৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

মেঘনার করাল গ্রাসে বিলীনের পথে স্কুলভবন

ভোলা প্রতিনিধি :: ভোলার তজুমুদ্দিন উপজেলার চর জহির উদ্দিনে নিশ্চিন্তপুর শিকদার বাজার মডেল উচ্চ বিদ্যালয়ের ভবনটি মেঘনায় বিলীন হওয়ার মুখে রয়েছে।

স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জাকির হোসেন জানান, ভোলার মূল ভুখণ্ড থেকে বিচ্ছিন্ন দুর্গম চর জহির উদ্দিনের মানুষের আশ্রয় ও শিক্ষা ব্যবস্থা প্রসারের লক্ষ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সেকেন্ডারি এডুকেশন সেক্টর ডেভলপমেন্ট প্রজেক্ট (এসইএসডিপি) ২০১০-১১ অর্থ বছরে দুই কোটি ৯২ লাখ টাকা ব্যয়ে চারতলা বিশিষ্ট স্কুল কাম আশ্রয় কেন্দ্রটি নির্মাণ করা হয়। যদিও ২০০৮ সালেই অন্য আরেকটি ভবনে এ স্কুলের শিক্ষা কার্যক্রম চালু করে প্রশাসন। পরে তা নতুন ভবনে স্থানান্তর করা হয়। ২১টি কক্ষ বিশিষ্ট এই স্কুলটি ২০১৭ সালে এমপিওভুক্ত হয়। দুর্গম চরের ২১৬ জন শিক্ষার্থী এবং ১২ জন শিক্ষক নিয়ে স্কুলের শিক্ষা কার্যক্রম চলছিল।

তিনি বলেন, বর্তমানে স্কুলটি মেঘনার তীব্র ভাঙনের কবলে পড়ায় বই ও আসবাবপত্রসহ প্রায় কোটি টাকার মালামাল নিয়ে আমরা আশ্রয়হীন হয়ে পড়েছি।”

তজুমুদ্দিন উপজেলার সোনাপুর ইউনিয়নের চেয়ারম্যান নুরুন্নবী সিকদার বাবুল বলেন, যেহেতু স্কুল ভবনটি বিলীনের পথে, তাই চরের মানুষের আশ্রয় ও শিক্ষার প্রসার অব্যাহত রাখতে দ্রুত বিকল্প ব্যবস্থা নিশ্চিত করা প্রয়োজন।

এ বিষয়ে দৃষ্টি আরকর্ষণ করা হলে উপজলা নির্বাহী অফিসার আল নোমান বলেন, ভবনটি ঝুঁকিপূর্ণ হওয়ায় নিলামের মাধ্যমে মালামাল অপসারণের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। কিন্তু নদী ভাঙনের তীব্রতা বেশি হওয়ায় ভবনের ইতোমধ্যে ভেঙে গেছে।’

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ