১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

চন্দ্রমোহনে সামাজিক বনায়নের গাছ কেটে বিক্রি করলেন প্রভাবশালীরা

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

নিজস্ব প্রতিবেদক ::::: বরিশাল সদর উপজেলার চন্দ্রমোহন ইউনিয়নে সড়কের সরকারি গাছ কেটে বিক্রি করছে ক্ষমতাসীন দলের স্থানীয় নেতাকর্মী ও প্রভাবশালী ব্যক্তিরা। এমনকি অনেক জায়গায় গাছের শিকড়ও তুলে নিয়ে গেছেন গাছ ব্যবসায়ীরা। চন্দ্রমোহন ইউনিয়নের ১নং ওয়ার্ড এলাকার বেড়িবাধ সড়কে সরকারিভাবে ওই গাছগুলো লাগানো হয়েছিল।

বরিশাল সামাজিক বন বিভাগের অফিস সূত্রে জানা গেছে, ২০০১-০২ অর্থবছরে চন্দ্রমোহন ইউনিয়ন ১ নং ওয়ার্ডে ভেড়িবাধ সড়কের দু’পাশে সামাজিক বনায়নের জন্য সরকারিভাবে সামাজিক বনায়নের অর্থায়নে সড়কের দুই পাশে রেইনট্রি, মেহগনি, কড়ই, শিশু, রাজ কড়ইসহ বিভিন্ন প্রজাতির গাছের চারা রোপণ করা হয়।

চন্দ্রমহল ইউনিয়নের বাসিন্দা আলমাস হালদার বলেন,‘পরিবেশ ও বন উন্নয়ন কমিটিতে ৩০ জন সদস্য রয়েছেন, যারা এই সামাজিক বনায়নের বড় অংশের মালিক। কিন্তু আমাদের না জানিয়ে টুংগীবাড়ীয়া ইউনিয়নের ৯নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি নিজাম উদ্দিন সরদার ও চন্দ্রমোহন ইউনিয়নের ৪নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ও সাবেক ইউপি সদস্য নজরুল ইসলাম (ফোরকান)এর নেতৃত্বে রাতের আঁধারে গাছ কেটে বিক্রি করা হয়েছে। গত মঙ্গলবার ট্রলার যোগে স্বরুপকাঠীতে রেইনট্রি, মেহগনি, কড়ই, শিশু, রাজ কড়ইসহ বিভিন্ন প্রজাতির গাছ বিক্রি করার জন্য পাঠানো হয়েছে।

সরকারি গাছ বিক্রির অভিযোগ অস্বীকার করে আওয়ামী লীগ নেতা নিজাম সরদার বলেন, আমাদের পৈতৃক জায়গার ভেতর দিয়ে যাওয়া বেড়িবাধ সড়কের পাশে লাগানো গাছই আমরা বিক্রি করেছি।

বরিশাল রেঞ্জ সামাজিক বন বিভাগের কর্মকর্তা আবু সুফিয়ান সাকিব বলেন, ঘূর্ণিঝড় রেমালের তান্ডবে সড়কের দু’পাশে গাছ ভেঙ্গে রাস্তা আটকিয়ে যায়। এতে সাধারণ জনগণের চলাচলে সমস্যা হচ্ছিলো। আমরা সরেজমিনে গিয়ে পর্যবেক্ষণ করি এবং জেলা প্রশাসকের নির্দেশে কমিটির সদস্যদের গাছ কেটে তাদের জিম্মায় রাখতে বলি। কিন্তু কমিটির সদস্য নিজাম উদ্দিন সরদার ও নজরুল ইসলাম ফোরকান ও বাচ্চু মিলে সরকারি কিছু গাছ স্বরুপকাঠীতে বিক্রি করে দিয়েছে।

তিনি আরও বলেন- গতকাল শুক্রবার (২৮ জুন) সকালে আবার কিছু গাছ বিক্রি করার সময় সরেজমিনে পুলিশ নিয়ে গেলে নিজাম উদ্দিন সরদার ও নজরুল ইসলাম ফোরকান ও বাচ্চু নদী সাঁতরে পালিয়ে যায়। আমরা পুলিশের সহযোগীতায় ঘটনাস্থল থেকে সরকারি গাছ বহনকারী একটি ঠেলাগাড়ি জব্দ করে বরিশাল অফিসে নিয়ে এসেছি।

এছাড়াও তিনি আরও বলেন, ২০২৩ সালে ৯নং টুংগীবাড়ীয়া ইউনিয়নের ৯ নং ওয়ার্ডস্থ সিংহেরকাঠি খেয়াঘাট এলাকা রাস্তায় পাশে থেকে সামাজিক বন বিভাগের রোপণকৃত গাছ কেটে বিক্রি করেন। এ সময় নিজাম উদ্দিন সরদার ও খলিলের বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয়েছে। এখনো মামলাটি চলমান রয়েছে।

উপজেলা পরিবেশ ও বন উন্নয়ন কমিটির সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাহাবুব উল্লাহ মজুমদার বলেন, ‘কমিটির অনুমোদন ছাড়া সামাজিক বনায়নের গাছ কাটা অবৈধ। বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।’

সর্বশেষ