৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

আমতলীর ৬৭৭৪ জন জেলে পাবে বিশেষ ভিজিএফ’র চাল

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

হারুন অর রশিদ, আমতলী (বরগুনা) প্রতিনিধি।
গত ১৪ অক্টোবর থেকে শুরু হয়েছে ইলিশ প্রজননের প্রধান মৌসুম। এই সময়ে বেকার জেলেদের মাঝে সরকারের পক্ষ থেকে খাদ্য সহায়তা দেওয়ার সিন্ধান্ত নেয়া হয়েছে বলে বিষয়টি উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা নিশ্চিত করেছেন।

গত ১৪ অক্টোবর থেকে আগামী ৪ নভেম্বর পর্যন্ত টানা ২২ দিন সাগর নদ-নদীতে জেলেদের ইলিশ ধরা বন্ধ থাকবে। এই সময় ইলিশ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ করা হয়েছে। এ নির্দেশনা অমান্য কারীদের বিরুদ্ধে নেওয়া হবে আইনানুগ ব্যবস্থা।

দীর্ঘ ২২ দিন ইলিশ মাছ ধরা বন্ধ থাকায় বরগুনার আমতলী উপজেলার ৭টি ইউনিয়ন ও ১টি পৌরসভার মোট ৬৭৭৪ জন ইলিশ জেলেরা বেকার হয়ে পড়েছেন। তাই এ সকল জেলে পরিবার মাঝে সরকারের পক্ষ থেকে মানবিক খাদ্য সহায়তা হিসেবে ১৩৫.৪৮০ মেট্রিকটন বিশেষ ভিজিএফ’র চাল বরাদ্দ প্রদান করা হয়েছে। আগামী ২/১ দিনের মধ্যে ২০ কেজি করে প্রতিটি জেলে পরিবারের মাঝে এ চাল বিতরণ করা হবে বলে জানান সংশ্লিষ্ট স্ব-স্ব ইউনিয়নের চেয়ারম্যানগন।

এর মধ্যে গুলিশাখালী ইউনিয়নে ১৬৪০, আঠারোগাছিয়া ইউনিয়নে ৯১৭, কুকুয়া ইউনিয়নে ৬১৮, হলদিয়া ইউনিয়নে ৮২৩, চাওড়া ইউনিয়নে ৬০২, আমতলী সদর ইউনিয়নে ৩৪১, আড়পাঙ্গাশিয়া ইউনিয়নে ১৩৪১ ও আমতলী পৌরসভায় ৪৯৫ জন জেলের মাঝে খাদ্য সহায়তার ভিজিএফ’র চাল বিতরণ করা হবে।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোঃ মাহবুবুর রহমান বলেন, ইলিশ আহরণ নিষিদ্ধ সময়ে কোন জেলে সাগরে ও নদ-নদীতে মাছ ধরতে নামলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ আসাদুজ্জামান মুঠোফোনে বলেন, ইলিশের ডিম ছাড়ার প্রধান মৌসুমে বেকার জেলেদের মাঝে সরকারের পক্ষ থেকে ১৩৫.৪৮০ মেট্রিকটন বিশেষ ভিজিএফ’র চাল খাদ্য সহায়তা হিসেবে প্রদান করা হবে। আগামী ২/১ দিনের মধ্যে জেলেদের মাঝে এ খাদ্য সহায়তার চাল বিতরণ করা হবে।

সর্বশেষ