২০শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ

মে দিবসেও ছুটি মেলেনি তাপবিদ্যুৎ কেন্দ্রের শ্রমিদের

কাওসার হামিদ,তালতলী(বরগুনা)প্রতিনিধিঃ
বরগুনার তালতলীতে কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের সাধারণ শ্রমিদের মে দিবসেও ছুটি মেলেনি। এতে  চাপা ক্ষোভ বিরাজ করছে শ্রমিদের মাঝে। মে দিবস পালন কালে এসব ক্ষোভ প্রকাশ করে শ্রমিকরা।
রবিবার(০২ মে) দুপুর ১২টার দিকে বাংলাদেশ লেবার কংগ্রেসের ব্যনারে মে দিবসটি পালন করে কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রে কর্মরত শ্রমিকরা। এসময় মে দিবসে ছুটি না পাওয়ার ক্ষোভ প্রকাশ করে শ্রমিদের ১০টি দফা দাবি তুলে ধরা হয়।
শিল্প বাঁচাও-শ্রমিক বাঁচাও-দেশ বাঁচাও শ্লোগানকে সামনে রেখে কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের সামনে সাধারণ শ্রমিরা ১০টি দাবি তুলে ধরেন।
দাবি গুলো হলো তাপবিদ্যুৎ কেন্দ্রের কর্মরত শ্রমিদের নিম্নতম ২০ হাজার টাকা মজুরী দিতে হবে। শ্রমিকদের জন্য রেশন,যাতায়েত, স্বাস্থ্য সুবিধাসহ বাসস্থানের ব্যবস্থা করতে হবে। করোনা মহামারিতে কর্মরত শ্রমিদের ঝুকি ভাতা ঘোষনা করতে হবে। করোনা কালীন সময় শ্রমিদেও স্বাস্থ্য ও সামাজিম সুরক্ষা নিশ্চিত করতে হবে। বাঁশখালী,রানা প্লাজা ও তাররিনসহ সকল শ্রমিক হত্যার বিচার করতে হবে। আইএলও কনভেনশন-১৮৯ ও ১৯০ অনু-স্বাক্ষর করা। প্রতি বছর বেতনের ২০ ভাগ বৃদ্ধি করতে হবে। সরকারী চাকুরীদের ন্যায় সাধারণ শ্রমিকদের মাতৃত্বকালিন ছুটি ঘোষনা করতে হবে। সকল কারখানা জেন্ডার ভিত্তিক সহিংসতা বন্ধে কমিটি গঠন করা  ও অভিবাসী শ্রমিদের সরকারী খরচে বিদেশে প্রেরণের ব্যবস্থা করতে হবে।
বাংলাদেশ লেবার কংগ্রেসের তাপবিদ্যুৎ কেন্দ্রের সভাপতি মো. আবু জাফর হাওলাদার বলেন, মহান মে দিবস উপলক্ষে শ্রমিদের ছুটি দেওয়ার কথা থাকলেও কোনো ছুটি আমাদের দেয় কম্পানি গুলো। এতে শ্রমিকরা ক্ষোভ প্রকাশ করে সরকারের কাছে অনুরোধ করেন তাদের দাবি গুলো বাস্তাবায়ন করার।
Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ