১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

এক’শ দিন পরে পর্যটকদের জন্য উম্মুক্ত ‘কুয়াকাটা সমুদ্র সৈকত’

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

হোসাইন আমিরকুয়াকাটা প্রতিনিধি পটুয়াখালী: জেলা প্রশাসকের অনুমতি ক্রমে করোনা ঝুঁকি নিয়েই আজ ১লা জুলাই (বুধবার) উম্মোচিত হচ্ছে কুয়াকাটার সৈকত। জেলা প্রশাসনের তরফ থেকে দেয়া ১৪টি শর্ত মেনে আবাসিক হোটেল মোটেল,রেস্তোরা খোলার সিদ্দান্ত নিয়েছে মালিক পক্ষ। দীর্ঘ প্রায় ৪ মাস বন্ধ থাকার পর এমন সিদ্দান্ত নিয়েছেন হোটেল মোটেল ওনার্স এসোসিয়েশন কর্তৃপক্ষ। করোনার ঝুঁকি থাকলেও পর্যটনমুখী ব্যবসায়ীরা স্বাস্থ্য সুরক্ষার সকল বিধি মেনে নিজেদের প্রস্তুত করেছেন। স্বাস্থ্য সুরক্ষা মেনে আবাসিক হোটেল মোটেল,রেস্তরা পরিচালনায় মালিক কর্মচারীদের ইতোমধ্যে কয়েক দফা প্রশিক্ষণ দেয়া হয়েছে।
আবাসিক হোটেল মোটেল সুত্রে জানান, জেলা প্রশাসনের নির্দেশনা পাবার পর পরই তারা পরিস্কার পরিচ্ছন্নতাসহ নতুন করে সাজিয়ে রেখেছেন হোটেল কক্ষ। প্রথম ও দ্বিতীয় শ্রেনীর হোটেল গুলোতে ১লা জুলাই থেকে অগ্রিম বুকিং নিয়েছে। তবে করোনা ঝুঁকি মাথায় নিয়ে পর্যটকদের তেমন একটা সারা মিলছে না বলে জানিয়েছেন হোটেল মালিকরা।
সৈকতের পর্যটনমুখী ক্ষুদ্র ব্যবসায়ীরা জানিয়েছেন,গত কয়েকমাস ধরে তাদের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকায় এক প্রকার মানবেতর জীবনযাপন করছিলেন তারা। বুধবার হোটেল খুলে দেওয়ার ফলে তাদের দূঃসময় কেটে গিয়ে সূ-সময় ফিরে আসবে। করোনা ঝুঁকি থাকলেও ব্যবসা বানিজ্য সচল রাখতে সামাজিক দূরত্ব মেনেই ব্যবসায়ীরা তাদের ব্যবসা বানিজ্য চালিয়ে যেতে চান।

কুয়াকাটা আবাসিক হোটেল মোটেল ওনার্স এসোসিয়েশন সুত্রে জানা গেছে, স্বাস্থ্য সুরক্ষায় ১৪টি শর্ত মেনে চলতে হবে আবাসিক হোটেল মোটেল কর্তৃপক্ষকে। যে সকল আবাসিক হোটেল মোটেল কর্তৃপক্ষ স্বাস্থ্যবিধি মেনে চলতে ব্যর্থ হবে, তাদের বিরুদ্ধে নেয়া হবে ব্যবস্থা। তবে পর্যটকদের ভ্রমনকালীণ সময়ে স্বাস্থ্যবিধি মেনে ভ্রমণ নিশ্চিত করতে জেলা প্রশাসনের তরফ থেকে সমুদ্র সৈকতে অতিরিক্ত ম্যাজিট্রেট নিয়োগের দাবী জানিয়েছেন সংগঠনটির নেতৃবৃন্দ।
কুয়াকাটা আবাসিক হোটেল সৈকত এর মালিক মোঃ জিয়াউর রহমান জানান, দোয়া মিলাদ অনুষ্ঠানের মধ্যদিয়ে আনুষ্ঠানিকভাবে ব্যবসা প্রতিষ্ঠান চালু করার নৈতিক সিদ্ধান্ত গ্রহন করেছেন। এখন পর্যটন মৌসুম না থাকায় তেমন ইতিবাচক সাড়া পাওয়া যাচ্ছে না।

কুয়াকাটা আবাসিক হোটেল মোটেল ওনার্স এসোসিয়েশনের সাধারন সম্পাদক এম এ মোতালেব শরীফ জানান,করোনার ঝুঁকি বিবেচনায় নিয়ে স্বাস্থ্য সুরক্ষা মেনে আবাসিক হোটেল খুলছেন তারা। আবাসিক হোটেল মোটেল খোলার ঘোষণা সংবাদপত্র এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার হলেও এখন পর্যন্ত পর্যটকদের কাছ থেকে আগাম বুকিং এর জন্য যোগাযোগ নেই বললেই চলে। তারপরও তারা আশায় বুক বেধেঁ আছেন। তিনি জানান,গত বছরের মত এবছর তেমন একটা পর্যটক আসবেনা বলে তার ধারণা।

বাংলাদেশ পর্যটন করপোরেশনের কুয়াকাটা যুব পান্থ নিবাস’র ব্যবস্থাপক সূভাস নন্দী বলেন, স্বাস্থ্যবিধি মেনে আজ বুধবার থেকে করোনা ঝুঁকি নিয়েই খুলে দিচ্ছেন পর্যটন মোটেল। তবে তেমন আগ্রহ দেখছেন না পর্যটকদের ভ্রমণে। অগ্রিম বুকিং নিয়ে হতাশ তিনি। তিনি আরো বলেন,করোনার কারনে গত মৌসুমের পর্যটক আসবে না। শতকরা ১০ভাগ পর্যটক ভ্রমণে আসতে পারেন এমন বিবেচনায় রুম ভাড়ার উপর ৪০ ভাগ ছাড়ের ব্যবস্থা রয়েছে।

সর্বশেষ