১৪ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

শিমুলদাইড় উচ্চ বিদ্যালয়ের সাফল্য ও কৃতিত্ব

সেলিম শিকদার, সিরাজগঞ্জঃ-

সাবেক প্রধানমন্ত্রী ও জাতীয় চার নেতার অন্যতম শহীদ এম, মনসুর আলী ও তার সুযোগ্য সন্তান সাবেক স্বাস্থ্য মন্ত্রী সদ্যপ্রয়াত নেতা মোহাম্মদ নাসিমের জন্মভূমি এবং মোহাম্মদ নাসিমের সুযোগ্য সন্তান কাজিপুরের মাটি ও মানুষের প্রাণপ্রিয় নেতা প্রকৌশলী তানভীর শাকিল জয় এমপির নির্বাচনী এলাকা সিরাজগঞ্জ-১ কাজিপুরে তৎকালিন সময়ে সবচেয়ে অবহেলিত জনপদে বসবাসকারী
দরিদ্র-হতদরিদ্র পরিবারের সন্তানদের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে সুশিক্ষায় শিক্ষিত করে গোড়ে তোলার লক্ষে মহান স্বাধীনতা পরবর্তী সময়ে এই কাজিপরে
চালিতাডাঙ্গা ইউপির শিমুলদাইড় গ্রামে স্থানীয় শিক্ষানুরাগীদের আপ্রাণ প্রচেষ্টায় ১৯৭২ সালে শিমুলদাইড় বহুমুখী উচ্চ বিদ্যালয় নামে একটি শিক্ষা প্রতিষ্ঠান গোড়ে তোলেন।
শতবাধা বিপত্তি উপেক্ষা করে হাটি হাটি পাঁপাঁ করে সময়ের সাথে পাল্লাদিয়ে কমলমতি শিশুদের নিরক্ষরতার অভিশাপ থেকে মুক্তির পথে এগিয়ে চলা এই বিদ্যাপীঠের ছাত্র-ছাত্রীগন লেখাপড়ার পাশাপাশি শারিরিক কসরৎ বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতা সকল জাতীয় দিবসে পিটি-প্যারেড কুচকাওয়াজে অংশগ্রহণ, সৃজনশীল প্রতিযোগীতায় প্রথম স্থান,বিজ্ঞান অলিম্পিয়া, কবিতা প্রতিযোগীতা,বিজ্ঞান কুইজ ও রচনা প্রতিযোগীতায় প্রথমস্থান অর্জন করাসহ উপজেলা, জেলা এমনকি বিভাগীয় পর্যায়ের বিভিন্ন ক্রীড়া প্রতিযোগীতায় অংশগ্রহণ করে কৃতিত্ব অর্জন এমনকি ২০১৯-২০২০ ও ২০২১ সালে বিভিন্ন পর্যায়ে বিভিন্ন সংগঠনের পক্ষথেকে মোট ১৪ টি এ্যাওয়ার্ড প্রাপ্ত হয়েছে। সুনামধন্য এই বিদ্যালয়ের ছাত্র- ছাত্রীর সংখ্যা বর্তমানে মোট-১২০৭ জন।
তন্মধ্যে ৬৯৭ জন ছাত্র ও ৫১০ জন ছাত্রী নিয়মিত ভাবে শিক্ষা গ্রহন কার্যক্রম চালিয়ে যাওয়া অবস্থায় ২০১৯ সালে জাতীয় শিক্ষা সপ্তাহ উদযাপন কমিটির সিদ্ধান্ত মোতাবেক সিরাজগঞ্জ জেলার মোধ্যে শিমুলদাইড় বহুমুখী উচ্চ বিদ্যালয়কে উপজেলা ও জেলার মোধ্যে শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে ঘোষনা করেন।
পাবলিক পরীক্ষার ফলাফল উত্তরোত্তর ভাল হওয়ায় অত্রবিদ্যালয়ে শিক্ষার্থীদের ভর্তির সংখ্যা দিনদিন বেড়েই চলেছে।
এ বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের শ্রেণিশিক্ষা ও ক্রিড়া নৈপুণ্যের আলো চারিদিকে ছড়িয়ে পড়েছে।
সুনামধন্য এই বিদ্যালয়ে বর্তমানে শিক্ষক-কর্মচারীর সংখ্যা মোট ৪০ জন।
তন্মধ্যে এমপিও ভুক্ত শিক্ষক রয়েছেন ১৯ জন।
সমগ্র বিশ্বের সাথে তালমিলিয়ে বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের প্রাদুর্ভাব সারাদেশে ছড়িয়ে পড়ায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নির্দেশনা মোতাবেক ২০২০ সালের ১৬ মার্চ থেকে সাড়াদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের ন্যায় এই শিমুলদাইড় বহুমুখী উচ্চ বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম বন্ধ হয়ে যায়।
প্রায় একবৎসর অতিবাহিত পর পুনরায় করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ আবারো
শুরু হওয়ায় অত্রবিদ্যালয়ের নন এমপিও শিক্ষক-কর্মচারীদের জীবন যাত্রা ভীষণ ভাবে কষ্টদায়ক হয়ে পড়েছে।
একদিকে করোনা কালিন সময় ও অপরদিকে পবিত্র মাহে রমজান সমাগত হওয়ায় বেতন সহায়তা হিসেবে সকল শিক্ষক-কর্মচারীদের মাঝে বিদ্যালয়ের কোষাগার থেকে নগদ মোট ৭৭ হাজার ২০০ টাকা প্রদান করা হয়েছে। কাজিপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ খলিলুর রহমান সিরাজি বলেন, অবহেলিত জনপদে গোড়েওঠা সুনামধন্য বিদ্যাপীঠ শিমুলদাইড় বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ছাত্র- ছাত্রীদের লেখাপড়ার পাশাপাশি খেলাধুলায় তাদের অর্জিত কৃতিত্ব শুধুই তাদের একার নয়? এ সাফল্য ও কৃতিত্ব সিরাজগঞ্জ জেলা বাসির। তাদের এ কৃতিত্বে আমরা গর্বিত। শিমুলদাইড় বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আব্দুল লতিফ বি,এ,এম,এড এবং সহঃ প্রধান শিক্ষক কোরবান আলী সহ অন্যান্য শিক্ষকগন জানান, সুনামধন্য এবিদ্যালয়ে শিক্ষার মান ভাল হওয়ায় অত্রএলাকার শিক্ষার্থী ও অভিভাবকদের অনুরোধে মানসম্মত শিক্ষার পরিবেশ আরো বৃদ্ধির লক্ষে অত্রবিদ্যালয়ে একটি বহুতল ভবন নির্মান জরুরী হয়ে পড়েছে। সুনামধন্য বিদ্যাপীঠ শিমুলদাইড় বহুমুখী উচ্চ বিদ্যালয়ের একটি বহুতল ভবন নির্মানের জন্য সিরাজগঞ্জ-১ কাজিপুর বাসির প্রাণপ্রিয় নেতা প্রকৌশলী তানভীর শাকিল জয় এমপির মাধ্যমে গনতন্ত্রের মানষকন্যা শিক্ষানুরাগী গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননিয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার নিকট জোরদাবী জানিয়েছে বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, শিক্ষানুরাগী অভিভাবক ও স্থানীয় জনসাধারণ।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email