১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
নলছিটিতে কৃষককে মারধরের অভিযোগ বরিশাল বাণী’র উপ-সম্পাদক হলেন জুবাইয়া বিন্তে কবির প্রশাসনের নীরব ভূমিকা সড়কের ওপর বাজার, দীর্ঘ যানজটে মানুষের ভোগান্তি ভোলায় মহাসড়কে আওয়ামী লীগ নেতার গরুর হাট লালমোহনে মোবাইলে ডেকে বাড়িতে নিয়ে কিশোরীকে গণধ*র্ষ*ণ করল প্রেমিক ও তার বন্ধু ঈদ যাত্রা নিরাপদ করতে সম্মিলিতভাবে কাজ করতে হবে-- সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী একজন মানবিক পুলিশ কর্মকর্তা মোঃ মাসুদ রানা লায়ন মো: গনি মিয়া বাবুল বঙ্গবন্ধুর আদর্শের জাগ্রতপ্রাণ আগামীকাল বরিশালে আসছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামীম এমপি ভোলায় অতিরিক্ত যাত্রী বহন: ২ লঞ্চ ও ইজারাদারকে জরিমানা

রিয়াদে বাংলাদেশ দূতাবাসে ৫৩তম মহান স্বাধীনতা দিবসে বর্নিল আয়োজন

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

রিয়াদ, ২৬ মার্চ, ২০২৩:
সৌদি আরবের রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসে যথাযথ মর্যাদায় ৫৩তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে আজ সকালে জাতীয় পতাকা উত্তোলন করেন দূতাবাসের চার্জ দ্যা এফেয়ার্স মোঃ আবুল হাসান মৃধা। দূতাবাসের কর্মকর্তাদের নিয়ে দূতাবাসে স্থাপিত অস্থায়ী স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন চার্জ দ্যা এফেয়ার্স। এরপর রিয়াদস্থ বিভিন্ন সংগঠন ও বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুলের পক্ষ থেকে অস্থায়ী স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

দিবসটি উপলক্ষ্যে আলোচনা সভায় দূতাবাসের চার্জ দ্যা এফেয়ার্স মোঃ আবুল হাসান মৃধা গভীর শ্রদ্ধায় স্মরণ করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে, যার অবিসংবাদিত নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হয়েছিল। তিনি বলেন, জাতির পিতার স্বাধীনতার ডাকে সাড়া দিয়ে দীর্ঘ নয় মাসের সশস্ত্র সংগ্রাম ও ৩০ লক্ষ শহীদের প্রানের বিনিময়ে আমাদের মহান স্বাধীনতা অর্জিত হয়েছিল। তিনি সৌদি আরবে বসবাসরত বিভিন্ন বাংলাদেশ কমিউনিটির স্কুলে মহান মুক্তিযুদ্ধের ইতিহাস, জাতির পিতার সংগ্রামী জীবন সম্পর্কে শিক্ষার্থীদের অবহিত করার আহবান জানান। তিনি বলেন, দূতাবাসের বিভিন্ন অনুষ্ঠানে আমরা নতুন প্রজন্মকে অন্তর্ভুক্ত করে থাকি যাতে স্কুলের শিক্ষার্থীরা দেশের ইতিহাস সম্পর্কে জানতে পারে ও দেশপ্রেমে উদ্বুদ্ধ হতে পারে।

চার্জ দ্যা এফেয়ার্স মোঃ আবুল হাসান মৃধা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের অগ্রযাত্রায় অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উচ্চ আয়ের স্মার্ট বাংলাদেশে উন্নীত করার লক্ষ্যে সৌদি আরব বাংলাদেশকে সহযোগিতা করবে বলে জানিয়েছে। এছাড়া ব্যবসা বানিজ্যসহ বিভিন্ন ক্ষেত্রে সৌদি আরবের সাথে বাংলাদেশের সহযোগিতা জোরদার হয়েছে। চার্জ দ্যা এফেয়ার্স সৌদি প্রবাসীদের দেশের উন্নয়নে অবদান রাখার জন্য এগিয়ে আসার আহবান জানান।

অনুষ্ঠানে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার) এর একটি লিখিত বক্তব্য পাঠ করা হয়। রাষ্ট্রদূত সৌদি আরবে প্রায় ২৮ লাখ বাংলাদেশীর চাকুরীর সুযোগের জন্য সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ ও সৌদি প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমানকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। এছাড়া আগামী দিনে সৌদি আরবের সাথে ব্যবসা বানিজ্যসহ বিভিন্ন ক্ষেত্রে দ্বিপাক্ষিক সম্পর্ক বৃদ্ধির বিষয়ে আশাবাদ প্রকাশ করেন।
অনুষ্ঠানে রিয়াদস্থ বাংলাদেশী প্রকৌশলী তানভীর সিকান্দার, স্কুলের শিক্ষক খাদেমুল ইসলাম, চিকিৎসক কামরুল ইসলাম ও কমিউনিটি নেতা এম আর মাহাবুব বক্তব্য প্রদান করেন। বক্তারা বাংলাদেশকে ২০৪১ সালে একটি উচ্চ আয়ের স্মার্ট বাংলাদেশে উন্নীত করার প্রত্যয় ব্যক্ত করেন। এছাড়া দেশের সার্বিক উন্নয়নে প্রবাসীদের সম্পৃক্ত হওয়ার আশ্বাস প্রদান করেন। অনুষ্ঠান উপস্থাপনা করেন দূতাবাসের প্রেস উইং এর প্রথম সচিব মোহাম্মদ ফখরুল ইসলাম।

অনুষ্ঠানে স্বাধীনতা দিবস উপলক্ষ্যে একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়। এছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের শহিদ সদস্য, মহান মুক্তিযুদ্ধে নিহত সকল শহিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও দেশ জাতির উন্নয়নে দোয়া কামনা করে মোনাজাত করা হয়।

সর্বশেষ