৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম

কবি কাজী নজরুল ইসলাম শোষিত-বঞ্চিত মানুষের মুক্তির জন্য কাজ করেছেন : লায়ন মোঃ গনি মিয়া বাবুল

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি লায়ন মোঃ গনি মিয়া বাবুল বলেছেন, কবি কাজী নজরুল ইসলাম আজীবন শোষিত-বঞ্চিত মানুষের মুক্তির জন্য কাজ করেছেন। মানবতার মুক্তির পাশাপাশি ধর্মান্ধতা, কুসংস্কারসহ সকল অন্যায়ের বিরুদ্ধে তিনি সোচ্চার ছিলেন। তিনি বাঙালি জাতির প্রেরণা ও শক্তির উৎস। শিক্ষার্থীসহ নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শে ও জাতীয় কবির অসাম্প্রদায়িক চেতনায় গড়ে তুলতে হবে। জঙ্গী, সন্ত্রাসমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠা করতে নজরুল চর্চা বাড়াতে হবে। কবি কাজী নজরুলের রচনাবলী বিভিন্ন ভাষায় অনুবাদ করে ছড়িয়ে দেওয়ার উদ্যোগ গ্রহণ করতে হবে। তিনি দেশীয় নান্দনিক সংস্কৃতির বিকশিত করার জন্যে সকলকে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানিয়ে বলেন, মানুষের সুপ্ত গুণাবলি বিকশিত করতে বাঙালির নিজস্ব কবি-সাহিত্যিকদের যথাযথ মূল্যায়ন করার পাশাপাশি তাদের রচনাসমূহ নতুন প্রজন্মকে পাঠ করার অভ্যাস গড়ে তুলতে হবে। তিনি নজরুল চর্চা বাড়ানোর জন্যে সরকারি উদ্যোগসহ সকলের প্রতি আহ্বান জানান।
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ শিক্ষা পর্যবেক্ষক সোসাইটির উদ্যোগে ৩১ মে বিকালে ঢাকার বাংলাদেশ শিশু কর‌্যাণ পরিষদ মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় প্রধান আলোচকের বক্তব্যে তিনি এসব কথা বলেন।
বাংলাদেশ শিক্ষা পর্যবেক্ষক সোসাইটির চেয়ারম্যান অধ্যক্ষ এম শরিফুল ইসলাম এর সভাপতিত্বে আলোচনা সভায় অংশগ্রহণ করেন, সাবেক মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা সাদেক সিদ্দিকী, ভারতের কবি অগ্নিবীনা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. হামিদা খান প্রমুখ।

সর্বশেষ