২০শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ

৭ বছর পর দক্ষিণাঞ্চলে তাপদাহের রেকর্ড

তাপদাহের প্রচন্ড গরমে অতিষ্ঠ হয়ে পড়েছে বরিশাল তথা গোটা দক্ষিণাঞ্চলবাসী। অস্বাভাবিকভাবে মাত্রারিক্ত তাপমাত্রা বৃদ্ধি পাওয়ায় ঘরে-বাইরে থাকা অসাধ্য হয়ে দাঁড়িয়েছে তাদের। বিগত ৭ বছর পূর্বেও এমন তাপমাত্রা বৃদ্ধি পেয়েছিলো দক্ষিণাঞ্চলে।

এতে আয় রোজগার কমেছে রিকশা চালক, ক্ষেতমজুরসহ অনেকের। এতটাই অতিষ্ঠ হয়েছে যে বিভাগের বিভিন্ন জেলা-উপজেলায় বৃষ্টির জন্য সালাতুল ইসতিসকার নামাজ আদায় করেছে মুসল্লীরা। চলতি বছরের গত ফেব্রুয়ারীতে মাত্র ১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হলেও মার্চ-এপ্রিল মাসে কোন বৃষ্টিপাত হয়নি এই বিভাগের ছয় জেলায়। এতে ফসল নষ্ট হওয়ার পাশাপাশি পানির স্তর নেমে গেছে । পাশাপাশি দিনে দিনে বাড়তে থাকে তাপদাহ। গত ২৫ এপ্রিল বরিশালে সব্বোর্চ ৩৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা বিগত ৭ বছর পূর্বে এমন তাপদাহ সহ্য করতে হয়েছিল বরিশাল বাসীকে। তবে আগামী ২৪ ঘন্টার মধ্যে দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে বলে জানান বরিশাল আবহাওয়া অধিদফতর।

বরিশাল আবহাওয়া অধিদফতর সূত্রে জানা গেছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর আশপাশের এলাকায় অবস্থান করার প্রভাবে বরিশালে গত মাসের ২০ এপ্রিল থেকে শুরু হয়ে ২ মে পর্যন্ত তাপদাহ চলছে। এরমধ্যে ২৫ এপ্রিল সব্বোর্চ ৩৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। আর ২৪ ঘন্টায় ( ২ মে বিকাল ৩ টা পর্যন্ত ) বরিশালে ৩৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আর এপ্রিল মাসে গড়ে ৩৫.৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

আরও জানা যায়, দেশের অন্যান্য বিভাগের মতো বরিশালেও আগামী ২৪ ও ৭২ ঘন্টার পূর্ভাবাসে বলা হয়েছে, ২৪ ঘন্টায় বৃষ্টিপাত ও ৭২ ঘন্টার মধ্যে বজ্রসহ বৃষ্টিপাত হওয়ায় প্রবল সম্ভবনা রয়েছে। এই দুই সময়ে তাপমাত্র সামান্য হ্রাস পেতে পারে।

বরিশালের বাবুগঞ্জের বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর নগর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান অধ্যাপক কামরুল ইসলাম হিমু খান জানান, বৈশাখের ১৯দিন পেরিয়ে গেলেও বরিশালে কোন বৃষ্টি নেই। এ কারণে ফসল নষ্ট হওয়ার পাশাপাশি পানির স্তর নেমে গেছে । এতে অতিষ্ঠ হয়ে পড়েছে গ্রামবাসী। তাই ইউনিয়নের কয়েকশ মুসুল্লীদের নিয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় করে অনাবৃষ্টি থেকে মুক্তি লাভের জন্য বিশেষ দোয়া-মোনাজাত করা হয়।

বরিশাল রিপোর্টার্স ইউনিটির সভাপতি নজরুল বিশ্বাস জানান, চলমান তাপদাহে অতিষ্ঠ জনজীবন। কেউ ঘরে বাইরে কোথাও গিয়ে শান্তি পাচ্ছে না। খেটে খাওয়া মানুষেরা পড়েছে চরম দূর্ভোগে। কর্মহীন হয়ে পড়েছে এসব সাধারণ ও দিনমজুর মানুষেরা।

এসব তথ্য নিশ্চিত করে বরিশাল বরিশাল আবহাওয়া অধিদফতরের জেষ্ঠ্য উচ্চ পর্যবেক্ষক মোঃ রুবেল জানান, বরিশালে আগামী ২৪ ঘন্টার পূূর্ভাবাসে বলা হয়েছে, দেশের অন্যান্য বিভাগে ন্যায় বরিশালেও বৃৃষ্টির সম্ভবনা রয়েছে। এসময় তাপমাত্রা কিছুটা কমতে পারে। কেননা, দক্ষিণের মৌসুমী বায়ূ বাংলাদেশের উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এদিকে মঙ্গলবার (২৭ এপ্রিল) দুপুরে প্রচন্ড গরমে হিটস্ট্রোক করে নগরীর সদর রোডের ফুটপাতে বসেই মারা যান রাজা মিয়া (৬৮) নামে এক বৃদ্ধ রিকশা চালক।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ