১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম

বরগুনায় ‘বঙ্গবন্ধু নৌকা জাদুঘর’র ভিত্তিপ্রস্তর স্থাপন

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

বরগুনা প্রতিনিধি :: বরগুনায় ‘বঙ্গবন্ধু নৌকা জাদুঘর’র ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে।

বৃহস্পতিবার (০৮ অক্টোবর) সকালে জাদুঘরটির ভিত্তিপ্রস্তর উন্মোচন ও স্থাপনা নির্মাণের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বরিশাল বিভাগীয় কমিশনার ড. অমিতাভ সরকার।

বরগুনা জেলা প্রশাসনের উদ্যোগে নির্মিতব্য জাদুঘরটি দেশের প্রথম নৌকা জাদুঘর হতে যাচ্ছে। বরগুনা জেলা প্রশাসকের কার্যালয় সংলগ্ন পরিত্যক্ত পৌর গণগ্রন্থাগার মাঠে নৌকার আদলে নির্মাণ করা হচ্ছে জাদুঘরটি। এতে স্থান পাবে দেশের বিভিন্ন অঞ্চলের ১০০ ধরনের নৌকার অনুকৃতি এবং নৌকা সম্পর্কিত বিভিন্ন তথ্য।

ভিত্তিপ্রস্তর স্থাপন উদ্বোধনী অনুষ্ঠানে বরগুনা জেলা প্রশাসক (ডিসি) মোস্তাইন বিল্লাহ, জেলা পুলিশ সুপার (এসপি) মারুফ হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জনাব মোহাম্মদ নূর হোসেন সজল, জাদুঘর নির্মাণ কমিটির আহ্বায়ক অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জালাল উদ্দীন, চেম্বার অব কমার্স সভাপতি এবং জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির, বরগুনা পৌর মেয়র শাহাদাত হোসেন, মুক্তিযোদ্ধারা এবং সুশীল সমাজ ও গণমাধ্যমের বিশিষ্ট প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ভিত্তিপ্রস্তর স্থাপন করে বিভাগীয় কমিশনার ড. অমিতাভ সরকার বলেন, এ উদ্যোগ ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে। বরগুনাকে এই জাদুঘরের মাধ্যমে শুধু দেশবাসী নয় বিশ্বব্যাপী নতুন করে চিনতে পারবে। একই সঙ্গে সম্ভবনাময় বরগুনার ইকোট্যুরিজমের বিকাশে সরকারের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে।

বঙ্গবন্ধু নৌকা জাদুঘরের স্বপ্নদ্রষ্টা এবং পরিকল্পনার অগ্রপথিক বরগুনার এসপি মোস্তাইন বিল্লাহ বলেন, বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ এবং বাংলাদেশের ইতিহাসের সঙ্গে নৌকা অঙ্গাঙ্গীভাবে জড়িত। নদীমাতৃক এই দেশে নদী ও নৌকার ইতিহাস হাজার বছরের। এই জাদুঘরে বিভিন্ন অঞ্চলের হারিয়ে যাওয়া নৌকা এবং বর্তমানে প্রচলিত বিভিন্ন অঞ্চলের নৌকার প্রতিকৃতি ও তথ্য সংরক্ষণের পাশাপাশি বরগুনায় পর্যটকদের আকৃষ্ট করতেই জেলা প্রশাসন কর্তৃক এই উদ্যোগ নেওয়া হয়েছে।

সর্বশেষ