২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
তালতলীতে তীব্র তাপদাহে হিট স্ট্রোকে শ্রমিকের মৃত্যু ঝালকাঠিতে বৃষ্টি প্রার্থনায় ইসতিসকার নামাজ আদায় পিরোজপুরে প্রতিপক্ষের হামলায় ছাত্রলীগ কর্মী নিহত বরগুনায় কোস্টগার্ডের অভিযানে ২৫ কেজি হরিণের মাংস উদ্ধার তালতলীতে পুকুর খনন করতে গিয়ে ‘হিটস্ট্রোকে’ শ্রমিকের মৃত্যু পটুয়াখালীতে মাদক ব্যবসায়ীর হামলায় ৩ পুলিশ সদস্য আহত মির্জাগঞ্জে এক বোটায় ২৫ লাউ দেখতে দর্শনার্থীদের ভিড় মঠবাড়িয়ায় প্রবাসীর সম্পদ আত্মসাৎ ও মারধরের অভিযোগ ।। নেছারাবাদে ৬ বছরের শিশু ধর্ষণের মামলায় কলেজছাত্র গ্রেপ্তার বানারীপাড়ায় কিশোরীকে অপহরণ করে ৫ দিন আটকে রেখে ধর্ষণ, লম্পট গ্রেফতার

আমতলীতে কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ বিতরণ

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

হারুন অর রশিদ, আমতলী (বরগুনা) প্রতিনিধি।
মুজিব শতবর্ষ উদযাপন ও প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক নানা কর্মসূচির অংশ হিসেবে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিউট বরিশাল আঞ্চলিক কার্যালয়ের তত্বাবধানে ও আমতলী কৃষি অফিসের সহযোগিতায় অঞ্চলভিত্তিক বিশেষ প্রর্দশনী স্থাপনের জন্য বরগুনার আমতলীতে ৫০জন কৃষকদের মাঝে সামাজিক দূরত্ব বজায় রেখে বিনামূল্যে বীজ বিতরণ করা হয়েছে।

শনিবার দুপুর ১২টায় উপজেলার আমড়াগাছিয়া নুরানী মাদ্রাসা প্রাঙ্গনে উপজেলা কৃষি অফিসার সিএম রেজাউল করিমের সভাপতিত্বে বিজ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রি বরিশালের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান ড. মোঃ আলমগীর হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রি বরিশালের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ আবু সাঈদ।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বৈশ্বিক মহামারী কোভিক ১৯ পেক্ষাপটে স্বাস্থ্য সুরক্ষায় সরকারী নির্দেশনা, স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রাখাসহ মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা কৃষিক্ষেত্রে এক ইঞ্চি জমি যেন অনাবাদি না থাকে তা যথাযথ বাস্তবায়নের উপর গুরুত্ব আরোপ করেন। তিনি আরো বলেন, দেশের খাদ্য নিরাপত্তার জন্য এ অঞ্চলে উফসী জাতের আবাদ বাড়াতে হবে। সে লক্ষ্যে কৃষকদের মাঝে সম্প্রতি উদ্ভাবিত উফসী ধানের জাতসমূহ প্রদর্শনীতে অন্তভর্’ক্ত করা হয়েছে।

বিশেষ অতিথি তার বক্তব্যে কৃষকদের স্থাণীয় জাতের পরিবর্তে ব্রি উদ্ভাবিত উফসী জাতের ধানের চাষাবাদের উপর গুরুত্ব আরোপ করেন ও কৃষকদের এ জাতগুলো বীজধান সংরক্ষণ করে পরবর্তী বছরে অন্য কৃষকদের মাঝে ছড়িয়ে দেওয়ার অনুরোধ করেন।

উল্লেখ্য অঞ্চল ভিত্তিক বিশেষ প্রদশর্নী স্থাপনের জন্য উপজেলার চুনাখালী এলাকায় ৫৫ একর জমিতে জন্য উচ্চ ফলনশীল (উফসী) ধানের জাত বিআর-২৩, ব্রি ধান- ৭৬, ব্রি ধান- ৭৭ ও ব্রি ধান-৮৭ এর ৫৫০ কেজি বীজ ৫০ জন কৃষকের মাঝে বিনামূল্যে বিতরণ করা হয়েছে।

বীজ বিতরণ অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন আমতলী রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক হায়াতুজ্জামান মিরাজ, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ বেল্লাল হোসেন, ব্রি- বরিশাল বৈজ্ঞানিক সহকারী মোঃ আশিক ইকবাল প্রমুখ।

সর্বশেষ