১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
নলছিটিতে কৃষককে মারধরের অভিযোগ বরিশাল বাণী’র উপ-সম্পাদক হলেন জুবাইয়া বিন্তে কবির প্রশাসনের নীরব ভূমিকা সড়কের ওপর বাজার, দীর্ঘ যানজটে মানুষের ভোগান্তি ভোলায় মহাসড়কে আওয়ামী লীগ নেতার গরুর হাট লালমোহনে মোবাইলে ডেকে বাড়িতে নিয়ে কিশোরীকে গণধ*র্ষ*ণ করল প্রেমিক ও তার বন্ধু ঈদ যাত্রা নিরাপদ করতে সম্মিলিতভাবে কাজ করতে হবে-- সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী একজন মানবিক পুলিশ কর্মকর্তা মোঃ মাসুদ রানা লায়ন মো: গনি মিয়া বাবুল বঙ্গবন্ধুর আদর্শের জাগ্রতপ্রাণ আগামীকাল বরিশালে আসছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামীম এমপি ভোলায় অতিরিক্ত যাত্রী বহন: ২ লঞ্চ ও ইজারাদারকে জরিমানা

সিরাজগঞ্জে সিসিডিএস এর উদ্দ্যোগে আন্তর্জাতিক শান্তি দিবস পালিত

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

*

সেলিম শিকদার সিরাজগঞ্জঃ-

” শান্তির জন্য পদক্ষেপ ” এই পতিপাদ্য বিষয়কে সামনে রেখে সিরাজগঞ্জে আন্তর্জাতিক শান্তি দিবস পালন করা হয়েছে। দিবসটি পালন
উপলক্ষে বনার্ঢ্য র‍্যালী, আলোচনা সভা, বিভিন্ন বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে বিতর্ক প্রতিযোগীতা বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

গত ( ২১ সেপ্টেম্বর ২০২৩) বৃহস্পতিবার সকাল ১০ টায় শহরের ঐতিহ্যবাহি বিদ্যাপীঠ
জ্ঞানদায়িনী উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে সেন্টার ফর কমিউনিটি ডেভেলপমেন্ট সার্ভিসসেস-সিসিডিএস আয়োজনে ও খ্রিশ্চিয়ান কমিশন ফর ডেভেলপমেন্ট ইন বাংলাদেশের সহযোগিতায় আন্তর্জাতিক শান্তি দিবস উপলক্ষে বিদ্যালয় প্রাঙ্গণ থেকে এক বনার্ঢ্য র‍্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান প্রদক্ষিণ করে। এর আগে আকাশের শান্তির নীড় কবুতর অবমুক্ত করন ও বনার্ঢ্য র‍্যালীর শুভ উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি সিরাজগঞ্জ সরকারি কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর এস,এম মনোয়ার হোসেন ।
পরে দিবসটি পালন উপলক্ষে বিদ্যালয়ের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।
আলোচনা সভার সিসিডিএস এর সভাপতি সাংবাদিক হেলাল আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে সিসিডিএস এর সাধারণ সম্পাদক ও সাংবাদিক মোঃ আইয়ুব আলীর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিতি থেকে দিবসটি উপলক্ষে অনুষ্ঠানের প্রধান অতিথি সাবেক অধ্যক্ষ এস,এম মনোয়ার হোসেন দিকনির্দেশনা মূলক তার বক্তব্যে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জ্ঞাপনপূর্বক জাতির পিতার রাজনৈতিক ও কর্মময় জীবন এবং পররাষ্ট্রনীতির উপর গুরুত্ব আরোপ করে
আলোকপাত করেন।

তিনি বলেন, মানবজাতির প্রতি জাতির পিতার দর্শণই আমাদের সংবিধানের মূল ভিত্তি। এই ভিত্তিকে উজ্জীবিত রাখতে আমরা সকলে বদ্ধ পরিকর থাকবো।
এসময় তিনি আশাবাদ ব্যক্ত করেন, জাতির পিতার এই দর্শন এবং বাংলাদেশের সংবিধানকে সমুন্নত রেখে বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশী শান্তিরক্ষী ও সকল পর্যায়ের অংশীদারগণ সমন্বিত প্রচেষ্টা অব্যাহত রাখবে।
১৯৮২ সাল থেকে এই দিনটি পালন করে আসা হচ্ছে। তবে ২০০২ সাল অবধি প্রতি বছর সেপ্টেম্বরের দ্বিতীয় মঙ্গলবার এই দিনটি পালন করা হতো কিন্তু তারপর পাকাপাকি ভাবে ২১ সেপ্টেম্বর দিনটিকে বিশ্ব শান্তি দিবস হিসেবে ঘোষণা করে রাষ্ট্রসঙ্ঘের জেনারেল অ্যাসেম্বলি। এই দিনটি পালন করার মূল উদ্দেশ্য হল সকলের মধ্যে সম্প্রীতি এবং সদ্ভাব বজায় রাখা।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিরাজগঞ্জ সদর থানার ওসি ( অপারেশন) সুমন কুমার দাস, সিরাজুল ইসলাম, সমাজ সেবা কার্যালয়ের মোঃ আলাউদ্দিন এবং সালেহা ইসহাক সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আফসার আলী, সিরাজগন্জ প্রতিদিন পএিকার নির্বাহী সম্পাদক সিনিয়র সাংবাদিক ইসমাইল হোসেন, হিন্দু বদ্দ খ্রীস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক নরেশ চন্দ্র ভৌমিক, সবুজ কানন স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোঃ আব্দুল হালিম, সিরাজগঞ্জ সদর থানার উপ-পুলিশ পরিদর্শক শাহীন মাহমুদ, অগ্রাণী ব্যাংকের প্রাক্তন কর্মকর্তা মোঃ ফরিদুল ইসলাম, মল্লিকা ছানাউল্লাহ আনসারী স্কুলের প্রধান শিক্ষক মোঃ আতিকুল ইসলাম, কাজী সোহেল রানা নির্বাহী পরিচালক ডিডিপি, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির অন্যতম সদস্য মোঃ হোসেন আলী (ছোট্ট) প্রমুখ।

সর্বশেষ