২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

দেশের ৫৩ জেলা ঘুরে এবার পটুয়াখালীতে ভারতীয় যুবক

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

অনলাইন ডেস্ক ::: প্লাস্টিক ব্যবহারের ভয়াবহতা ও পরিবেশ রক্ষার আহ্বান নিয়ে ভারতের ২৭টি রাজ্য ঘুরে বাংলাদেশে এসেছেন রোহান আগারওয়াল নামের এক ভারতীয় যুবক। সচেতনতামূলক প্রচারণা শেষে তিনি ২০২২ সালের অক্টোবরে পায়ে হেঁটে ফেনীর বিলোনিয়া চেকপোস্ট দিয়ে বাংলাদেশে প্রবেশ করেন।

তিনি মুন্সিগঞ্জ, মানিকগঞ্জ, গোপালগঞ্জ, ফরিদপুর, শরীয়তপুর ও গাইবান্ধাসহ বাংলাদেশের ৫৩ জেলা ঘুরে বৃহস্পতিবার (২২ মার্চ) রাতে পটুয়াখালী শহরে আসেন। এরপর তিনি স্থানীয় সংগঠন পটুয়াখালী ইয়ুথ ফোরামের সদস্যদের সঙ্গে প্লাস্টিকের কুফল সম্পর্কে আলোচনা করেন।

তার মতে, এ পৃথিবী শুধু মানুষের বসবাসের জন্য নয়। প্রাণী-উদ্ভিদেরও। তাই পরিবেশের বিষয়ে অবশ্যই সচেতন হওয়া উচিত। প্লাস্টিক আমাদের পরিবেশের ভারসাম্য নষ্ট করে দিচ্ছে।

মানুষের মধ্যে সচেতনতা তৈরি করতে এ যাত্রায় বিশ্বের ১৫টি দেশে যাওয়ার পরিকল্পনা করেছেন ২০ বছর বয়সী এ তরুণ।

২০২০ সালের ২৪ আগস্ট ভারতের উত্তর প্রদেশের বারানসিতে গঙ্গার তীর থেকে হাঁটা শুরু করেছিলেন তিনি। এর মধ্যে ভারতের রাজস্থান, হরিয়ানা, দিল্লি, চণ্ডিগড়, হিমাচল, উত্তরাখণ্ড, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, অন্ধ্র প্রদেশ, তেলেঙ্গানা, তামিলনাড়ু, পন্ডিচেরি, কর্ণটক, কেরালা ও গোয়া হয়ে ভারতের ২৭ রাজ্য পরিভ্রমণ শেষে গত ২০২২ সালের ৮ অক্টোবর ফেনীর বিলোনিয়া সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করেন।

রোহান আগারওয়াল বলেন, এ যাত্রা শুরু করার মূল উদ্দেশ্য হল প্লাস্টিকের বিপজ্জনক প্রভাব সম্পর্কে সচেতনতা তৈরি করা। আমি ভারত-বাংলাদেশের অনেক স্কুল ও ইনস্টিটিউট পরিদর্শন করেছি। এরপর সাইবেরিয়ার ওমিয়াকোমে হেঁটে যাব। যেখানে তাপমাত্রা মাইনাস ৭২ ডিগ্রি এবং এটি পৃথিবীর সবচেয়ে শীতল স্থান। আমার আশা আমিই দক্ষিণ এশীয় হিসেবে প্রথম স্থলপথে সেখানে পৌঁছাব। সাইবেরিয়া যাওয়ার পথে পাঁচ বছরে আমার দক্ষিণ এশিয়ার ২০ দেশ অতিক্রম করার ইচ্ছা আছে।

সর্বশেষ