৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম

চুয়াডাঙ্গার একাধিক স্থানে ভ্রাম্যমাণ আদালতের পৃথক অভিযান

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

এম.এ.আর নয়ন, স্টাফ রিপোর্টার:


চুয়াডাঙ্গা সদর উপজেলার আলুকদিয়া বাজার এবং জীবননগর উপজেলার দর্শনা-কালীগঞ্জ সড়কের একাধিক জায়গায় নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালতের পৃথক অভিযান পরিচালিত হয়েছে। এ সময় সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে রাস্তার পাশে ইট, বালু, খোয়া ও কাঠসহ অন্যান্য সামগ্রী রেখে জনসাধারণের অসুবিধা সৃষ্টি করার অপরাধে একাধিক ব্যক্তিকে অর্থদণ্ড প্রদান করা হয়। চুয়াডাঙ্গা সদর উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, পূর্বে সতর্ক করা সত্ত্বেও রাস্তার পাশে কাঠ, ইট, খোয়া ইত্যাদি সামগ্রী রেখে জনসাধারণের অসুবিধা সৃষ্টি করায় সোমবার (২১শে ডিসেম্বর) বেলা ১২টার সময় সদর উপজেলার আলুকদিয়া বাজারে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালিত হয়। অভিযান পরিচালনা করেন চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ সাদিকুর রহমান। অভিযান পরিচালনাকালে ৬টি স মিল মালিককে ১৫ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করেন ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট। এছাড়া নিষেধাজ্ঞা অমান্য করায় এক বাড়িওয়ালার বিরুদ্ধে মামলার নির্দেশ দেওয়া হয়।

অভিযান পরিচালনায় পেশকার সোবহান আলী, অফিস সহায়ক আরমান আলী এবং সদর থানা পুলিশের একটি টিম নির্বাহী ম্যাজিস্ট্রেটকে সহযোগিতা করেন। এ বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ সাদিকুর রহমান জানান, পূর্বে সতর্ক করা সত্ত্বেও রাস্তার পাশে ইট, কাঠ ও খোয়া রাখায় এই অভিযান পরিচালনা করা হয়। এর পরেও যদি কোন “স” মিল মালিক রাস্তার পাশে এভাবে কাঠ রেখে জনসাধারণের অসুবিধা সৃষ্টি করে তাহলে জেলা প্রশাসকের নির্দেশনামতে তাদের লাইসেন্স বাতিল করা হবে বলে সতর্ক করা হয়।

এদিকে রাস্তার পাশে ইট, রড, বালুসহ অন্যান্য নির্মাণ সামগ্রী রেখে জনসাধারণের স্বাভাবিক চলাচলে বিঘ্ন সৃষ্টি করায় জীবননগর উপজেলার দর্শনা-কালীগঞ্জ সড়কের একাধিক স্থানে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালতের অপর একটি অভিযান পরিচালিত হয়। সোমবার বেলা ৩টার দিকে এই অভিযান পরিচালনা করেন জীবননগর উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম মুনিম লিংকন। অভিযান পরিচালনাকালে রাস্তার পাশে বালু রাখার অপরাধে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৪ ব্যক্তিকে ৬ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়। পাশাপাশি তাৎক্ষণিক সড়কের পাশ থেকে বালু সরিয়ে নিজ মালিকানাধীন জায়গায় রাখার জন্য নির্দেশ দেওয়া হয়।

এ সময় উপজেলা প্রশাসনের সহকারী কমিশনার (ভূমি) সুদীপ্ত সিংহ এবং জীবননগর থানার পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম মুনিম লিংকন। উল্লেখ্য, চুয়াডাঙ্গা জেলার একাধিক স্থানে সড়কের পাশে দীর্ঘদিন ধরে নির্মাণ সামগ্রীসহ অন্যান্য সামগ্রী রেখে জনসাধারণের স্বাভাবিক চলাচলে বিঘ্ন সৃষ্টি করা হলেও কেউ কোনকিছু বলার ক্ষমতা না রাখায় দিন দিন এই সমস্যা বেড়েই চলেছে। এ ধরনের সমস্যা দূরকরণের লক্ষ্যে চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকারের নির্দেশে জেলার বিভিন্ন স্থানে ভ্রাম্যমাণ আদালতের এই অভিযান পরিচালিত হয়, যা নিয়মিত পরিচালিত হবে বলে জানিয়েছে প্রশাসন। সড়কের পাশ থেকে এসব সামগ্রী সরিয়ে দেওয়ায় প্রশাসনের কাজে সন্তুষ্টি প্রকাশ করেছে রাস্তায় চলাচলরত জনসাধারণ এবং বিভিন্ন যানবাহনের চালক।

সর্বশেষ