২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
উজিরপুরে পুলিশের বিশেষ অভিযানে গ্রেফতার ৫ তীব্র তাপদাহ থেকে মুক্তি পেতে আমতলীতে সালাতুল ইসতিসকার নামাজ আদায় পিরোজপুরে বাসের ধাক্কায় ফেরিতে থাকা ৪ মোটরসাইকেল নদীতে বরগুনায় ডায়রিয়ার প্রকোপ : ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ৮৩ জন পটুয়াখালীতে তীব্র দাবদাহ ও খরা থেকে মুক্তি পেতে ইসতিসকার নামাজ আদায় বিসিএস পরীক্ষায় অংশ নিতে বাস সহায়তা দেবে ববি কর্তৃপক্ষ বরিশালে ভোট কেন্দ্রে থাকছে না সিসি ক্যামেরা দাপদাহে স্বাস্থ্য সুরক্ষার্থে শেবাচিমে জনসচেতনতা মূলক প্রচারণা শুরু বরিশালে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় চরফ্যাশনে একাধিক স্হানে বৃষ্টির জন্য বিশেষ নামাজ অনুষ্ঠিত

উজিরপুরে প্রভাবশালী ভূমিদস্যুদের কবলে ভূমি মালিকরা

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

উজিরপুর প্রতিনিধি:

বরিশালের উজিরপুরে একের পর এক সরকারি খাল ও ব্যক্তি মালিকানা জমি দখলের মিশনে কতিপয় প্রভাবশালী ভূমিদস্যুরা। এব্যাপারে অসহায় ভূমি মালিকরা ভূমিদস্যুদের খপ্পর থেকে রেহাই পেতে উজিরপুর মডেল থানায় অভিযোগ ও সাধারণ ডায়েরী করে।
অভিযোগ ও ডায়েরী সূত্রে জানা যায় উপজেলার সাতলা ইউনিয়নের শিবপুর গ্রামের মৃত: আফজাল হাওলাদারের ছেলে প্রভাবশালী মোঃ মাসুম বিল্লাহ (৪৫) ও মোঃ বনি আমিন (৪০) একটি সংঘবদ্ধ ভূমি খেকো দল ক্ষমতার দাপটে প্রভাবশালী নেতাকর্মীদের নাম ভাঙ্গিয়ে কচা নদী থেকে শিবপুর অন্যদা নামে সরকারি রেকর্ডীয় খালে রহমান মিয়া বাড়ী হইতে মুংগের বাড়ী পর্যন্ত ৩টি বাঁধ দিয়ে পানি চলাচল বন্ধ করে জনগনের কাজে ব্যহত ঘটায় এবং ইরি চাষের পানি সেচ বন্ধ সহ বিভিন্নভাবে ক্ষতিসাধন করে থাকে।
এছাড়াও এলাকায় মুর্তীয়মান আতঙ্ক ওই ভূমিদস্যুরা এগ্রোভিটা লিঃ কোম্পানী সাতলা ৩নং শিবপুর মৌজায় এস.এ ৩৮২ নং খতিয়ানে মোট ২৬ একর জমি।
যাহা এস.এ দাগ নং- ৮৯০, ৮৯২, ৮৯৩, ৮৬৬, ৮৬৯, ৮৬৫, ৮৬৭, ৮৭০, ৮৭১, ৮৯৬, ৮৯৭, ৮৯৯, ৮৮৪, ৮৮৫, ৮৮৬, ৮৮৩, ৮৮৭ যাহার মধ্যে সাফ-কবলা ও রেকর্ডকৃত ২৭.৩০ শতাংশ জমি ওই প্রতিষ্ঠান দীর্ঘদিন ধরে ভোগদখলে রয়েছে।
গত ১৫ আগষ্ট সকাল ১০ টায় ওই সম্পত্তিতে থাকা মাছের ঘেরের পাড় বালু ভরাট করে দখলের পায়তারা চালায় ভূমিদস্যু মাসুম বিল্লাহ বাহিনী। এসময় এগ্রোভিটা কোঃ লিঃ এর জেনারেল ম্যানেজার মেহেদী হাসান খান প্রতিবাদ করলে তাকে খুনজখম করার হুমকী দিয়ে ঘটনাস্থল থেকে তাড়িয়ে দেয়।
এব্যাপারে মেহেদী হাসান জীবনের নিরাপত্তা চেয়ে আজ সোমবার (৩০ আগষ্ট) বাদী হয়ে অভিযুক্ত মাসুম বিল্লাহ ও বনি আমিনের বিরুদ্ধে উজিরপুর মডেল থানায় একটি ১৬৯৬ নং সাধারণ ডায়েরী করেন।
এদিকে সরকারি খাল দখলমুক্ত রাখার জন্য সাতলা ইউনিয়নের শিবপুর গ্রামের শাহজাহান হাওলাদারের ছেলে মোঃ হাফিজুর রহমান হাওলাদার অভিযুক্ত মাসুম বিল্লাহ ও বনি আমিনের বিরুদ্ধে আজ সোমবার (৩০ আগষ্ট) উজিরপুর মডেল থানায় অভিযোগ দায়ের করেন।
ভুক্তভোগী ও স্থানীয়রা জানান প্রভাবশালী মাসুম বিল্লাহ বাহিনী এলাকায় সরকারি খাল থেকে শুরু করে সাধারণ কৃষকদের ভোগদখলীয় জমি ভূয়া ডিগ্রির কাগজপত্র করে একের পর এক ক্ষমতার দাপটে দখল করে নেয় এবং বিভিন্ন প্রতিষ্ঠানের জমি দখলের পায়তারা চালায়। অন্যের জমি দখল করা তাদের নেশা ও পেশা।
ইতিমধ্যে এলাকায় তারা ভূমিদস্যু নামে পরিচিত হয়েছেন। অভিযুক্ত মাসুম বিল্লাহ’র সাথে যোগাযোগ করার জন্য মোবাইল ফোনে একাধিক বার চেষ্টা করে ফোনটি বন্ধ পাওয়া যায়।
উজিরপুর মডেল থানার অফিসার ইনচার্জ আলী আর্শাদ জানান, অভিযোগ পেয়েছি তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। ওই প্রভাবশালী ভূমিদস্যুদের খপ্পর থেকে সরকারি খাল ও অসহায় কৃষকদের জমি দখলমুক্ত রাখার দাবী জানিয়ে প্রশাসনের ঊর্ধ্বতন কর্তৃৃপক্ষের সু-দৃষ্টি কামনা করেন ভূক্তভোগী পরিবার।

সর্বশেষ