২০শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ

৫০ মিনিটে ‘জিন এক্সপার্ট’মেশিনের সাহায্যে করোনা পরীক্ষা

শামীম আহমেদ :: মাত্র ৫০ মিনিটে ‘জিন এক্সপার্ট’ মেশিনের সাহায্যে করোনা পরীক্ষা করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের উদ্ভাবিত ‘জিন এক্সপার্ট’ প্রযুক্তির মাধ্যমে জেলার আগৈলঝাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মাত্র ৫০ মিনিটে করোনা পরীক্ষার রিপোর্ট দেয়া হচ্ছে।

বুধবার দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিযুক্ত ব্র্যাকের মেডিক্যাল টেকনোলজিস্ট মোঃ রেমন জানান, মঙ্গলবার সকাল থেকে আগৈলঝাড়া উপজেলা হাসপাতালে ‘জিন এক্সপার্ট’ মেশিনের সাহায্যে করোনা ভাইরাসের নমুনা পরীক্ষা শুরু করা হয়েছে। পিসিআর ল্যাবে করোনার নমুনা পরীক্ষায় আট ঘণ্টা সময় লাগলেও জিন-এক্সপার্ট মেশিনে নমুনা প্রক্রিয়াকরণ করতে পাঁচ মিনিট এবং রিপোর্ট পেতে সর্বোচ্চ ৫০ মিনিট সময় লাগছে।

তিনি আরও জানান, নতুন এ পদ্ধতিতে ভিটিএম টিউব থেকে নমুনা সরাসরি কার্টিজে দেওয়া হয়। একধাপে নমুনা পরীক্ষা (টেস্ট) হয়। পরে সরাসরি কম্পিউটার থেকে ফলাফল পাওয়া যায়।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ বখতিয়ার আল মামুন জানান, কম খরচে অধিক সংখ্যক পরীক্ষার জন্য ‘জিন এক্সপার্ট’ সময়োপযোগী। উপজেলার জনগণ নতুন মেশিনের সুফলভোগ করছে।

আগৈলঝাড়া উপজেলা নির্বাহী অফিসার মোঃ আবুল হাশেম জানান, উপজেলা থেকে এখন আর বরিশালে নমুনা পাঠিয়ে অপেক্ষা করতে হবেনা। নতুন এ মেশিনের মাধ্যমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেই করোনা পরীক্ষা হচ্ছে। কম খরচ ও স্বল্প সময়ে অধিকসংখ্যক পরীক্ষার জন্য ‘জিন এক্সপার্ট’ মেশিনটি খুবই কার্যকর বলেও তিনি উল্লেখ করেন।’’

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ