১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম

সুবিধা বঞ্চিতদের ঈদসামগ্রী দিল  এফএফএল বিডি ফাউন্ডেশন

স্টাফ রিপোর্টার :
‘সবাই মিলে ঈদ করি’ কার্যক্রমের অংশ হিসেবে  সামাজিক সংগঠন এফ এফ এল বিডি ফাউন্ডেশন দরিদ্র মানুষ ও সুবিধা বঞ্চিতদের মাঝে ঈদ সামগ্রী বিতরণ করেছে।
 শুক্রবার বিকেল চারটায়  প্রায় অর্ধশত সুবিধা বঞ্চিত শিশু, প্রতিবন্ধী ,বয়স্ক ও নারীদের মাঝে এ  ঈদ সামগ্রী বিতরণ করা হয়।
 এক ব্যাগ করে ঈদের মুদি সামগ্রী বিতরণ করা হয় দরিদ্র মানুষ ও সুবিধা বঞ্চিতদের মাঝে।
আর কয়েক দিন পরই পবিত্র ঈদ। বেতন বোনাস পেয়ে প্রায় সবাই ঈদ কেনা কাটায় ব্যস্ত। রাস্তা, যানবাহনসহ  সব জায়গাতে মানুষের প্রচণ্ড ভিড়। সবার হাতে একগাদা ঈদের শপিং ব্যাগ। এত আনন্দ চারদিকে তবুও যেন মানুষের এই আনন্দগুলো দ্যুতি ছড়ায় না। কারণ, চারদিকে একটু ভালো করে তাকালেই দরিদ্র মানুষের চিহ্ন দেখা যায়। কেউ ভিক্ষা করছে, কেউ শিশু শ্রমিক হয়ে হোটেলে কাজ করছে, কেউ ফুটপাতে একটু বসার জায়গা খুঁজছে কোনো কিছু বিক্রি করে দুটা পয়সা রোজগার করে একমুঠো ভাত খাবে। ছোট ছোট শিশুদের  ঝুঁকি নিয়ে কাজ করতে দেখা যায়।  পড়াশোনা বা ঈদ তাদের চিন্তায় নেই। তাদের হৃদয় জুড়ে একমুঠো ভাতের চিন্তা। এগুলো আমাদের চারদিকের প্রতিদিনের দৃশ্য। ধনী-গরিবের এই বৈষম্য কীভাবে কমানো সম্ভব? তা জানা নেই। কিন্তু চেষ্টা তো করা যায়?
 এই চেষ্টার চিন্তা থেকেই প্রতিষ্ঠা হয় সামাজিক সংগঠন এফ এফ এল বিডি ফাউন্ডেশন। এই সংগঠন দরিদ্র মানুষ ও সুবিধা বঞ্চিতদের নিয়ে এবং সামাজিক ও মানবিক  নানা রকম কাজ করে থাকে। সংগঠনের এবারের ঈদের কার্যক্রম ছিল ‘সবাই মিলে ঈদ করি’। এবারের মূল উদ্দেশ্যই ছিল সদস্যরা নিজেরা এবং বন্ধুদের কাছ থেকে অনুদান সংগ্রহ করে সুবিধাবঞ্চিতদের মাঝে ইফতার সামগ্রী, ঈদ সামগ্রী বিতরন ও ইয়াতিমদের খানাপিনার আয়োজন করবেন। যারা খুব অর্থকস্টে থাকেন, তাদের মুখে সামান্য হলেও যেন হাসি ফুটে, এ প্রচেষ্টার অংশ হিসেবেই এ আয়োজন।
 অর্ধশত ভিক্ষুক,কর্মহীন মানুষ, সুবিধাবঞ্চিত, পথশিশুদের মাঝে  শুক্রবার বেলা চার টায় বরিশালের বঙ্গবন্ধু উদ্যানে  ঈদ সামগ্রী বিতরণ  করা হয়।
ইফতার সামগ্রী বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্পার্ক গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আনোয়ার হোসাইন খান। এফ এফ এল বিডি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মামুনুর রশীদ নোমানীর সভাপতিত্ত্বে আয়োজিত অনু্ষ্ঠানে উপস্থিত ছিলেন, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক মনিরুল ইসলাম সোহাগ,এফ এফ এল বিডি ফাউন্ডেশনের সম্বন্নয়কারী নাজমুল হক,সাংবাদিক শাহাদাত,ক্রিড়াবীদ গাউসুল আলম লিটন প্রমুখ।
মাহে রমজানে শতাধিক লোকজনের মাঝে ইফতার সামগ্রী ,ইয়াতিমখানায় চাল, ডাল আলুসহ নিত্য প্রয়োজনীয় পন্য বিতরন করেছে। ঈদের পুর্বে শতাধিক মানুষের মাঝে ঈদ সামগ্রী বিতরন করা হবে বলে জানালেন এফ এফ এল বিডি ফাউন্ডেশন এর নির্বাহী পরিচালক মামুনুর রশীদ নোমানী।
উল্লেখ্য,২০১৬ সালে একদল উদ্যমী মানুষের হাত ধরে পথচলা শুরু হয় ভিন্নধর্মী এক সংগঠন, যাদের ভাবনা-চিন্তা শুধুই সমাজের উন্নয়ন নিয়ে। শুরু থেকেই ধারাবাহিকভাবে বিভিন্ন ধরনের সামাজিক ও মানবিক কাজ করে আসছে এফ এফ এল  বিডি ফাউন্ডেশন। বাংলাদেশ সরকারের রেজিষ্টার অব জয়েন্ট স্টক কোম্পানী এন্ড ফার্মস থেকে সোসাইটি এ্যাক্টে এবং যুব উন্নয়ন অধিদফতর ও সমবায় অধিদপ্তর থেকে রেজিষ্ট্রেশন লাভ করেছে এফ এফ এল বিডি ফাউন্ডেশন। প্রতিষ্ঠার পর থেকে এফ এফ এল বিডি ফাউন্ডেশন  রক্তদান কর্মসূচি, পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান, বন্যায় ক্ষতিগ্রস্ত অসহায় মানুষের পাশে জামা-কাপড় ও খাদ্যসামগ্রী বিতরণ, দৃষ্টি প্রতিবন্ধী ও সুবিধা বঞ্চিতদের মাঝে কম্বল বিতরণ, দৃষ্টিপ্রতিবন্ধিদের সহযোগীতা প্রদানসহ অসংখ্য সামাজিক ও মানবিক কর্মকান্ড করে আসছে এফ এফ এল বিডি ফাউন্ডেশন। সমাজের উন্নয়নে সব সময় ‘এফ এফ এল বিডি ফাউন্ডেশন’ কাজ করে যাবে বলে জানান সংগঠনটির প্রতিষ্ঠাতা মামুনুর রশীদ নোমানী। তিনি বলেন, সবাই যদি সম্মলিত হয়ে একটি কাজ করে সেটা সফল হয়। আমরা বিভিন্ন ধরনের সামাজিক ও মানবিক উন্নয়নমূলক কাজ করে থাকি। মানুষ হিসেবে অন্যের বিপদে পাশে থাকা উচিত। আমরা সুবিধাবঞ্চিত মানুষের জন্য পথে প্রান্তরে ঘুরে ঘুরে কাজ করি। মানুষের সেবা করাই আমাদের মূল উদ্দেশ্য। আমরা চাই, আমাদের কাজগুলো দেখে সমাজের অন্যান্য মানুষও উৎসাহিত হোক। যারা যার জায়গা থেকে সবাই সবার সাহায্যের জন্য এগিয়ে আসুক।
Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ