২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
বাকেরগঞ্জে গ্রামাঞ্চলে চোর-ডাকাত আতঙ্ক ! গায়ে মাখছেনা পুলিশ বরিশালে পেশাজীবি সমন্বয় পরিষদের ঈদ পুনর্মিলনী এবার তালতলীর আরেক ইউপি চেয়ারম্যানের আপত্তিকর ভিডিও ভাইরাল মনপুরায় ব্যবসায়ীর দোকান থেকে লক্ষাধিক টাকার মালামাল চুরি গলাচিপায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক শিশুর মৃত্যু বরগুনায় সাড়ে ৪ লাখ টাকার গাঁজাসহ কারবারী আটক বরিশাল সদর উপজেলা নির্বাচনে আমার কোন চেয়ারম্যান প্রার্থী নেই : পানিসম্পদ প্রতিমন্ত্রী রাঙ্গাবালীতে মুগডাল তোলা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ, দুই নারীসহ আহত ৭ ববি শিক্ষিকার চুরি হওয়া ল্যাপটপ উদ্ধার, গ্রেপ্তার ৩ দেশীয় তহবিলের অর্থে নির্মাণ হচ্ছে মীরগঞ্জ সেতু

একদিন নিভে যাবে ভালোবাসার বাঁতিঘর– আসাদুজ্জামান

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

গহীনও অরন্যে ভুবনের তলে এক দিন সকলেরই যেতে হবে বিহবলে। হউক যতো ঘনিষ্ট আপন কিংবা পর ওখানেই হবে শেষ ঠিকানা নিরন্তর। এভাবেই একে একে নিভে যাবে ভালোবাসার বাতিঘর।
প্রতিটা মানুষ জন্মের পরে আশা আর ভালোবাসা নিয়ে বাচতে শুরু করে। স্বপ্ন দেখে হাজারো রঙ্গীন। জন্ম নেয় ভালোবাসার। পিতা মাতার প্রতি সন্তানের ভালোবাসা আবার সন্তানের প্রতি পিতা মাতার ভালোবাসা। স্বামীর প্রতি স্ত্রীর ভালোবাসা এবং স্ত্রীর প্রতি স্বামীর ভালোবাসা। সহপাঠী. বন্ধু ও প্রতিবেশীর প্রতি ভালোবাসা। কর্মজীবনে বেচে থাকার লড়াইয়ে ঘনিষ্টজনদের ভালোবাসা রুপ নেয় মমোত্ব বাতিঘরে। রাজনৈতিক ও সামাজিক সংগঠনের ভালোবাসাও ভ্রাতৃ ভালোবাসার চেয়ে কম নয়। কোন কোন সময় তার চেয়েও বেশী। কিন্তু কেউ কখনো কাউকে আটকাতে পেরেছে?। পারেনি । সর্বাঙ্গে মাখা মায়ামমতার বাধন ছিন্ন করে কেউ চলে যায় পরোপারে আবার কেউ চলে যায় অন্য উপার্জনের ঘরে। কৈশরের আদুরের মেয়েটি পিতা মাতা ভাই বোনের ভালোবাসা ছেড়ে ঘর বাধে দুর দুরান্তরের তেপান্তরে। শুরু হয় নতুন জীবন নতুন কর্ম নতুন ভালোবাসা। স্বজন হারনোর বেদনায যবু থবু হলেও বিধির বিধান যায়না খন্তন। কিন্তু মানুষে মানুষের অরন্যে দুরান্তরের গমনও গহীন অরন্যের ভুবনতলে গমনের বেদনার চেয়ে কম নয়।।
এভাবেই চলছে অনন্তকাল ধরে। আপনজন হারানোর বেদনার স্বাদ সকলকেই গ্রহন করতে হয়েছে। তবে ক্ষনিকের বেদনার ঝড়ে লন্ড ভন্ড হয়ে যায় ভালোবাসার মানুষ গুলো। যা অনুধাবন আর অনুভুতির বিষয়। ক্ষনিকের সুখের আশায় আমরা কতনা কি করি. কত কিছু ত্যাগ করি। প্রিয়জন হারানোর বেদনা পুত্র শোকে বিহবল পিতার বেদনার চেয়ে কম নয়। চলে যাওয়াটাই রীতি। যারা আপনজনদের কথা না ভেবে চলে যায়. সেই রক্ষিতা ভালোবাসাই উত্তম।
সৃস্টির শুরু থেকে এভাবেই একে একে সবাই চলে গিয়েছে। আমি আপনিও একদিন চলে যাবো। তবে বেচে থেকে আমাদের বেদনার ক্ষত স্থান গুলো তাজা থাকে আমরন। জীবন সংগ্রামে বহু আপনজনকে হারিয়েছি চীর তরে। একদিন আমরাও হারিয়ে যাবো মনের অজান্তে কোন এক ক্ষনে। এটাই ক্ষনিকের জীবন । তবুও আমরা মৃত্যুর এক মুহুর্ত আগ পর্যন্ত মিছে মমতার সুখ খুজি। স্বপ্ন দেখি কিন্তু গহীন ভুবনের অতল গহব্বরের কথা ভাবিনা।

মোঃ আসাদুজ্জামান

সম্পাদক ও প্রকাশক

অনলাইন মুসলিম টাইমস ডটকম

সর্বশেষ