১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
সাংবাদিক শাহিন হাফিজের "মা" র মৃত্যু, এনডিবিএ'র শোক প্রকাশ মহাসড়কে যানবাহনের গতিসীমা নিয়ন্ত্রণ করতে বরিশাল জেলা প্রশাসনের অভিযান পটুয়াখালীর দুমকিতে প্রাণিসম্পদ প্রদর্শনী  উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান বরিশালে গাঁজাসহ ২ মাদক ব্যবসায়ী আটক বানারীপাড়ায় তহশিলদার ও সার্ভেয়ারের বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতির অভিযোগ প্রিজন সেলে হাজতিকে হত্যার দাবি স্বজনদের, কারারক্ষীসহ ১১ জনের বিরুদ্ধে মামলা দাম বেড়ে ফের রেকর্ড, স্বর্ণের ভরি ১ লাখ ২০ চরকাউয়া ইউনিয়ন যুবলীগের মতবিনিময় সভায় খান মামুন রাজাপুরে গ্যাস সিলিন্ডার লিক হয়ে মাইক্রোবাসে আগুন পিরোজপুরে তুচ্ছ ঘটনায় যুবককে পিটিয়ে জখম

চরফ্যাশনে ইউনিয়ন সংরক্ষণ কমিটি গঠনে পরামর্শ সভা

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

 

এম লোকমান হোসেন, নিজস্ব প্রতিবেদক : “ইউএসএআইডি ইকোফিশ-২” প্রকল্পের আওতায় ইউনিয়ন সংরক্ষণ কমিটি গঠন বিষয়ক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকালে উপজেলার কুকরি-মুকরি ইউনিয়নের বন বিভাগের রেস্ট হাউজে এ সভা অনুষ্ঠিত হয়।

কুকরি মুকরি ইউনিয়নের চেয়ারম্যান অধ্যক্ষ্য আবুল হাশেম মহাজনের সভাপতিত্বে ও ওয়ার্ল্ডফিশ আইইউসিএন প্রতিনিধিদের সঞ্চালনায় সভায় উপস্থিত ছিলেন, ইকোফিশ-২ এর বিজ্ঞানি ড. হেদায়েত উল্ল্যাহ, উপজেলা মৎস্য কর্মকর্তা মারুফ হোসেন মিনার সহ ইউনিয়নের মৎস্য সম্পদের সঙ্গে জড়িত পেশাজীবিরা উপস্থিত ছিলেন।

সভায় সরকার ঘোষিত নিঝুম দ্বীপের সামুদ্রিক সংরক্ষিত এলাকায় মৎস্য সম্পদের সংরক্ষণ ও টেকসই উন্নয়নে বিভিন্ন কার্যক্রম ব্যবস্থাপনার জন্য একটি কমিটি গঠন করার প্রস্তাব করা হয়। এছাড়াও কমিটি কিভাবে কার্যক্রম পরিচালনা করবে সে বিষয়েও অংশগ্রহনকারীদের মধ্যে মুক্ত আলোচনা করা হয়। পরে ইউপি চেয়ারম্যান আবুল হাসেম মহাজনকে প্রধান করে ৫ সদস্য বিশিষ্ট একটি আহবায়ক কমিটি গঠন করা হয় যা পরবর্তীতে সরকারী গেজেট অনুযায়ী পূর্ণ ইউনিয়ন সংরক্ষণ কমিটি গঠনে সহায়তা করবে বলেও জানান সংশ্লিষ্ট কর্মকর্তারা।

মৎস্য অধিদপ্তর,ওয়ার্ল্ডফিশ, আইইউসিএন বাংলাদেশ ও সুশীলনের বাস্তবায়নে “ইউএসএআইডি ইকোফিশ-২’’ প্রকল্প ইতোমধ্যেই ২০১৫ সাল থেকে মৎস্য সম্পদ সংরক্ষণ, জেলেদের জীবনমান উন্নয়ন ও নদী এবং সামুদ্রিক জীববৈচিত্র্য সংরক্ষনে দেশের উপকূলীয় জেলাসমূহে কাজ করে আসছে। এরই ধারাবাহিকতায় ইকোফিশ-২ প্রকল্প নিঝুম দ্বীপ সামুদ্রিক সংরক্ষিত এলাকায় এ কর্মসূচি সহ নতুনভাবে সুনীল- অর্থনীতি বা ব্লু-ইকোনমি নিয়ে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে।

সর্বশেষ