২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
বরিশালে ধর্ষণ মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার চরকাউয়ায় যুবলীগ নেতা খান মামুনের গণসংযোগ বাংলাদেশে বর্তমানে ভারতের তাবেদার সরকার শাসন করছে : বরিশালে ভিপি নুর বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ, ইমামের কক্ষে আগুন উজিরপুরে ধর্ষণ মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার কাউখালীতে পাটি খাতে রূপালী ব্যাংকের ক্লাস্টার ভিত্তিক ঋণ বিতরণ বিআরডিবি'র কার্যক্রম পরিদর্শনে সচিববৃন্দ মনপুরায়, কিশোরীদের সচেতনতামূলক প্রশিক্ষণ ও উঠান বৈঠক বরিশালে ‘সাড়ে তিনশ’ কোটি টাকা ব্যয়ে নির্মিত শহর রক্ষা বাধ দখলের মহোৎসব উজিরপুরে মাদকসহ জেলা ডিবি'র খাচায় ১ মাদক কারবারী আটক রাজাপুরে নিখোজ ভ্যান চালকের লাশ ভাসছিলো নদীতে

প্রান্তিক প্রবাসীদের সেবায় সৌদি আরবের বাংলাদেশ দূতাবাস

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সৌদি আরবের আল হাসা শহরের স্থানীয় একটি কমিউনিটি সেন্টারে বাংলাদেশ দূতাবাসের কনস্যূলার সেবা প্রদান আজ (শুক্রবার) সকালে শুরু হয়েছে। রিয়াদ থেকে প্রায় ৩৫০ কিলোমিটার দূরে অবস্থিত এই শহরে আজ শতাধিক বাংলাদেশী অভিবাসীকে কনস্যূলার সেবা প্রদান করা হয়। দূর দূরান্ত থেকে অভিবাসীরা দূতাবাসের সেবা নিতে আসে।
এসময় অভিবাসীদের ইকামার মেয়াদ বৃদ্ধির জন্য পাসপোর্ট নবায়ন, পাসপোর্ট রি-ইস্যু ও পাসপোর্ট সংক্রান্ত বিভিন্ন সেবা প্রদান করা হয়।
এছাড়া দূতাবাসের শ্রম উইংয়ের পক্ষ থেকে স্পেশাল এক্সিট প্রোগ্রামের আওতায় হূরুব প্রাপ্ত, ইকামা বিহীন, ইকামার মেয়াদোত্তীর্ণ ও এক্সিট ভিসায় মেয়াদোত্তীর্ণ অভিবাসীদের আইনগত সহায়তা প্রদান করা হয়। অভিবাসীদের প্রবাসী কল্যাণ কার্ডের জন্য নিবন্ধন করা হয় ও প্রবাসী কল্যাণ কার্ড বিতরণ করা হয়।
দূতাবাসের সোনালী ব্যাংকের পক্ষ থেকে একাউন্ট খোলা ও ওয়েজ আর্নার্স বন্ড করার সেবা প্রদান করা হয়। সোনালী ব্যাংক প্রতিনিধি প্রবাসীদের বৈধ পথে দেশে রেমিট্যান্স পাঠানোর জন্য উদ্বুদ্ধ করেন। বৈধ পথে রেমিট্যান্স প্রেরণ করে দেশের অর্থনীতিতে ভূমিকা রাখার পাশাপাশি সরকারি আড়াই শতাংশ প্রণোদনা পাওয়ার বিষয়টি তিনি সেবা প্রার্থীদের বুঝিয়ে বলেন।
সেবা গ্রহণ করতে আসা স্থানীয় প্রবাসীদের সৌদি আরবের আইন কানুন মেনে চলার পরামর্শ দেয়া হয়। এছাড়া ও বিভিন্ন বিষয়ে সমস্যাগ্রস্ত অভিবাসীদের প্রয়োজনীয় পরামর্শ প্রদান করা হয়। একইসাথে প্রবাসীদের জন্য সরকারের বিভিন্ন সুবিধার কথা ও অভিবাসীদের কাছে প্রচার করা হয়। আল হাসায় বিভিন্ন পেশার বাংলাদেশীরা বসবাস করেন। এখানে বাংলাদেশীরা মুলত কৃষি কাজ, বিভিন্ন খেজুরের বাগানের কাজ, ব্যবসায় জড়িত রয়েছেন। আল হাসার স্থানীয় বিশ্ববিদ্যালয়ে প্রায় ১৫ জন বাংলাদেশী শিক্ষক কর্মরত রয়েছেন। এখানে প্রবাসীদের সবসময় সেবা প্রদানের জন্য দূতাবাসের আওতায় একটি প্রবাসী সেবা কেন্দ্র কাজ করছে। আল হাসায় সৌদি আরবের একটি উল্লখযোগ্য পর্যটন শহর।
দূতাবাসের পাসপোর্ট উইং, শ্রম কল্যাণ উইং, কনস্যূলার সেকশন, সোনালী ব্যাংক প্রতিনিধি অফিস থেকে কর্মকর্তারা সেবা প্রদান করছেন। এছাড়া বিভিন্ন উইংয়ের সংশ্লিষ্ট স্টাফগন অভিবাসীদের সেবা প্রদান করছেন।
কনস্যূলার সেবা শনিবার ২৭ মে বিকাল ৪টা পর্যন্ত প্রদান করা হবে।

সর্বশেষ