৭ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম

সাংবাদিক নোমানীকে হত্যাচেষ্টাঃ দোষীদের শাস্তির দাবিতে বরিশালে মানববন্ধন

স্টাফ রিপোর্টার : বরিশাল অনলাইন সাংবাদিক ইউনিয়নের সভাপতি,বরিশাল মেট্রোপলিটন প্রেসক্লাবের যুগ্ন সম্পাদক,
দৈনিক শাহনামার প্রধান বার্তা সম্পাদক ,বরিশাল খবরের সম্পাদক, সিনিয়র সাংবাদিক মামুনুর রশীদ নোমানীর উপর হামলাকারীদের অনতিবিলম্বে গ্রেফতার ও দায়ীদের বিচারের দাবিতে মানবাধিকার ও পরিবেশ সাংবাদিক সোসাইটির উদ্যোগে এক প্রতিবাদী মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।
১৪ জুন সকাল ১১ টায় বরিশালের অশ্বিনী কুমার টাউন হল চত্বরে অনুষ্ঠিত মানববন্ধনে সভাপতিত্ব করেন মানবাধিকার ও পরিবেশ সাংবাদিক সোসাইটির সভাপতি লীলা দত্ত।

প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বরিশাল মেট্রোপলিটন প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক শাহনামা সম্পাদক কাজী আবুল কালাম আজাদ। এছাড়া বক্তব্য রাখেন বরিশাল অনলাইন সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মামুন-অর-রশিদ, এয়ারপোর্ট প্রেসক্লাবের সভাপতি মাসুদ রানা, বাংলাদেশ টুডের ব্যুরো প্রধান জিহাদ রানা, এফ এফ এল বিডি ফাউন্ডেশনের সম্বন্নয়কারী ও বরিশাল খবরের নির্বাহী সম্পাদক নাজমুল হক সানী, প্রজ্ঞা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সম্পাদক সুভাষ দাস, দৈনিক তৃত্বীয় মাত্রার ব্যুরো প্রধান এ.এইচ মাহমুদ , তরুন সাংবাদিক ঐক্য পরিষদের সভাপতি মোঃ শহিদুল ইলাম, বরিশাল বাণী’র বার্তা সম্পাদক এম সাইফুল ইসলাম প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, দিনের আলোতে প্রকাশ্যে সাংবাদিক নোমানীকে হত্যা করার জন্য কোপানো এবং তার মা ও বোনের ওপর ন্যক্কারজনক হামলার বিষয়টি সাংবাদিক মহলে উদ্বেগের সৃষ্টি করেছে। সাংবাদিকরা সমাজ ও দেশের মানুষের জন্য কাজ করেন। অন্যায়ের বিরুদ্ধে। নিউজ করতে গিয়ে সাংবাদিকরা যখন মারধর কিংবা হামলার শিকার হন, তখন কাজের প্রতি আগ্রহ হারিয়ে ফেলেন অনেকেই। আমরা দোষীদের আইনের আওতায় এনে শাস্তির দাবি জানাচ্ছি।
বক্তারা আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুশাসন প্রতিষ্ঠায় নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। সুশাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে গণমাধ্যমের ভূমিকাতেও প্রধানমন্ত্রী বারবার জোর দিয়েছেন। সাংবাদিক নির্যাতন সুশাসন প্রতিষ্ঠার অন্তরায়। সাংবাদিক নোমানীকে যারা নির্যাতন করেছে তারা অপরাধী। তাদের পরিচয়ও সনাক্ত। আমরা আশা করছি পুলিশ আসামিদের গ্রেফতার করবে এবং যথাযথ ব্যবস্থা গ্রহন করবে।
সাংবাদিক নেতারা বলেন, সাংবাদিকরা গণমানুষের কথা বলেন, সরকারের উন্নয়ন ও নানা অসঙ্গতি তুলে ধরেন। এতে জীবনের ঝুঁকি আছে জেনেও তারা সন্ত্রাসীদের বিরুদ্ধে সোচ্চার থাকেন।সাংবাদিক নোমানীকে আল্লাহ বাচিঁয়েছেন। অল্পের জন্য মৃত্যুর হাত থেকে রক্ষা পেয়েছেন। এদিকে নোমানী ও তার স্বাক্ষীদের বিরুদ্ধে হামলাকারীরা একটি মিথ্যা বানোয়াট কাউন্টার মামলা দায়ের করেছে যা নিন্দনীয়। আমরা সাংবাদিক সমাজ পুলিশের প্রতি দৃষ্টি আকর্ষন করে বলছি আপনারা একজন সাংবাদিককে রক্ষা করুন।

বক্তারা আরো বলেন ,নোমানীর ওপর হামলাকারী আসামী ফজলে হক,দুলাল,আলম,কালু মোল্লা,হোসেন আলী ও আমিনুলসহ একদল অজ্ঞাত লোকজন
নোমানীর মা ও বাবাকে হুমকি দিয়ে বলেন মামলা তুলে না নিলে বাড়িঘর জ্বালিয়ে দিবো।আসামীরা হুমকী দেয়ার পর থেকেই সাংবাদিক নোমানীর মা ও বাবা গ্রামের বাড়িতে নিরাপত্তাহীনতায় ভুগছে।
মানববন্ধনে একাত্মতা প্রকাশ করেছে বেশ কয়েকটি সংগঠন। এসব সংগঠনগুলো হল , বরিশাল অনলাইন সাংবাদিক ইউনিয়ন, বরিশাল অনলাইন সাংবাদিক পরিষদ,এফ এফ এফ এল বিডি ফাউন্ডেশন ও তরুন সাংবাদিক ঐক্য পরিষদ।

উল্লেখ্য,৩ জুন’২২ তারিখ শুক্রবার বিকেল চারটার দিকে ঝালকাঠীর রাজাপুরের চল্লিশকাহানিয়া শাহরুমীর বাজারে হামলা চালায় সন্ত্রাসীরা।
এলাকার চিহ্নিত জাল টাকা ও মাদক ব্যবসায়ী ও দুর্ধর্ষ সন্ত্রাসী দুলাল , আলম, ফেরদাউস, ফজলে হক, কালু মোল্লা, হোসেন আলী, দেলোয়ার সহ প্রায় ১৫/২০ জনের একটি সন্ত্রাসী গ্রুপ আগে থেকেই ওৎ পেতে ছিল। সাংবাদিক নোমানী ঘটনাস্থলে গেলেই তার উপরে অতর্কিত হামলা চালানো হয়। খবর পেয়ে নোমানীর মা ও বোন তাকে বাঁচাতে গেলে তাদেরকেও কোপায় সন্ত্রাসীরা। তাদের তিনজনকেই মুমূর্ষূ অবস্থায় শেবাচিম হাসপাতালে ভর্তি করিয়ে চিকিৎসা দেয়া হয়।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ