১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম

ক্ষুদ্র খামারীদের ব্যাংক ঋনের মাধ্যমে স্বাবলম্ভি করার চেষ্টা করছি : জেলা প্রশাসক

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

শামীম আহমেদ ::: বরিশাল জেলা প্রশাসক মোঃ জাহাঙ্গীর হোসেন বলেছেন, আমাদের বর্তমান মানব দরদী প্রধানমন্ত্রী দেশের গ্রাম-গঞ্জের প্রান্তিক জনগোষ্ঠিকে অর্থনৈতিক স্বাবলম্ভি করার জন্য গবাদী পশু পালনের জন্য ব্যাংক থেকে ৫% টাকা সুদে ঋন দেওয়ার ব্যাবস্থা করে দিয়েছে। ব্যাংকে সরকারের দিতে হবে প্রায় ১০% পাসেন্ট টাকা সেখানে সরকার আপনাদের জন্য ৫% পাসেন্ট টাকা ভর্তুকি দিচ্ছে। আমরা ক্ষুদ্র খামারীদেরকে ব্যাংক থেকে ঋনের মাধ্যমে স্বাবলম্ভি করার চেষ্টা করে যাচ্ছি। আমাদের দেশের প্রতিটি অঞ্চলে নতুন নতুন অধিক উন্নত জাতের গবাদী পশু পালনের খামারী সৃষ্টি করতে হবে।

তিনি বলেন- প্রধানমন্ত্রী বলেছেন এখন থেকে কোন অনাবাদী কৃষি জমি পড়ে না থাকে। আপনারা কৃষি কাজের পাশাপাশি উন্নত জাতের গবাদী পশু পালন করে দেশের আমিষ পুষ্টি মিটিানোর মধ্যে দিয়ে কৃষকদের স্বাবলম্বি হওয়ার আহবান জানান।

আজ মঙ্গলবার (২৮ ফেব্রয়ারি) বরিশাল সদর উপজেলা প্রশাসন এবং উপজেলা প্রানিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল আয়োজনে ও প্রাণিসম্পদ ও ইরি প্রকল্পের সহযোগীতায় বরিশাল নগরীর নবগ্রাম রোডস্থ জেলা প্রাণিসম্পদ দপ্তর চত্বরে দিনব্যাপি প্রানিসম্পদ প্রদর্শনী মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

বরিশাল সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মনিরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বরিশাল জেলা প্রাণিসম্পদ অফিসার ড.নুরুল আলম, বরিশাল সদর উপজেলা ভাইস চেয়ারম্যান এ্যাড. মাহবুবুর রহমান মধু, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রেহানা বেগম।

এছাড়া আরো বক্তব্য রাখেন- বরিশাল ডেইরি ফার্ম এসোসিয়েশনের সাধারন সম্পাদক ডাঃ সৌরভ ঘোষ, ও খামারী রাসেল আহমেদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বরিশাল সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ প্রদিপ কুমার ঘোষ।

প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার উদ্বোধনী অনুষ্ঠান শেষে জেলা প্রশাসক মোঃ জাহাঙ্গীর হোসেন মেলায় আসা দেশী-বেদেশী হলান্ডের ৫০ হাজার টাকা জোড়া ইয়ালো রিং নেক, রেইন কোরি, সান কোনসহ কবুতর, টিয়া, বিভিন্ন জাতের পাখি ও বিভিন্ন গবাদী পশুর স্টলগুলো ঘুড়ে ঘুড়ে পরিদর্শন করে।

মেলায় বরিশাল সদর উপজেলা ও নগরীর বিভিন্ন খামারীসহ বিভিন্ন ঔষধ কোম্পানীর প্রতিনিধিরা মেলায় স্টল নিয়ে তাদের ঔষধের গুনাবলী খামারীদের পরামর্শ দেন। মেলায় ৩৩টি স্টল অংশগ্রহন করে।

সর্বশেষ