৪ঠা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
দেশের বেষ্ট হসপিটালেটি এন্ড ট্যুরিজম লিডার হিসাবে স্বীকৃতি পেয়েছেন ভোলার কৃতি সন্তান সাখাওয়াত ভোলায় মাছ ধরতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেলো যুবকের বরিশালে সন্ত্রাস, নৈরাজ্য ও ষড়যন্ত্রের বিরুদ্ধে আ.লীগের শান্তি সমাবেশ মানুষকে গণতন্ত্র ফিরিয়ে দেওয়ার জন্য বিএনপি আন্দোলন করছে : মঈন খান বরিশালে কোষ্টগার্ডের অভিযানে দুইদিনে ৭০ মন জাটকা জব্দ দূষণমুক্ত শিল্পকারখানা স্থাপন হবে আমাদের আগামী শিল্পবিপ্লব : বরিশালে শিল্পমন্ত্রী পাথরঘাটায় দুই ট্রলারের ধাক্কায় বাবার সামনেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন ছেলে আগৈলঝাড়ায় স্কুলড্রেস কেনার জমানো টাকা ভেঙে ফেলায় কিশোরীর আত্মহত্যা এ সরকারের সময়ে বাংলাদেশে যে উন্নয়ন হয়েছে তা ইতিহাসে বিরল : তোফায়েল এবার ববির খাবারে পাওয়া গেল সিগারেটের ফিল্টার!

৫ হাজার টাকা ঋন দিয়ে সুদ-আসলে ৫ লাখ দাবী ! অসহায় ভুক্তভোগীর আত্মহত্যা

জাহিদ হাসান, মাদারীপুর প্রতিনিধি :  মাদারীপুরের ডাসারের নবগ্রামে ৫ হাজার টাকা ঋন দিয়ে ৩ বছরে সুদ আসলে ৫ লাখ টাকা দাবি করে সুদ কারবারি লিটন শিকাদার। সুদে আনা ৫ হাজার টাকার বিনিময়ে কৃষকের দেয়া খালি স্টাম্পে ৫ লাখ টাকা লিখে নেয় সুদ কারবারি। সেই স্টাম্প দেখিয়ে ২ বিঘা জমি দখল করেছে বলেও জানা যায়। এতে মানসিক চাপ সহ্য করতে না পেরে আত্মহত্যা করেছেন কৃষক বাবুল মল্লিক(৪৫)।
শুক্রবার (৯ ডিসেম্বর) সকালে কৃষকের নিজ বাড়ির পাশে একটি আম গাছ থেকে তার ঝুলন্ত লাশ উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় আত্মহত্যার করতে বাধ্য করার বিচারসহ দখল করা জমি দাবি করছে নিহত কৃষকের পরিবার। অভিযোগ পেলে ব্যবস্থা গ্রহনের আশ্বাস পুলিশের।
সরেজমিন ও ভুক্তভোগী পরিবার সুত্রে জানা যায়, মাদারীপুরের ডাসার উপজেলার নবগ্রাম ইউনিয়নের আলীসাকান্দি গ্রামের হকাই সিকদারের ছেলে সুদ ব্যবসায়ী লিটন সিকদারের কাছ থেকে প্রায় ৩ বছর আগে পাঁচ হাজার টাকা সুদে নেন একই এলাকার বাবুল মল্লিক নামে এক কৃষক। কিন্তু সুদ ব্যবসায়ী লিটন সিকদার গত এক মাস আগে বাবুল মল্লিকের কাছে পাঁচ লক্ষ টাকা দাবি করেন । কৃষক বাবুল মল্লিক ৫ হাজার টাকার স্থলে ৫ লক্ষ দাবি করার বিষয়ে জানতে চাইলে সুদ কারবারি লিটন শিকাদার সুদ আসলে ৫ লক্ষ টাকা হয়েছে বলে জানায়। সেই টাকা না দিতে পারায় লিটন সিকদার ৭ ডিসেম্বর জোর পূর্বক ১.২০ (এক একর বিশ) শতাংস জমি দখল করেন। এই চাপ সইতে না পেরে কৃষক বাবুল মল্লিক আত্মহত্যা করেছে বলে জানায় নিহতের পরিবার। শুক্রবার সকালে কৃষকের বাড়ির পাশে একটি আম গাছ তাকে তার ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। নিহত বাবুল মল্লিক নবগ্রামের মৃত রসরাজ মল্লিকের ছেলে। খবর পেয়ে ডাসার থানার পুলিশ ঘটনা স্থলে গিয়ে লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য মাদারীপুর সদর হাসপাতাল মর্গে প্রেরন করে।
নিহতের স্ত্রী বুলবুলী মল্লিক অভিযোগ করে বলেন, তাদের গ্রামের লিটন সিকদারের কাছ থেকে প্রায় ৩ বছর আগে পাঁচ হাজার টাকা সুদে আনেন তার স্বামী। ওই সময় সাদা স্টাম্পে সই রাখেন লিটন। এখন সেই স্টাম্পে পাঁচ লক্ষ টাকা লিখে আমাদের কাছে টাকা চেয়ে চাপ সৃষ্টি করেন। সেই টাকা না দিতে পারায় গত বুধবার তাদের ১.২০ এক একর বিশ শতাংশ জমি জোর করে দখল করেন। এই চাপ সইতে না পারায় তার স্বামী গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছেন। ন্যায় বিচারসহ তাদের জমি ফেরৎ চায় তারা।
স্থানীয় মিহির হালদার বলেন, বাবুল একটি ভাল ছেলে,তার সাথে এলাকায় কারও সঙ্গে বাকবিতন্ডাও ছিল না। আমরা শুনেছি লিটনের কাছ থেকে পাঁচ হাজার টাকা সুদে এনেছিল। সে খানে পাঁচ লক্ষ টাকা দাবি করে, ছয় জোষ্ঠ ধানের জমি জোর করে দখল নেন সুদ ব্যবসায়ী লিটন। আমাদের ধারনা সেই চাপ সইতে না পারায় বাবুল আত্মহত্যা করেছে।
নবগ্রাম ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান দুলাল তালুকদার বলেন, সকালে আমি বিষয়টি জানতে পেরেছি। তবে কি কারনে সে মারা গিয়েছে এখনো জানতে পারিনি। তার পরিবারের কোনো অভিযোগ থাকলে প্রশাসনের সাহায্য নিতে বলেছি।’

এ ব্যাপারে ডাসার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হাসানুজ্জামান বলেন, আমরা খবর পেয়ে ঘটনাস্থল থেকে মরদেহ উদ্ধার করে ময়না তদন্তের জন্য পাঠিয়েছি। ভুক্তভোগী পরিবারের লিখিত অভিযোগর ভিত্তিতে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ