১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
ভোলায় ক্রিকেট ব্যাটের আঘাতে যুবকের মৃত্যু, থানায় মামলা পটুয়াখালীতে স্ত্রীর স্বীকৃতি পেতে প্রেমিকের বাড়িতে তরুণীর অনশন গলাচিপায় স্ত্রীর স্বীকৃতি দাবিতে স্বামী 'র বাড়িতে অনশন ডিবির অভিযানে সাড়ে ৪ লক্ষ টাকার ৬ কেজি গাঁজাসহ মাদক ব্যাবসায়ী আটক! কাঠালিয়া প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তাকে পিটিয়ে জখম ঢাকা-বরিশাল মহাসড়কের উজিরপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ১ - আহত ৩ । উজিরপুরে হানিফ পরিবহন ও সিএনজির মুখোমুখি সংঘর্ষে নিহত ১, আহত ২ বিয়ের দাবী নিয়ে ইডেন পড়ুয়া ছাত্রী চরফ্যাশন প্রেমিকার বাড়িতে ২দফা অনশন! শিক্ষিকাকে কুপিয়ে হত্যার চেস্টা, গ্রেপ্তার-১ সাংবাদিক শাহিন হাফিজের "মা" র মৃত্যু, এনডিবিএ'র শোক প্রকাশ

পানিতে ভাসছে নিয়ামতি বন্দর বাজার

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

মো.রাব্বী মোল্লা, বাকেরগঞ্জঃ
বরিশাল জেলা বাকেরগঞ্জ উপজেলার একটি অতি জনবহুল ইউনিয়ন ১৪নং নিয়ামতি। উক্ত ইউনিয়ন কে চিনেনা এমন মানুষ বাংলায় খুব কম আছে। এই ইউনিয়নের একটি বাজার বৃহত্তর নিয়ামতি বন্দর বাজার, যা তিন থানার মোহনায় অবস্থিত। পশ্চিমে রয়েছে বেতাগী, পূর্ব এবং দক্ষিণে রয়েছে বাকেরগঞ্জ ও উত্তরে রয়েছে জালকাঠি থানা।

বৃহত্তর বন্দর বাজারটি নিয়ামতি ইউনিয়নের ৯নং ওয়ার্ডে অবস্থিত যা নিয়ামতি বন্দর বাজার নামে পরিচিত বহু পুরান ঐতিহ্যবাহিনী বাজার পাশেই রয়েছে বিশ খালী নদি। এখানে ক্রেতা-বিক্রেতা ও সাধারণ মানুষ সহ দৈনিক ৭-৮ হাজার মানুষের চলাচল এবং সপ্তাহে (২) দুই হাট বসে রবি ও বৃহস্পতিবার এ-সময় ছাড়িয়ে যায় ১০-১২ হাজারেরও বেশি মানুষ। এখানে মাছ, মাংস, সবজি, চাল, ডাল সহ নিত্য প্রয়োজনিয় জিনিস পত্র কেনা কাটা করতে আসেন বিভিন্ন এলাকা থেকে নানান মানুষ, এ বাজারে পোশাক ক্রেতা বিক্রেতারও রয়েছে অজস্র সুনাম।

বর্তমানে পুরাতন বন্দর বাজারে সুনাম ও ঐতিহ্য আজ বিলুপ্ত হওয়ার পথে। এর কারণ একটাই বাজারের মধ্যে ৮ টি গলি যা অধিকাংশ রাস্তা ভাঙ্গা সামান্য জোয়ার বা বৃষ্টি হলেই হাঁটু সমান পনিতে ডুবে জায় পুরো বাজার। এতে ক্রেতা-বিক্রেতা উভয় প্রচুর ক্ষতি গ্রস্ত বিশেষ করে বাজারে আসা বয়স্ক মুরুব্বি ও কোমল মতি শিশুরা চলাচলে প্রচুর সমস্যা যা সম্পুর্ন অমানবিক।

বন্দর বাজারে ক্রেতা-বিক্রেতা সহ সাধারণ মানুষের একটাই দাবি উক্ত বিষয় টি সংশ্লিষ্ট কতৃপক্ষের আমলে নিয়ে দ্রুত সংস্করন করার আহ্বান।

ক্রেতা-বিক্রেতারা বলেন বাজারে প্রবেশ করারমত কোন পরিবেশ নাই বিশেষ করে কাঁচা বাজার ও মাছ বাজারটি সম্পন্ন জোয়ারের পানিতে সর্বদা টইটম্বুর। এ পানি পাড়ালে পানিবাহিত রোগ সহ নানা রোগে আক্রান্ত হয়ে পরছি আমরা। এবং আমাদের বেচা-কেনারত ক্ষতি হচ্ছেই এখন আমরা স্বাস্থ্য যুকিতে পড়ে গেছি। এই পানি বন্ধি জিবন থেকে আমরা মুক্তি চাই। বৃহত্তর নিয়ামতি বন্দর বাজারে পাশে জরুরী ভিত্তিতে একটি বাদ নির্মান করে দেওয়ার জন্য যথাযথ কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানাচ্ছি।

সর্বশেষ