়ায় প্রতিপক্ষের হামলায় স্বামী-স্ত্রী আহত চাঁন মিয়ার ডাক্তার হওয়ার স্বপ্ন পূরন করতে পাশে দাঁড়ালেন সেচ্ছাসেবী শোভন। বরিশাল বাণী পরিবারের ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত বরিশালের ডাকাত সর্দার বাদল শরীফ ঢাকায় গ্রেফতার ঝালকঠিতে মেলা শেষে পরে আছে বিধ্বস্ত খেলার মাঠ বরগুনায় বন্যা নিয়ন্ত্রণ বাঁধে তীব্র ভাঙন পটুয়াখালীতে প্রধানমন্ত্রীর ত্রান তহবিলের ৮ লক্ষ টাকার চেক হস্তান্তর করেন আলী আশ্রাফ বাউফলে প্রথম আলোর সম্পাদকসহ তিন সাংবাদিকের বিরুদ্ধে মামলা প্রত্যাহার ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের... শেখ হাসিনা ক্ষমতায় থাকায় বাংলাদেশ আজ উন্নত সমৃদ্ধ : প্রাণিসম্পদ মন্ত্রী

মহামারীতে অগ্রযাত্রার ক্ষতি পুষিয়ে নিতে শুদ্ধাচারের আহ্বান- দুর্নীতি দমন কমিশন

নাজমুল হক মুন্না ::
করোনা মহামারী বাংলাদেশের অগ্রযাত্রাকে বাধাগ্রস্ত করেছে। কিছুটা হলেও সেই ক্ষতি পোষানোর জন্য শুদ্ধাচারের সঙ্গে দায়িত্ব পালন করার আহ্বান জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

আজ বুধবার আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালনের অংশ হিসেবে দুদক চেয়ারম্যানের সভাপতিত্বে ভার্চুয়াল আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় তিনি এসব কথা বলেন।

‘শুদ্ধাচারেই পুনরুদ্ধার’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে দিবসটি পালন করছে দুদক।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আইন কমিশনের চেয়ারম্যান ও বাংলাদেশের সাবেক প্রধান বিচারপতি এবিএম খায়রুল হক।

দুদক চেয়ারম্যান বলেন, বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী বিরোধী দিবস পালিত হচ্ছে। দুর্নীতি রোধে আমাদের মন মানসিকতার পরিবর্তন করতে হবে।

তিনি জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দুর্নীতিবিরোধী বক্তব্য সংকলন নিয়ে দুদক একটি পুস্তিকা বের করছে, যা মাধ্যমিক পর্যায়ের সকল ছাত্র ছাত্রীদের মধ্যে বিতরণ করা হবে।

সিস্টেম পরিবর্তন ছাড়া দুর্নীতি রোধ করা সম্ভব নয় বলে উল্লেখ করে দুদক চেয়ারম্যান বলেন, ডিজিটাইজেশনের মাধ্যমে দুর্নীতি কমানো সম্ভব। বর্তমানে পাসপোর্ট অফিস, ভূমি অফিসের নামজারিসহ ২২টির অধিক সেবা ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে গ্রহণ করা যাচ্ছে। এর মাধ্যমে দুর্নীতি কিছুটা হলেও কমানো সম্ভব।

তিনি বলেন, দুর্নীতি বিরোধী কর্মকাণ্ডের চেতনা তৈরির প্রধান চাবিকাঠি হচ্ছে কোয়ালিটি এডুকেশন। বিশেষ করে প্রাথমিক এবং মাধ্যমিক পর্যায়ে সুশিক্ষায় ছাত্র-ছাত্রীদেরকে সুশিক্ষিত করতে পারলে আগামী ১০ বছর পরে আমরা সমৃদ্ধ জাতি পাব। যাদের মন মানসিকতা হবে দুর্নীতি বিরোধী।

দুদক চেয়ারম্যান বলেন, সম্প্রতি ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই)-এর গ্লোবাল করাপশন ব্যারোমিটার এশিয়া-২০২০ শীর্ষক প্রতিবেদনে জানা যায, দেশের ৮৬ শতাংশ মানুষরে দুদকের প্রতি আস্থা রয়েছে। এটা আমাদের একটা অর্জন হতে পারে। তবে আমরা আত্মতুষ্টিতে ভুগতে চাই না।

সভায় প্রধান অতিথির বক্তব্যে সাবেক প্রধান বিচারপতি এবিএম খায়রুল হক বলেন, দুর্নীতি একটি আদিম অপরাধ। প্রায় চার হাজার বছরের পুরানো হাম্মুরাবির আইনের মধ্যেও দুর্নীতির বিরুদ্ধে বলা হয়েছে। ভারতীয় উপমহাদেশের কৌটিল্য তার তত্ত্বে দুর্নীতির অস্তিত্ব এবং এধরনের অপরাধের বর্ণনা দিয়েছেন। ইতিহাস থেকে আমাদের শিক্ষা নিতে হবে। দুর্নীতিকে রোধ করার জন্য দমন এবং প্রতিরোধ- এই দুইদিকেই মনোযোগ দিতে হবে।

এসময় আরো বক্তব্য রাখেন দুদকের কমিশনার (অনুসন্ধান) ড. মোজাম্মেল হক খান, কমিশনার (তদন্ত) এএফএম আমিনুল ইসলাম, দুদকের সিনিয়র সচিব মো. দিলওয়ার বখ্ত, মহাপরিচালক সাইদ মাহবুব খান, পরিচালক আব্দুল্লাহ আল জাহিদ, পরিচালক মো. জুলফিকার আলী।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ