১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
নলছিটিতে কৃষককে মারধরের অভিযোগ বরিশাল বাণী’র উপ-সম্পাদক হলেন জুবাইয়া বিন্তে কবির প্রশাসনের নীরব ভূমিকা সড়কের ওপর বাজার, দীর্ঘ যানজটে মানুষের ভোগান্তি ভোলায় মহাসড়কে আওয়ামী লীগ নেতার গরুর হাট লালমোহনে মোবাইলে ডেকে বাড়িতে নিয়ে কিশোরীকে গণধ*র্ষ*ণ করল প্রেমিক ও তার বন্ধু ঈদ যাত্রা নিরাপদ করতে সম্মিলিতভাবে কাজ করতে হবে-- সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী একজন মানবিক পুলিশ কর্মকর্তা মোঃ মাসুদ রানা লায়ন মো: গনি মিয়া বাবুল বঙ্গবন্ধুর আদর্শের জাগ্রতপ্রাণ আগামীকাল বরিশালে আসছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামীম এমপি ভোলায় অতিরিক্ত যাত্রী বহন: ২ লঞ্চ ও ইজারাদারকে জরিমানা

স্বাস্থ্যবিধির বালাই নেই পটুয়াখালীতে, বাড়ছে সংক্রমণ

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

পটুয়াখালী প্রতিনিধি ::কয়েক দিন ধরে করোনা সংক্রমণ বিগত দিনের রেকর্ড ছাড়িয়ে গেছে। প্রতিদিন আক্রান্তের সংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। নতুন করে আতঙ্ক সৃষ্টি হচ্ছে চারদিকে। তবে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বৃদ্ধি পেলেও বৃদ্ধি পাচ্ছে না সাধারন মানুষের মধ্যে সচেতনতা। পটুয়াখালী শহরসহ বিভিন্ন উপজেলায় কোথাও দেখা যায়নি সাধারন মানুষ জনসমাগম এড়িয়ে চলছে অথবা স্ব-ইচ্ছায় মাস্ক পরিধান করছে। শহরের বিভিন্ন স্থানে পুলিশ টহলের ব্যবস্থা করলেও সচেতন হচ্ছে না সাধারন মানুষ।

পটুয়াখালী বাসস্টান্ড এলাকা ঘুরে দেখা যায়, পরিবহন শ্রমিকদের বেশির ভাগের মুখে মাস্ক ছিল না। সচেতনতা ছিল না যাত্রীদের মধ্যেও। জীবাণুনাশকের ব্যবহারও দেখা যায়নি বাসে।

দুটি আসন নিয়ে একজনকে বসতে দেখা গেছে, কিন্তু অধিকাংশের মুখে মাস্ক ছিল না। বাস ছাড়ার পূর্ব পূহুর্তে হুড়োহুড়ি করে উঠতে গিয়ে অনেক ক্ষেত্রে স্বাস্থ্যবিধি মানেনি যাত্রীরা। বাসস্ট্যান্ড এলাকায় হাত ধোয়ার বেসিন অকেজো পরে আছে।

চালক সহকারীরা বলেন, বর্তমানে করোনা পরিস্থিতি সম্পর্কে তো আমরা জানি না। বাস মালিকরা আগে স্যানিটাইজার দিতেন, এখন দেয়নি। এখন নাকি করোনা শেষ হয়ে গেছে।

পটুয়াখালী লঞ্চ ঘাট এলাকার চিত্র একই। সরেজমিনে দেখা গেছে, করোনাভাইরাস সংক্রমণরোধে লঞ্চে ওঠার আগে যাত্রীদের হাতে জিবানুনাশক দেয়া হয়নি। অধিকাংশ যাত্রীই মাস্ক ছাড়া প্রবেশ করেছে লঞ্চে। লঞ্চের ভেতরে গাদাগাদি করে বসে আছে সবাই। কোনো কোনো যাত্রী মাস্ক ব্যবহার করলেও বেশিরভাগ যাত্রীদের মধ্যে কোনো সচেতনতা নেই। ঢাকা-পটুয়াখালী নৌরুটে চলাচলকারী এসব নৌযানে প্রশাসন থেকেও নেওয়া হয়নি কোনো সচেতনতার ব্যবস্থা।

এদিকে পটুয়াখালীর হাটবাজারের চিত্র দেখলে বোঝার উপায় নেই করোনা বৃদ্ধি পাচ্ছে। হাজারো ক্রেতা-বিক্রেতার উপস্থিতিতে বাজার জমজমাট থাকলেও মুখে মাস্ক পরা বা সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়টি ভীষণভাবে উপেক্ষিত। পাইকারি ও খুচরা উভয় প্রকারের বাজারের জন্য পটুয়াখালীতে ক্রেতাদের পছন্দের তালিকায় যে কয়েকটি বাজার রয়েছে তার মধ্যে নিউমার্কেট অন্যতম। কিন্তু নিউমার্কেটের মতো এমন জনসমাগমস্থলে করোনা স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে স্বাস্থ্য বিভাগ বা আইনশৃঙ্খলা বাহিনীর কাউকেই দেখা যায়নি।

তবে পটুয়াখালীর সবুজবাগ মোড়, চৌরাস্তা, বাধঘাঁট এলাকায় মাস্ক পরিধানে সতর্ক করতে দেখা গেছে পুলিশ প্রশাসনকে। তারা মাস্ক বিহীন জনগনকে জরিমানাসহ করোনা সংক্রমনের ঝুঁকি এড়াতে মাস্ক এর ব্যবহার সম্পর্কে অবহিত করেছেন।

পটুয়াখালী সিভিল সার্জন অফিসের দেয়া তথ্যমতে পটুয়াখালীতে গত ২৪ ঘন্টায় নতুন করে ১০ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। মারা গেছে ২জন। এতে জেলায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৮১৯ জনে এবং জেলায় মৃত্যুর সংখ্যা বেড়ে দাড়িয়েছে ৪৪ জনে।

পটুয়াখালী জেলা প্রশাসন থেকে করোনা মোকাবেলায় জরুরী বিজ্ঞপ্তির মাধ্যমে কুয়াকাটা পর্যটন কেন্দ্র সাময়িক বন্ধ ঘোষনা করা হয়েছে। এছাড়াও জেলা প্রশাসন থেকে বহিরাগতদের ব্যাপারেও সতর্কতা জারি করা হয়েছে।’

সর্বশেষ