১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
শিক্ষিকাকে কুপিয়ে হত্যার চেস্টা, গ্রেপ্তার-১ সাংবাদিক শাহিন হাফিজের "মা" র মৃত্যু, এনডিবিএ'র শোক প্রকাশ মহাসড়কে যানবাহনের গতিসীমা নিয়ন্ত্রণ করতে বরিশাল জেলা প্রশাসনের অভিযান পটুয়াখালীর দুমকিতে প্রাণিসম্পদ প্রদর্শনী  উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান বরিশালে গাঁজাসহ ২ মাদক ব্যবসায়ী আটক বানারীপাড়ায় তহশিলদার ও সার্ভেয়ারের বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতির অভিযোগ প্রিজন সেলে হাজতিকে হত্যার দাবি স্বজনদের, কারারক্ষীসহ ১১ জনের বিরুদ্ধে মামলা দাম বেড়ে ফের রেকর্ড, স্বর্ণের ভরি ১ লাখ ২০ চরকাউয়া ইউনিয়ন যুবলীগের মতবিনিময় সভায় খান মামুন রাজাপুরে গ্যাস সিলিন্ডার লিক হয়ে মাইক্রোবাসে আগুন

অবৈধ ব্যান্ডরোল বিড়ির ছড়াছড়ি ॥ সরকার হারাচ্ছে রাজস্ব

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

মঠবাড়িয়া (পিরোজপুর) প্রতিনিধি : পিরোজপুরের মঠবাড়িয়ায় অবৈধ ব্যান্ডরোল বিড়ির ছড়াছড়ি সরকার হারাচ্ছে বিপুল পরিমানের রাজস্ব। নিজস্ব কারখানায় তৈরী করে অবৈধ ব্যান্ডরোল বা ট্যাক্স স্ট্যাম্প ব্যবহার করে শুল্ক ফাঁকি দিয়ে একশ্রেণীর অসাধু ব্যবসায়িরা মঠবাড়িয়া উপজেলার বিভিন্ন বাজারের পাইকারি দোকানে এসব বিড়ি বিক্রি করে। এ দোকানগুলো থেকে প্রত্যন্তাঞ্চলের খুচরা দোকানীরা কিনে নিয়ে জনে-জনে বিক্রি করেন।
নাম প্রকাশ না শর্তে স্বনামধন্য একটি কোম্পানীর কর্মকর্তারা জানান, এক প্যাকেট বিড়ি (১৫ টি) এর প্যাকেটের গায়ে বিশেষ সরকারি স্টিকার লাগানো হয়। সরকার রাজস্ব হিসেবে তার মূল্য নেন ৯ টাকা ৩০ পয়সা। বিড়ি তৈরি ও বাজারজাত করন ভ্যাটসহ সব ধরনের ব্যান্ডের বিড়ি প্রতি প্যাকেট পাইকারি দোকানে বিক্রি হয় ১৭ বা ১৮ টাকায়।
এদিকে “ফাইটার বিড়ি” নামে একটি ব্যান্ডরোল বা নকল স্টিকার যুক্ত সরকারি লোগো লাগিয়ে বিড়ি মঠবাড়িয়ার বাজারে বিক্রি করে আসছে কিছু অসাধু ব্যবসায়িরা। তারা প্রতি প্যাকেট (২৫ টি) পাইকারি বাজারে বিক্রি করে ৭ বা ৮ টাকা। গত ২৪ নভেম্বর বৃহস্পতিবার ৫৬ হাজার “ফাইটার বিড়ি” সহ ২ ব্যক্তিকে আটক করেন স্থানীয়রা। পরে বিষয়টি সাংবাদিকদের মাধ্যমে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবহিত করা হয়। উপজেলা নিবার্হী কর্মকর্তা মঠবাড়িয়া থানা পুলিশের মাধ্যমে আটককৃত বিক্রয় প্রতিনিধি মজিবর রহমান (৫৫) ও গাড়ি চালক সোহেল (৩৫) সহ আটককৃত ৫৬ হাজার বিড়ি থানা হেফাজতে নেন। কিন্তু রহস্য জনক কারনে থানা পুলিশ আটককৃতদের মোবাইল কোর্টে হাজির না করে গভীর রাতে কোন আইনী পদক্ষেপ ছ্ড়াাই ছেড়ে দেন।
এ ব্যপারে মঠবাড়িয়া থানার ওসি, মো. কামরুজ্জামান তালুকদার বলেন, সঠিক কাগজ-পত্র পরে দেখাবে এমন কথার ওপর তাদের জিম্ময় ছেড়ে দেয়া হয়েছে। তবে বিড়িগুলো থানায় জমা রাখা হয়েছে।
এ বিষয়ে জানতে উপজেল্ ানির্বাহী অফিসার ঊর্মি ভৌমিক এর মুঠোফোনে একাধিক কল করলেও তিনি কল রিসিভ করেন নি।

সর্বশেষ