১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

চলনবিলে মধু সংগ্রহে ব্যস্ত মৌচাষিরা

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

চলতি বছরে হলুদ রঙ্গে মাতোয়ারা চলনবিল অঞ্চল। চারদিকের হলুদের সমারোহে পুলকিত মন। দেখলেই মন ছুয়ে যায়। চলনবিলে হলুদ ফুলের মাঠে ভ্রমর পাখা মেলেছে। ভ্রমরের গুঞ্জনে কৃষকের মন আনন্দিত। এ সরিষা ফুলকে কেন্দ্র করে প্রতি বছরের ন্যায় এ বছর দেশের বিভিন্ন এলাকা থেকে সরিষা ফুল থেকে মধু সংগ্রহের জন্য চলনবিল এলাকায় এসেছেন মধু চাষিরা। তারা মধু সংগ্রহের মহোৎসবে মেতে উঠেছে।

জানা যায়, চলনবিল এলাকার সিরাজগঞ্জের তাড়াশ,রায়গঞ্জ,উল্লাপাড়া,শাহজাদপুর,পাবনার ভাঙ্গুড়া,চাটমোহর,ফরিদপুর,নাটোরের গুরুদাসপুর, সিংড়া ও আত্রাই উপজেলার এ মৌসুমে প্রায় ৫০ হাজার হেক্টর জমিতে সরিষার আবাদ করা হয়েছে। আর সরিষাকে কেন্দ্র করে মধু চাষিরা বিভিন্ন গ্রামে মৌ-বাক্স পেতে মধু সংগ্রহ করেন। এ বছরও প্রায় ৩ শতাধিক মধু চাষি এসেছেন সাতক্ষীরা, যশোর, কুষ্টিয়া ও খুলনা অঞ্চল থেকে মধু সংগ্রহের জন্য।

সাতক্ষীরা থেকে আসা মৌ-চাষি জহুরুল ইসলাম জানান, আমরা প্রতি বছরই চলনবিলে সরিষা মৌসুমে মধু সংগহের জন্য আসি। আর এ বছর আবহাওয়া অনুকুলে থাকায় গত বছরের চেয়ে বেশি মধু সংগ্রহ করব বলে আশা করছি।

কুষ্টিয়ার মৌ-চাষি শরাফত আলী বলেন, চলনবিল এলাকায় চারদিকে সরিষার ফুলে ছেয়ে গেছে। এখনই উপযুক্ত সময় মধু সংগ্রহের। তাই ৫শত মৌ-বাক্স দিয়ে মধু সংগ্রহ করা হচ্ছে। প্রতিদিন সকালে মৌ-বাক্স খুলে দেয়া হয়। মৌমাছির দল সারাদিন মধু নিয়ে বিকালে বাক্সে ফেরে মৌমাছিরা।

তাড়াশ উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ লুৎফুন্নাহার লুনা বলেন, এ বছর মধু চাষিরা বিভিন্ন মাঠে মৌ বাক্স নিয়ে মধু সংগ্রহে ব্যস্ত রয়েছেন। আমাদের পক্ষ থেকে তাদেরকে পরামর্শ ও সহযোগীতা দেয়া হচ্ছে।

সর্বশেষ