১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম

কুয়াকাটা সমুদ্রসৈকতে ফের ভেসে এলো মৃত ডলফিন

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

নিজস্ব প্রতিবেদক :: পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্রসৈকতে আবারও ভেসে এসেছে সাত ফুট দৈর্ঘ্যের একটি মৃত শুশুক ডলফিন।

বুধবার (২৯ সেপ্টেম্বর) ভোর ৬টার দিকে কুয়াকাটা জিরো পয়েন্ট থেকে ৫ কিলোমিটার পূর্বে দ্বিতীয় ঝাউবন এলাকায় ডলফিনটি দেখতে পান কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্য কে এম বাচ্চু। পরে সংগঠনটির প্রধানকে বিষয়টি জানান তিনি।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্য কে এম বাচ্চু বলেন, ‘সকালে আমি গঙ্গামতি যাওয়ার পথে ঝাউবন এলাকায় মৃত ডলফিনটি দেখতে পাই। দেখে যা মনে হচ্ছে ৮ থেকে ১০ দিন আগে এটার মৃত্যু হয়েছে। আমাদের দাবি এটাকে ময়নাতদন্ত করে মৃত্যুর কারণ বের করা।’

স্থানীয় জেলে রফিকুল ইসলাম জানান, রাতের জোয়ারে ডলফিনটি সৈকতে ভেসে আসতে পারে। দেখে মনে হচ্ছে সমুদ্রে মাছ ধরার জালে আটকে ডলফিনটির মৃত্যু হয়েছে। কারণ এর মাথায় ও লেজে আঘাতের চিহ্ন রয়েছে।

ডলফিন রক্ষা কমিটির প্রধান রুমান ইমতিয়াজ তুষার বলেন, ‘কুয়াকাটা সৈকত ও তার আশেপাশে আজকেসহ চলতি বছরে ২২টি মৃত ডলফিন আসলো। এ নিয়ে বনবিভাগ ও মৎস্য কর্মকর্তাদের সাথে বেশ কয়েকবার বৈঠক করা হয়েছে। তারা ডলফিনগুলো কি কারণে মারা যাচ্ছে তার সঠিক কারণ বের করার আশ্বাস দিয়েছেন এবং ডলফিন সংরক্ষণে পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছেন।’

পটুয়াখালী উপকূলীয় বনবিভাগের সহকারী বন সংরক্ষক মো. তারিকুল ইসলাম জানান, কুয়াকাটা রেঞ্জের দায়িত্বে থাকা কর্মকর্তাকে ঘটনাস্থলে পাঠানো হয়েছে। ময়নাতদন্তের জন্য কিছু অংশ রেখে ডলফিনটি মাটি চাপা দেওয়ার ব্যবস্থা করতে বলা হয়েছে।

সর্বশেষ