১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপঃ কুয়াকাটা সৈকত থেকে সরিয়ে নেয়া হচ্ছে ক্ষুদ্র প্রতিষ্ঠান চর জহিরুদ্দিনের মোশাররফ হোসেন কাশেমকে বাঁচাতে এগিয়ে আসুন বরিশালে বৃষ্টি-জোয়ারের পানিতে তলিয়ে গেছে বিভিন্ন এলাকা ! বরিশালে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে বৃ্দ্ধকে মারধর, শেবাচিমে ভর্তি ! রাঙ্গাবালীতে তেল সারের মূল্যবৃদ্ধিতে কৃষকের গলার কাঁটা প্রধানমন্ত্রীর দেয়া আশ্রয়নের ঘরে থাকছে না বেশিরভাগ সুবিধাভোগীরা, ঝুলছে তালা মনপুরায় লঘুচাপ ও পূর্ণিমার জ্যো’র প্রভাবে মেঘনার জোয়ারে নিম্মাঞ্চল প্লাবিত মনপুরায় লঘুচাপ ও পূর্ণিমার জ্যো’র প্রভাবে মেঘনার জোয়ারে নিম্মাঞ্চল প্লাবিত প্রধানমন্ত্রীর দেয়া আশ্রয়নের ঘরে থাকছে না বেশিরভাগ সুবিধাভোগীরা, ঝুলছে তালা ঝালকাঠিতে অগ্নিদগ্ধ লঞ্চ এমভি অভিযান-১০ মালিককে ফেরত

রামনাবাদ নদী ভাঙনের কবলে সাংবাদিক আলতাফ মাহমুদের কবর

সজ্ঞিব দাস,গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধি।
পটুয়াখালীর গলাচিপা রামনাবাদ নদীর ভাঙনে বিলীন হতে বসেছে প্রখ্যাত সাংবাদিক ও মুক্তিযোদ্ধা আলতাফ মাহমুদের কবর। নদী থেকে কবরের দূরত্ব এখন মাত্র ৫০ ফুট। ভাঙন নিয়ন্ত্রণ বা কবরটি স্থানান্তর করা না গেলে আলতাফ মাহমুদের শেষ চিহ্নটুকুও হারিয়ে যাওয়ার শঙ্কায় এলাকাবাসী ও স্থানীয় সাংবাদিকেরা।
এরই মধ্যে দুইবার বন্যা নিয়ন্ত্রণ বেড়ি বাঁধ ভেঙে গেছে। ঝুঁকিতে রয়েছে উপজেলার ডাকুয়া ইউনিয়নের প্রখ্যাত সাংবাদিক আলতাফ মাহমুদের কবর, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, মসজিদ, মন্দির, বাজারের শতাধিক দোকান ও বাড়ি ঘর। এর মাঝেও নদী শাসনের কোন পদক্ষেপ না নেওয়ায় ঘূর্ণিঝড় বা নিম্ন চাপের পূর্বাভাস এলেই নির্ঘুম রাত কাটায় এলাকাবাসী। এরই মধ্যে নদীর ভাঙনে বাস্তুহারা হয়েছে শতাধিক পরিবার। এলাকাবাসী জানায়, গলাচিপা নদীর তীরে উপজেলার একটি জনগুরুত্বপূর্ণ ইউনিয়ন ডাকুয়ার তিনটি গ্রাম আটখালী, ডাকুয়া ও হোগলবুনিয়ায় রয়েছে ইউনিয়ন পরিষদ ভবনসহ প্রায় দুই শত কোটি টাকার সরকারি বেসরকারি স্থাপনা। নদী শাসনের কোন ব্যবস্থা করা না হলে কয়েক মাসের মধ্যেই নদী গর্ভে চলে যাবে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক মহাসচিব প্রখ্যাত সাংবাদিক আলতাফ মাহমুদের কবরস্থান, ডাকুয়া ইউনিয়ন পরিষদ ভবন, জৈনপুরি পির সাহেবের খানকা, আটখালী মাধ্যমিক বিদ্যালয়, আটখালী প্রাথমিক বিদ্যালয়, আটখালী কমিউনিটি ক্লিনিক, গলাচিপা-কলাগাছিয়া কার্পেটিং সংযোগ সড়কের একাংশ, গলাচিপা-চরচন্দ্রাইল সংযোগ সড়কের একাংশ। ৫টি মসজিদ,২টি মন্দির, তেঁতুলতলা বাজার ছাড়াও ২০০ বছরের পুরোনো জমিদার বাড়িসহ অসংখ্য বাড়ি ও ফসলি জমি।
প্রয়াত সাংবাদিক আলতাফ মাহমুদের ভাগনে মু. মঈনউদ্দিন বলেন, আমার মামা বাংলাদেশ সাংবাদিক ফোরামে দীর্ঘ দিন কাজ করেছেন। তিনি একজন দেশপ্রেমিক ও মুক্তিযোদ্ধা ছিলেন। যে কোন সময় তার কবরটি নদী গর্ভে বিলীন হয়ে যেতে পারে। তিনি আরও বলেন আমরা আশাবাদী মাননীয় প্রধানমন্ত্রী বিষয়টি অবগত হলে অবশ্যই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।
গলাচিপা প্রেস ক্লাবের সভাপতি সমিতি কুমার দত্ত মলয় বলেন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক মহাসচিব আলতাফ মাহমুদের কবরস্থান ভাঙনের কবল থেকে রক্ষার জন্য সরকারের কাছে জোর দাবি জানাচ্ছি। সরকার যেন খুব দ্রুত এ ব্যাপারে পদক্ষেপ নেন।
বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের নির্বাহী পরিষদের সদস্য খায়রুজ্জামান কামাল বলেন, আমাদের প্রয়াত নেতা বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক মহাসচিব মরহুম আলতাফ মাহমুদের কবর নদীতে ভেঙে যাচ্ছে অবিলম্বে মরহুম নেতার কবরটি সংরক্ষণের জন্য আমি সরকার, জেলা প্রশাসন, সংসদ সদস্য এবং স্থানীয় সাংবাদিক সমাজসহ সকলের প্রতি উদাত্ত আহ্বান জানাচ্ছি।
গলাচিপা উপজেলা নির্বাহী কর্মকর্তা আশীষ কুমার বলেন, প্রয়াত সাংবাদিক আলতাফ মাহমুদের কবরস্থানকে রক্ষা করার জন্য পরিদর্শন করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে দ্রুত পদক্ষেপ নেওয়ার জন্য বলা হয়েছে। আমরা উপজেলা থেকেও যদি পারি; দেখি কোনো বরাদ্দ দিয়ে কবরটি সংরক্ষণ করা যায় কীনা।
পটুয়াখালী-৩ আসনের সংসদ সদস্য এস এম শাহজাদা বলেন, পানিসম্পদ মন্ত্রণালয়ে আমাদের চিঠি দেওয়া আছে, মন্ত্রণালয় থেকে আমাদের চিঠি দিয়ে জানিয়েছেন যে তারা প্রকল্প নিচ্ছেন।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ