১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
গৌরনদীতে চেয়ারম্যান প্রার্থী হারিছের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ নলছিটি উপজেলার ১১টি ইউনিয়নে মনিরুজ্জামান মনিরের গণজোয়ার।। নলছিটিতে যৌতুকের টাকা না পেয়ে স্ত্রীকে রাতভর নি*র্যা*তন, স্বামী কারাগারে এবার বাজেটে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ সর্বাধিক অগ্রাধিকার পাচ্ছে : অর্থ প্রতিমন্ত্রী এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন শুরু আজ থেকে, যেভাবে করবেন ১৫০ কিলোমিটার পথ হেঁটে কুয়াকাটা যাচ্ছে রোভার স্কাউটের ৪ সদস্য বরিশাল নগরীতে বুদ্ধিপ্রতিবন্ধী তরুণীকে ধ*র্ষণ ঝালকাঠিতে প্রধান শিক্ষককে ঘোড়ার গাড়িতে চড়িয়ে বিদায় সংবর্ধনা পিরোজপুর জেলা যুবদলের সদস্য সচিবসহ কারাগারে ২ নেতা পিরোজপুরে আগুনে পুড়ে তিনটি বসত বাড়ি ছাই

বরগুনায় নদী কিনে মাছ ধরতে হচ্ছে জেলেদের!

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

বরগুনা প্রতিনিধি :: বরগুনার পায়রা নদীতে মাছ ধরতে লাখ লাখ টাকায় নদী কিনতে হচ্ছে জেলেদের। নদী কিনতে না পারায় অধিকাংশ জেলেই কর্মহীন জীবনযাপন করতে বাধ্য হচ্ছে।

জেলেদের অভিযোগ, পায়রা নদীতে মাছ শিকার করার জন্য জেলেদের সীমানা নির্ধারণ করে দেওয়া হচ্ছে। তবে সরকারিভাবে নয়, স্থানীয় কতিপয় প্রভাবশালীর ছত্রছায়ায় গড়ে উঠেছে এমনই সিন্ডিকেট। জেলেদের কাছ থেকে তারা নদী বিক্রির নামে নিচ্ছেন লাখ লাখ টাকা।

খোঁজ নিয়ে জানা যায়, নদী বিক্রির এই টাকার সিংহভাগই যাচ্ছে স্থানীয় কতিপয় প্রভাবশালীর পকেটে। যে কারণে নদী না কিনে মাছ শিকারে গেলে কিংবা প্রতিবাদ করলে জেলেদের হামলা-মামলার শিকার হতে হয়। এতে বিপাকে পড়েছেন সাধারণ জেলেরা।

স্থানীয় জেলেরা জানান, পায়রা নদীর ৫০০ হাত বিক্রি হচ্ছে দুই থেকে আড়াই লাখ টাকায়। আর ১ হাজার হাত নদী বিক্রি হচ্ছে ৬ থেকে ৭ লাখ টাকায়।

বরগুনা সদরের বালিয়াতলী ইউনিয়নের জেলে আবদুল মান্নান বলেন, তালতলীর ছোট ভাইজোড়া গ্রামের ইদ্রিসের কাছ থেকে আমি ৬ লাখ টাকায় ১ হাজার ২০০ হাত পায়রা নদী কিনে সেখানে মাছ শিকার করছি। আমার মতো অনেকেই এভাবে নদী কিনে মাছ শিকার করছেন।

একই ইউনিয়নের আরেক জেলে মো. রিয়াজ হোসেন বলেন, স্থানীয় পনু মল্লিক ও তার সহযোগীরা জেলেদের কাছ থেকে লাখ লাখ টাকা নিয়ে নদী বিক্রি করেন। নদী না কিনলে মাছ ধরতে দেন না তারা। কেউ প্রতিবাদ করলে তাদেরকে মামলার হুমকি দেন তারা।

জেলে নাসির খান বলেন, আমরা মাছ শিকার করে কয় টাকাই পাই? এর মধ্যে আবার লাখ লাখ টাকা দিয়ে নদী কিনতে হয়। নদী বিক্রির এই চক্রটি প্রভাবশালী হওয়ায় কেউই তাদের বিরুদ্ধে কথা বলতে পারেন না। প্রশাসনও নিরব ভূমিকায় রয়েছে।

এদিকে নদী বিক্রির সঙ্গে যুক্ত থাকার অভিযোগের কথা অস্বীকার করেছেন অভিযুক্তরা। এ নিয়ে অভিযুক্তদের একজন পনু মল্লিক ইতিপূর্বে প্রকাশিত স্থানীয় সাংবাদিকদের সংবাদের প্রতিবাদও দিয়েছেন সংবাদপত্রে।

পনু মল্লিক বলেন, নদী বিক্রির কোনো প্রমাণ নেই৷ এসব কথা বললেও কেউ টাকা নেওয়ার প্রমাণ দেখাতে পারবে না।

এ বিষয়ে বরগুনা জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব বলেন, বিষয়টি আমাদের জানা নেই। আমরা খোঁজ-খবর নিয়ে বিষয়টি আইনশৃঙ্খলা কমিটির সভায় ব্যবস্থা নেওয়া জন্য উত্থাপন করব।

এ ব্যাপারে বরগুনার পুলিশ সুপার আবদুস ছালাম বলেন, এভাবে নদী বিক্রি করা বেআইনি। খোঁজ নিয়ে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। আর জেলেরা যাতে স্বাচ্ছন্দ্যে মাছ ধরতে পারেন সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।’’

সর্বশেষ