১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
শিক্ষিকাকে কুপিয়ে হত্যার চেস্টা, গ্রেপ্তার-১ সাংবাদিক শাহিন হাফিজের "মা" র মৃত্যু, এনডিবিএ'র শোক প্রকাশ মহাসড়কে যানবাহনের গতিসীমা নিয়ন্ত্রণ করতে বরিশাল জেলা প্রশাসনের অভিযান পটুয়াখালীর দুমকিতে প্রাণিসম্পদ প্রদর্শনী  উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান বরিশালে গাঁজাসহ ২ মাদক ব্যবসায়ী আটক বানারীপাড়ায় তহশিলদার ও সার্ভেয়ারের বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতির অভিযোগ প্রিজন সেলে হাজতিকে হত্যার দাবি স্বজনদের, কারারক্ষীসহ ১১ জনের বিরুদ্ধে মামলা দাম বেড়ে ফের রেকর্ড, স্বর্ণের ভরি ১ লাখ ২০ চরকাউয়া ইউনিয়ন যুবলীগের মতবিনিময় সভায় খান মামুন রাজাপুরে গ্যাস সিলিন্ডার লিক হয়ে মাইক্রোবাসে আগুন

এবার মসজিদুল হারামে জমজম পানি বিতরণ

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

পবিত্র মসজিদুল হারামে চলতি সপ্তাহ থেকে জমজমের পানি বিতরণ করবে রোবট। এ বছর হজকালে মক্কায় আগত হজযাত্রীদের মাঝে সামাজিক দূরত্ব বজায় রেখে পানি বিতরণের প্রস্তুতি হিসেবে এ উদ্যোগ নেওয়া হয়েছে। বিশ্বে আশঙ্কাজনকভাবে ছড়িয়ে পড়া করোনা মহামারির মধ্যে এবার পবিত্র হজ পালনে সমবেত হওয়া হাজিদের স্বাস্থ্য ও নিরাপত্তার দিকে বিশেষ নজর দিচ্ছে সউদী আরব কর্তৃপক্ষ। গত শনিবার দেশটির সরকার এক ঘোষণায় জানায়, সউদী নাগরিক ও দেশটিতে বসবাসকারী বিদেশিদের মধ্য থেকে মোট ৬০ হাজার মুসল্লি এবার হজ পালন করতে পারবেন।
করোনাকালে কারও হাতের স্পর্শ ছাড়াই হাজিরা যাতে নিরাপদে জমজম পানি সংগ্রহ করতে পারেন, সেটি নিশ্চিত করাই রোবট ব্যবহারের লক্ষ্য। হজ পালনের সুযোগ পাওয়া ব্যক্তিদের এ সংখ্যা স্বাভাবিক সময়ের তুলনায় খুবই কম। করোনার আগে ২০১৯ সালে সারা বিশ্ব থেকে ২৫-৩০ লাখ মুসল্লি হজ পালনের সুযোগ পেয়েছিলেন। এ বছরের হজ আগামী মাসের মাঝামাঝি অনুষ্ঠিত হবে।
কর্মকর্তারা আশা করছেন, ছোট আকারের সাদা রঙের রোবটের মাধ্যমে আগামী রোববার শুরু হবে জমজমের পানি বিতরণের প্রস্তুতিমূলক কাজ। বদর আল-লোকমানি নামের একজন কর্মকর্তা বলেন, করোনাকালে কারো হাতের স্পর্শ ছাড়াই হাজিরা যাতে জমজম পানি সংগ্রহ করতে পারেন, সেটি নিশ্চিত করা এ উদ্যোগের লক্ষ্য। তিনি বলেন, প্রাথমিকভাবে ২০টি রোবটকে এ কাজে ব্যবহার করা হচ্ছে। হজ শুরু হলে প্রয়োজনমাফিক এ সংখ্যা বাড়ানো হবে। প্রতিবছর জমজমের ক‚প থেকে লাখ লাখ বোতল পানি সরবরাহ করা হয়। সূত্র : এএফপি।

সর্বশেষ