২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
ইরানের প্রেসিডেন্ট, পররাষ্ট্রমন্ত্রী ও গভর্নর নিহ*ত নিশানবাড়ীয়া ইউপি চেয়ারম্যানকে ৫০ হাজার টাকা জরিমানা লন্ডনে যুদ্ধবিরোধী বিক্ষোভ: ফিলি*স্তিনে গ*ণহ*ত্যা বন্ধের দাবী দেশের বীমা খাতে দৃষ্টান্ত স্থাপন করছে এনআরবি ইসলামিক লাইফ ইন্স্যুরেন্স ২৯ মে সারাদিন লালমোহন উপজেলা পরিষদের নির্বাচনে চেয়ারম্যান পদে কাপ পিরিচ মার্কায় ভোট দিন আবারও বাড়ল স্বর্ণের দাম সৌদিতে ২৮৭৬০ বাংলাদেশি হজযাত্রী পৌঁছেছেন, দুইজনের মৃত্যু জাতীয় বিশ্ববিদ্যালয়ের ১ম বর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত উপজেলা নির্বাচন : দ্বিতীয় ধাপে ৪৫৭ প্লাটুন বিজিবি মোতায়েন সোমবার থেকে ৬৫ দিন সমুদ্রে মাছ ধরায় নিষেধাজ্ঞা

ইতিহাস থেকে শিক্ষাগ্রহণ করতে হবে : মেয়র খোকন সেরনিয়াবাত

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

নিজস্ব প্রতিবেদক ::: বরিশাল সিটি করপোরেশনের মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাত বলেছেন- বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীরা একদিন সারাদেশে নেতৃত্ব দেবে। আমাদের শ্রম, মেধা ও প্রজ্ঞা যথেষ্ট আছে। শুধু বিকশিত করার দরকার। যে কোনো পেশায় থেকে তাদের নেতৃত্ব গুণাবলি তৈরি করতে হবে। বরিশাল বিশ্ববিদ্যালয় শক্ত অবস্থানে দাঁড়াবে।

বৃহস্পতিবারে ( ৯ মে) বৃহত্তর বরিশালের ইতিহাস ও ঐতিহ্যবিষয়ক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ ইতিহাস সমিতি ও বরিশাল বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের যৌথ আয়োজনে সম্মেলনটি বিশ্ববিদ্যালয়ের জীবনানন্দ দাশ কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়।

মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ বলেন, আমাদের ইতিহাস জানতে হবে। ইতিহাস থেকে শিক্ষাগ্রহণ করতে হবে। জানতে হবে বাঙালির সঠিক ইতিহাস। কারণ ইতিহাসই একটি জাতিকে সমৃদ্ধ করে। যে জাতি যত সমৃদ্ধ তাদের ইতিহাসও তত সমৃদ্ধ। আমরা যদি বাঙালিদের সুদীর্ঘ ইতিহাস থেকে শিক্ষা গ্রহণ করতে পারি তাহলে জাতি হিসেবে আমরা দ্রুত এগিয়ে যেতে পারব। আমাদের ইতিহাসই হচ্ছে আমাদের অস্তিত্ব এবং এগিয়ে যাওয়ার প্রেরণা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া। মুখ্য বক্তা হিসেবে বক্তব্য রাখেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের আশুতোষ অধ্যাপক ড. অমিত দে।

বাংলাদেশ ইতিহাস সমিতির সভাপতি অধ্যাপক ড. আবুল কাশেমের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ ইতিহাস সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. সুরমা জাকারিয়া চৌধুরী। অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল বাতেন চৌধুরী।

দিনব্যাপী আয়োজিত এ সম্মেলনের বিভিন্ন সেশনে সর্বমোট ৫১টি প্রবন্ধ উপস্থাপিত হয়। আঞ্চলিক এ সম্মেলনে বরেণ্য ইতিহাসবিদ অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন, অধ্যাপক ড. মেসবাহ কামাল, অধ্যাপক ড. এ কে এম শাহনাওয়াজসহ দেশ-বিদেশের বরেণ্য ইতিহাসবিদরা অংশগ্রহণ করেন।

এছাড়াও সম্মেলনে বাংলাদেশ ইতিহাস সমিতির নেতারা ও বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীরা উপস্থিত ছিলেন। সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান শেষে প্রধান অতিথি বরিশাল সিটি করপোরেশনের মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ ববির উপাচার্যকে সঙ্গে নিয়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ‘ছয় দফা বেদী-এনআরবিসি স্কয়ার’ এর নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেন।

সর্বশেষ