১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
জাতীয় সাংবাদিক সংস্থা’র শোক প্রকাশ বাকেরগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে কামরুল ইসলাম সজীবের মনোনয়নপত্র দাখিল নির্বাচিত হলে সড়ক মেরামতের উদ্যোগ নেওয়া হবে – ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিন আগামী জুনের মধ্যে অর্থনৈতিক অবস্থা স্বাভাবিক হবে- এমপি মেনন উজিরপুরে নয়া দিগন্তের সাংবাদিকের ওপর হামলা, মোটরসাইকেল ভাংচুর তালতলীতে তরুণীর বিরুদ্ধে পর্নোগ্রাফি আইনে মামলা ইউপি চেয়ারম্যানের বরিশাল সদর উপজেলা পরিষদ নির্বাচন: চেয়ারম্যান পদে এসএম জাকিরের মনোনয়ন দাখিল বরিশালে জমে উঠেছে উদীচীর বৈশাখী মেলা বরিশালের ২ উপজেলায় চেয়ারম্যান পদে লড়তে চান ১২ প্রার্থী বরিশাল নগরীতে সংখ্যালঘু নারী ও তার মেয়েকে মারধর

কাউখালীর প্রাথমিক বিদ্যালয়ে হাতের স্পর্শ ছাড়া হাত ধোয়ার মেশিন বিতরন

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

পিরোজপুর প্রতিনিধি: করোনমোকাবেলায় ট্যাপ হাত দিয়ে স্পর্শ ছাড়া হাত ধোয়ার মেশিন তৈরি করল কাউখালী প্রাথমিক শিক্ষা বিভাগ । লোহার স্ট্রাকচার আর ছোট একটি পানির ড্রাম দিয়ে তৈরি করেছে এই হাত ধোয়ার মেশিন। যেটি ব্যবহার করার জন্য হাত দিয়ে মেশিন স্পর্শ করার প্রয়োজন নেই।বৃহস্পতিবার(১৩মে)সকালে বিশেষভাবে তৈরি এ হাত ধোয়ার বেসিন আনুষ্ঠানিকভাবে প্রধান শিক্ষকদের হাতে তুলে দেন উপজেলা নির্বাহি অফিসার মোছাঃ খালেদা খাতুন রেখা । এসময় উপস্থিত ছিলেন সহকারী উপজেলা শিক্ষা অফিসার কে এম জামান, উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি সুব্রত রায়, সাধারণ সম্পাদক হাবিব উল্লাহ ফকিরসহ বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকবৃন্দ ।
প্রাথমিক শিক্ষা বিভাগ কর্তৃক উপজেলার ৬৭টি প্রাথমিক বিদ্যালয়ে এ মেশিন সরবরাহ করার উদ্যোগ নিয়েছেন উপজেলা নির্বাহি অফিসার মোছাঃ খালেদা খাতুন রেখা ও উপজেলা শিক্ষা অফিসার মোঃ আব্দুল হাকিম । চলতি অর্থবছরে স্লিপের বরাদ্দ থেকে এ ব্যয় নির্বাহ করা হয়েছে ।

লোহার একটি কাঠামোর নীচে একটি প্যাডেল রয়েছে। এটিতে পা দিয়ে চাপ দিলেই উপরের ড্রাম থেকে পানি পড়ার ব্যবস্থা করা হয়েছে। বেসিনের নীচে ম্যাজিক পাইপ দিয়ে হাত ধোয়া পানি দূরে চলে যাচ্ছে পাইপের মাধ্যমে।

উপজেলা নির্বাহি অফিসার মোছাঃ খালেদা খাতুন রেখা জানিয়েছে, সাবান দিয়ে ভাল করে হাত ধুতে হবে তাতে গ্রামাঞ্চলে সাবানই মূল ভরসা। কিন্তু বাইরে বেরিয়ে বার বার সাবান দিয়ে ধোয়া অসুবিধা। তার উপর একই ট্যাপ, বেসিন, হ্যান্ডওয়াশের বোতল সবাই ব্যবহার করলে সেখান থেকেও সংক্রমণ ছড়ানোর ভয় আছে। এই ভাবনা থেকে তৈরি হয়েছে এমন ওয়াশবেসিন যাতে হাত দিয়ে কোনও কিছু ছোঁয়ার প্রয়োজনই নেই।

এ কাজের কারিগরি সহায়তা প্রদানকারী উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি সুব্রত রায় বলেন, বেসিনের ট্যাপ স্পর্শ না করেই হাতে চলে আসছে পানি । ফলে সাবান দিয়ে হাত ধুতে গিয়ে সংক্রমণের সম্ভাবনা এড়ানো যাচ্ছে।

সর্বশেষ